• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্কুলছাত্র সাকিব হত্যাকাণ্ডের রায়, তিনজনের মৃত্যুদণ্ড

  মিরসরাই প্রতিনিধি

০১ আগস্ট ২০১৯, ২২:০১
হত্যাকাণ্ড
হত্যাকাণ্ডে নিহত স্কুলছাত্র ফারহান সাকিব (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রামের মিরসরাই উপজেলার ঐতিহ্যবাহী জোরারগঞ্জ জেবি উচ্চ বিদ্যালয় ও শিশু কাননের দশম শ্রেণির ছাত্র ফারহান সাকিব (১৫) হত্যাকাণ্ডের রায় ঘোষণা করেছেন আদালত। রায়ে তিনজনের মৃত্যুদণ্ডাদেশসহ একজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- কাজী সরওয়ার উদ্দিন, শহীদুল ইসলাম ও মীর হোসেন। একই মামলায় যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয় হত্যাকাণ্ডে সঙ্গে জড়িত হোসনে মোবারক রুবেলকে।

বৃহস্পতিবার (১ আগস্ট) চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মুন্সি মোহাম্মদ আব্দুল মজিদ এ রায় প্রদান করেন। মৃত্যুদণ্ডপ্রাপ্ত মামলার প্রধান আসামি কাজী সরওয়ার এখনো পলাতক রয়েছে। তবে বাকি আসামিরা জেল হাজতে রয়েছেন।

একই মামলায় বিভিন্ন ধারায় কাজী সরওয়ার উদ্দিন, শহীদুল ইসলাম ও মীর হোসেনকে ৫০ হাজার টাকা করে জরিমানা ও অনাদায়ে এক বছর কারাদণ্ড দেওয়া হয়েছে। যাবজ্জীবন কারাদণ্ড আসামি হোসনে মোবারক রুবেলকেও ৫০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া প্রধান আসামি কাজী সরওয়ার উদ্দিনকে দেওয়া হয় আরও ১০ বছরের কারাদণ্ড।

মামলার বাদী ও নিহত স্কুলছাত্র সাকিবের বড় ভাই শহীদুল ইসলাম রুবেল বলেন, ‘আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করছি। অবশেষে আমার ভাইয়ের খুনিদের রায় হয়েছে। এ রায়ে আমার পরিবার সন্তুষ্ট। আমি প্রশাসনের কাছে জোর দাবি জানাচ্ছি প্রধান আসামি সরোয়ারকে দ্রুত গ্রেফতার করে ফাঁসির রায় কার্যকর করা হোক।’

চট্টগ্রাম জেলা আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) এ কে এম সিরাজুল ইসলাম চৌধুরী জানান, আসামিদের বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হওয়ায় তিনজনকে সর্বোচ্চ শাস্তি এবং একজনকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। তিনি বলেন, সাকিবকে অপহরণের পর জবাই করে হত্যা করা হয়। পরে শরীর থেকে তার হাতও বিচ্ছিন্ন করে খুনিরা। এ মামলায় অন্য একজন আসামি (১৪) অপ্রাপ্তবয়স্ক হওয়ায় শিশু ট্রাইব্যুনালে তার বিচার চলছে বলেও উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, ২০১৫ সালের ৬ জুন পূর্ব শত্রুতার জেরে স্কুলছাত্র ফারহান সাকিবকে অপহরণ করা হয়। এরপর উপজেলার ১ নম্বর করেরহাট ইউনিয়নের নয়টিলা পাহাড়ে নিয়ে তাকে জবাই করে হত্যা করে আসামিরা। এ ঘটনায় ফারহানের বড় ভাই শহীদুল ইসলাম বাদী হয়ে একটি হত্যা মামলা দায়ের করলে তদন্ত শেষে পুলিশ ২০১৫ সালের ১৬ নভেম্বর পাঁচজনকে আসামি করে আদালতে অভিযোগপত্র জমা দেয়। মোট ১১ জন সাক্ষীর জবানবন্দি পর্যালোচনা করে আদালত বৃহস্পতিবার এ হত্যাকাণ্ডের রায় প্রদান করেন।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড