• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

খাগড়াছড়িতে ডেঙ্গু নিয়ে বাড়ছে আতঙ্ক, আক্রান্ত ৪০

  খাগড়াছড়ি প্রতিনিধি

০৭ আগস্ট ২০১৯, ১৬:৪২
ডেঙ্গু রোগী
হাসপাতালের বেডে চিকিৎসাধীন ডেঙ্গু আক্রান্ত শিশু (ছবি : দৈনিক অধিকার)

খাগড়াছড়িতে ১১ দিনে ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে চল্লিশে। ফলে ক্রমশ ডেঙ্গু নিয়ে শঙ্কা আর আতঙ্ক বাড়ছে স্থানীয়দের মধ্যে। এদিকে কুনবানির ঈদের ছুটিতে বাইরের জেলা থেকে আগত রোগীদের মাধ্যমে ব্যাপক হারে ডেঙ্গু ছড়ানোর শঙ্কা প্রকাশ করছেন স্থানীয়রা।

আক্রান্তদের বেশির ভাগ ঢাকায় আগত হলেও ইতোমধ্যে খাগড়াছড়ির স্থানীয়দের মধ্যেও ছড়িয়ে পড়তে শুরু করেছে এ রোগ। তবে ডেঙ্গু মোকাবিলায় ইতোমধ্যে খাগড়াছড়ি আধুনিক সদর হাসপাতালে মনিটরিং সেল গঠন করা হয়েছে। বৃহস্পতিবার (১ আগস্ট) খাগড়াছড়ি সদর হাসপাতালে ডেঙ্গু শনাক্তের কিট পৌঁছালেও বিভিন্ন ডায়াগনস্টিক সেন্টার মুখী হয়ে পড়েছেন রোগীরা।

সূত্র মতে, গত ১১ দিনে খাগড়াছড়ি হাসপাতালে ভর্তি হয়েছে মোট ৪০ জন ডেঙ্গু আক্রান্ত রোগী। তাদের মধ্যে ১২ জন ভালো হয়ে বাড়ি ফিরেছে। বর্তমানে হাসপাতালে ভর্তি আছে ২৫ জন। অসুস্থদের মধ্যে আশঙ্কাজনক এক রোগীকে চট্টগ্রামে স্থানান্তর করা হয়েছে। তার মধ্যে ১১ জন রোগী স্থানীয় বলে জানিয়েছেন খাগড়াছড়ির আবাসিক মেডিকেল অফিসার ডা. নয়নময় ত্রিপুরা। হাসপাতালে ভর্তি রোগীদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।

খাগড়াছড়ির আবাসিক মেডিকেল অফিসার ডা. নয়নময় ত্রিপুরা আরও জানান, অন্য জেলার তুলনায় খাগড়াছড়িতে ডেঙ্গুর প্রভাব কম। তবে যারা আক্রান্ত হচ্ছে তারা বাহিরের জেলা থেকে আক্রান্ত হয়ে আসছে। ডেঙ্গুতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। প্রতিরোধে জন সচেতনতা প্রয়োজন বলে তিনি মন্তব্য করেন।

এদিকে বৃহস্পতিবার খাগড়াছড়ির সদর হাসপাতালে ডেঙ্গু শনাক্তের ১২০টি কিট পৌঁছেছে বলে জানা গেছে। সরকারি ভাবে প্রাপ্ত এসব কিটের মাধ্যমে হাসপাতালে ডেঙ্গু রোগ শনাক্ত করা ও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া গেলে খাগড়াছড়িতে এখনো ডেঙ্গু বড় ধরনের কোনো প্রভাব ফেলতে পারবে না বলে তিনি জানান।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড