• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভৈরবে তিন দিনব্যাপী ফলদ বৃক্ষমেলা শুরু

  ভৈরব প্রতিনিধি

০১ আগস্ট ২০১৯, ১৩:২২
ভৈরবে তিন দিনব্যাপী ফলদ বৃক্ষমেলা শুরু
ভৈরবে তিন দিনব্যাপী ফলদ বৃক্ষমেলার আনুষ্ঠানিক উদ্বোধন (ছবি: দৈনিক অধিকার)

‘পরিকল্পিত ফল চাষ, যোগাবে পুষ্টিসম্মত খাবার’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ও উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় ভৈরবে তিন (১- ৩ আগস্ট) দিনব্যাপী ফলদ বৃক্ষমেলা ও ফল প্রদর্শনী শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১ আগস্ট) সকাল ১০টায় মেলা উপলক্ষে উপজেলা চত্বর হতে একটি বণার্ঢ্য র‍্যালি বের করা হয়। পরে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবার মেলা প্রাঙ্গণে এসে শেষ হয় র‍্যালিটি।

উপজেলা নির্বাহী অফিসার ইসরাত সাদমীনের এর সভাপতিত্বে র‍্যালি শেষে ফিতা কেটে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. সায়দুল্লাহ মিয়া।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মে. আনিসুজ্জামান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল-মামুন, মহিলা ভাইস চেয়ারম্যান মনোয়ারা বেগম, উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আলম শরীফ খান, প্রমুখ। পরে অতিথিরা উপজেলা চত্বরে চারা রোপণ করেন। এ সময় বিশটি স্কুলের দুইশত আশি জন শিক্ষার্থীদের মাঝে বিনা মূল্যে বিভিন্ন ধরনের ফলদ ও ঔষধি চারা বিতরণ করেন। পরে গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, বৃক্ষের অবদান অনিবার্য। বৃক্ষ মানুষকে অক্সিজেন দেয় এবং মানুষের ত্যাগ করা কার্বন-ডাই-অক্সাইড গ্রহণ করে পরিবেশের ভারসাম্য রক্ষা করে থাকে। তাই আমরা বৃক্ষের নিকট চির ঋণী। কিন্তু বিগত কয়েক বছর যাবত বৃক্ষ নিধনের ফলে বৈশ্বিক উষ্ণতায় জলবায়ু পরিবর্তনের ফলে প্রাকৃতিক পরিবেশের ওপর বিরূপ প্রভাব সৃষ্টি হচ্ছে। যার ফলে বন্যা-খরা, ঝড়-ঝান্ডা, উষ্ণ আবহাওয়া ও বৃষ্টিপাতের পরিমাণ কম হচ্ছে। প্রাকৃতিক পরিবেশ সুস্থ ও নির্মল রাখতে বৃক্ষের ভূমিকা অপরিহার্য। তাই তিনি স্কুল কলেজের ছাত্র-ছাত্রীসহ আপামর জনসাধারণকে মেলা প্রাঙ্গণ থেকে বিভিন্ন জাতের বৃক্ষের চারা সংগ্রহ করে বাড়ির আশে-পাশে ফাঁকা জায়গায় অন্তত ১টি করে হলেও বৃক্ষের চারা রোপণ করার আহ্বান জানান।

এছাড়া অন্যান্য অতিথিরা বলেন, দেশ প্রেমে উদ্বুদ্ধ হয়ে দেশ তথা জাতীয় স্বার্থে বেশি বেশি করে বৃক্ষ রোপণ ও সংরক্ষণে ব্রতী হতে হবে। শুধু গাছ লাগালেই হবে না। একে যত্ন ও পরিচর্যার মাধ্যমে বড় করে তুলতে হবে। সকলকে বৃক্ষ নিধন না করারও আহ্বান জানান তারা।

দেশের বৃক্ষ সম্পদের উন্নয়নের মধ্য দিয়ে দারিদ্র্য বিমোচন ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষ মেলার সফলতা কামনা এবং মেলা সফলভাবে সম্পন্ন করতে উপজেলার সকল কর্মকর্তা-কর্মচারী ও দর্শনার্থীদের সহযোগীতা কামনা করেন উপস্থিত সকলে।

মেলা উদ্বোধন শেষে স্টলগুলো ঘুরে দেখেন অতিথিবৃন্দ। মেলায় মোট ১৩টি স্টল ফলদ বৃক্ষ নিয়ে অংশগ্রহণ করেছে। স্টল কর্তৃপক্ষ বিভিন্ন উৎপাদিত ফল-ফলাদি অতিথিদের সামনে প্রদর্শন করেন।

১-৩ আগস্ট প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলার স্টলগুলো দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

ওডি/এএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড