• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নওগাঁয় বিদ্যালয় সভাপতি দ্বারা প্রধান শিক্ষক লাঞ্ছিত

  নওগাঁ প্রতিনিধি

১৮ আগস্ট ২০১৯, ১৪:০৮
বিদ্যালয়
নওগাঁ কীর্ত্তিপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ে (ছবি : দৈনিক অধিকার)

নওগাঁ সদর উপজেলার কীর্ত্তিপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক পদে এসএমসি সভাপতি আবু হাসানের পছন্দের প্রার্থীকে অনৈতিকভাবে নিয়োগ না দে‌ওয়ায় প্রধান শিক্ষক আজহারুল ইসলামকে লাঞ্ছিত এবং অবরুদ্ধ করে রাখার অভিযোগ পাওয়া গেছে।

এ বিষয়ে প্রধান শিক্ষক আজহারুল ইসলাম বাদী হয়ে নওগাঁ জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা শিক্ষা অফিসার, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন।

রবিবার (১৮ আগস্ট) জেলা শিক্ষা অফিসার বরাবর দাখিলকৃত এবং প্রধান শিক্ষক আজহারুল ইসলাম স্বাক্ষরিত অভিযোগ সূত্রে জানা যায়, গত ৭আগস্ট বুধবার স্কুল ম্যানেজিং কমিটির (এসএমসি) সভাপতি আবু হাসান কমিটির কতিপয় সদস্যদের নিয়ে দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত প্রধান শিক্ষক আজহারুল ইসলামকে বিদ্যালয়ের অফিস রুমে অবরুদ্ধ করে রাখে। এ সময় বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক পদে সভাপতি তার পছন্দের প্রার্থীকে অনৈতিকভাবে নিয়োগ প্রদানের জন্য প্রধান শিক্ষককে চাপ প্রয়োগ করেন। প্রধান শিক্ষক অনৈতিক এ দাবি প্রত্যাখান করলে সভাপতি ও কতিপয় সদস্যসহ তার সঙ্গে অত্যন্ত অশোভন আচরণ, গালিগালাজ এবং লাঞ্ছিত করেন।

স্থানীয় এবং বিদ্যালয় সূত্রে জানা যায়, গত ৬ আগস্ট মঙ্গলবার বিদ্যালয়ে সহপ্রধান শিক্ষক পদে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সভাপতি তার পছন্দের প্রার্থীকে নিয়োগ দিতে নিজের তৈরি করা প্রশ্নপত্রে পরীক্ষা নিতে চাওয়ায় নিয়োগ বোর্ডের অন্যান্য সদস্য তাতে আপত্তি জানায়। নিজের তৈরি করা প্রশ্নপত্রে পরিক্ষা নিতে না পেরে এবং নিজের পছন্দের প্রার্থীর নিয়োগ হবে না জেনে সভাপতি নিয়োগ পরীক্ষা না নিয়েই বিদ্যালয় তথা পরিক্ষা কেন্দ্র ত্যাগ করেন। এরই জের ধরে পরের দিন ৭ আগস্ট বুধবার এই অপ্রীতিকর ঘটনা ঘটে।

প্রধান শিক্ষক আজাহারুল ইসলাম বলেন, সভাপতি আবু হাসান বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক পদে অবৈধভাবে নিজের তৈরি করা প্রশ্নপত্রে যেন-তেন পরীক্ষা নিয়ে নিজের পছন্দের একজনকে নিয়োগ দিতে চান, যা আমার পক্ষে এবং প্রতিষ্ঠানের স্বার্থে মেনে নেয়া কোনোমতেই সম্ভব নয়। আমি তার এই অনৈতিক দাবি না মানায় তিনি আমাকে লাঞ্ছিত করেছেন। এর বিচার চেয়ে ঊধ্বর্তন কর্তৃপক্ষের কাছে অভিযোগ করা হয়েছে।

এসএমসি সভাপতি আবু হাসানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘আমার বিষয়ে কে কি বলল তাতে আমার কিছু যায় আসে না। অভিযোগকারীকে আমার সামনে নিয়ে আসেন। আমি এখন ব্যস্ত আছি কথা বলতে পারব না।’

সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এবং নিয়োগ বোর্ডের সদস্য মকবুল হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, মুলত বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক পদে এককভাবে সভাপতির পছন্দের প্রার্থীকে নিয়োগ দেয়াকে কেন্দ্র করে এ দ্বন্ধের শুরু। তিনি বলেন, বিদ্যালয়ের প্যাডে এবং প্রধান শিক্ষক আজহারুল ইসলাম স্বাক্ষরিত এ বিষয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছি। দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

নওগাঁ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুনের সরকারি মুঠোফোন বন্ধ থাকায় তার কোনো বক্তব্য পাওয়া যায়নি।

নওগাঁ জেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মো. মোবারুল ইসলাম বলেন, কীর্ত্তিপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কাছ থেকে এ বিষয়ে একটি অভিযোগ পেয়েছি। আমি দ্রুত সরেজমিন তদন্তপূর্বক বিধিগত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

ওডি/এসেজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড