• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভোলার পাঁচ উপজেলায় ডেঙ্গুতে আক্রান্ত ২২

  ভোলা প্রতিনিধি

০৩ আগস্ট ২০১৯, ০০:৫৬
ডেঙ্গু জ্বর
হাসপাতালে ডেঙ্গু আক্রান্তদের পাশে স্বজনরা (ছবি : দৈনিক অধিকার)

ভোলার পাঁচ উপজেলায় গত দুই সপ্তাহে ২২ জন ডেঙ্গু রোগীকে শনাক্ত করা হয়েছে। যাদের মধ্যে ১৭ জন চিকিৎসা নিয়ে চলে গেলেও বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন পাঁচজন।

জেলায় ডেঙ্গু ছড়িয়ে পড়ায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে স্বাস্থ্য বিভাগ। গ্রামে গঞ্জে প্রচার-প্রচারণার জন্য শিক্ষার্থীদের নিয়ে সচেতনতামূলক সভা ও বিভিন্ন ব্যানার-পোস্টার লাগানো হয়েছে। এদিকে বৃহস্পতিবার (১ আগস্ট) থেকে প্রথম বারের মতো চালু হয়েছে ডেঙ্গু শনাক্তের এন্টিজেন্ট ডিভাইস।

ভোলার সিভিল সার্জন ডা. রথীন্দ্র নাথ মজুমদার জানান, গত দুই সপ্তাহে ২২ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। যাদের মধ্যে ১৭ জন চিকিৎসা নিয়েছে চলে গেছেন। এখনো ভোলা সদর হাসপাতালে চারজন ও চরফ্যাশনে একজনসহ মোট পাঁচজন রোগী ভর্তি আছেন।

তিনি বলেন, ডেঙ্গু মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে দুই লাখ ৩২ হাজার ৯৮৬ জন শিক্ষার্থীর অংশগ্রহণে স্বাস্থ্য শিক্ষা প্রশিক্ষণ ও সচেতনতামূলক সভা করা হয়েছে। তবে আরও এক হাজার চারটি স্কুলে শিক্ষার্থীদের নিয়ে সভা করা হবে।

জেলার ছয় শতাধিক স্বাস্থ্যকর্মী ডেঙ্গু প্রতিরোধে কাজ করছে বলেও জানান তিনি।

এদিকে ডেঙ্গু প্রতিরোধে ব্যাপক প্রস্তুতি নেওয়া হলেও রোগীদের মধ্যে আতঙ্ক কমেনি। রোগীদের চাপ লক্ষ্য করা গেছে ক্লিনিক বা ডায়াগনস্টিক সেন্টারেও। জ্বরে আক্রান্ত রোগীরা সেখানে গিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছেন।

ভোলার সিভিল সার্জন ডা. রথীন্দ্র নাথ মজুমদার বলেন, ডেঙ্গু পরীক্ষার জন্য এন্টিজেন্ট টেস্টের ব্যবস্থা চালু হয়েছে ভোলা সদর হাসপাতালে, আমরা ১২০টি এন্টিজেন্ট ডিভাইস পেয়েছি, হাসপাতালে রক্তের পরীক্ষার মাধ্যমে ডেঙ্গুর পরীক্ষা করা হচ্ছে। যাদের রয়েছে বলে প্রাথমিকভাবে প্রমাণ পাওয়া যাচ্ছে তাদের ডেঙ্গু শনাক্তের এন্টিজেন্ট ডিভাইসের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে।

তিনি বলেন, ভোলা সদর, লালমোহন, তজুমদ্দিন, চরফ্যাশন ও বোরহানউদ্দিনে ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হলেও মনপুরা ও দৌলতখান উপজেলায় এখনো ডেঙ্গু রোগী শনাক্ত হয়নি।

ভোলা সদর উপজেলার রাজপুর ইউনিয়নের ডেঙ্গু আক্রান্ত কামাল মিয়া জানান, তিনি ঢাকাতে বেড়াতে গিয়েছিল কয়েকদিনের জন্য। বাড়িতে এসে জ্বরে আক্রান্ত হয়েছেন। পরীক্ষা করার পরে দেখে ডেঙ্গু জ্বর। তারপর থেকে ভোলা সদর হাসপাতালে ভর্তি।

শুধু কামাল হোসেন নয় তার মতো এখন অনেকেই ঢাকা থেকে ডেঙ্গু রোগের ভাইরাস নিয়ে আসছে। আক্রান্ত হচ্ছে ডেঙ্গু রোগে।

ভোলা সদর হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীর আত্মীয় কবীর হোসেন, ইসমাইল হোসেন, জান্নাতুল ইসলামসহ আরও অনেকে জানায়, আমরা ভোলাবাসী খুব আতঙ্কের মধ্যে আছি। সামান্য জ্বর হলেও ভর্তি করাচ্ছি হাসপাতালে।

এদিকে জ্বরে আক্রান্ত হলেই রোগীরা আতঙ্কিত হয়ে পড়ছেন। জ্বরে আক্রান্ত রোগীরা পরীক্ষার জন্য ভিড় জমাচ্ছেন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে। খুব দ্রুত ডেঙ্গু শনাক্তের মেশিন জেলার সকল হাসপাতালে দেওয়ার দাবি রোগীদের।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড