• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

যমুনা ও ব্রহ্মপুত্রের পানি কমলেও ক্ষতিগ্রস্ত অন্তত ১৩ লাখ মানুষ

  জামালপুর প্রতিনিধি

২১ জুলাই ২০১৯, ১০:৩০
জামালপুর বন্যা
বন্যার পানি কমলেও ক্ষতির পরিমাণ বাড়ছে (ছবি: দৈনিক অধিকার)

যমুনা ও ব্রহ্মপুত্রের পানি কমতে থাকলেও জামালপুরে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। জেলার সাত উপজেলায় ৬২টি ইউনিয়ন প্লাবিত হয়েছে। বন্ধ হয়ে গেছে সড়ক ও রেলপথ, তলিয়ে গেছে ১৫ হাজার হেক্টর ফসলি জমি।

গত ২৪ ঘণ্টায় যমুনার পানি ২৮ সেন্টিমিটার কমে রবিবার সকালে বাহাদুরাবাদ পয়েন্টে বিপৎসীমার ১১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যমুনার পানি বিপৎসীমা অতিক্রম করায় জেলার ৬২টি ইউনিয়ন প্লাবিত হয়েছে, ক্ষতিগ্রস্ত হয়েছে চাতাল মিল, পুকুরের মাছ, মুরগীর খামার, গরুর খাবার, বিস্তীর্ণ ফসলের মাঠ।

জামালপুর-শেরপুর সড়ক পানিতে তলিয়ে যাওয়ায় সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। দেওয়ানগঞ্জ, ইসলামপুর ও দুরমুট, মেলান্দহ, বঙ্গবন্ধু সেতু পূর্ব পর্যন্ত, তারাকান্দি, রেলস্টেশনের লাইনে পানি ওঠায় ট্রেন চলাচল সাময়িক বন্ধ রয়েছে।

বন্যা কবলিত এলাকায় ১১২০টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। বন্যায় ২ লাখ ৫ হাজার পরিবারের অন্তত ১৩ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এ দিকে পানি কমলেও শুকনো খাবারের তীব্র অভাবের পাশাপাশি শিশুদের খাদ্য, বিশুদ্ধ পানি এবং গো খাদ্যের চরম সঙ্কট দেখা দিয়েছে।

বন্যা কবলিত এলাকায় ৩৭টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। সেখানে আশ্রয় নিয়েছে ৮ হাজার বানভাসী মানুষ।

জেলা প্রশাসনের পক্ষ থেকে বরাদ্দকৃত ত্রাণের পরিমান ৯শ ৫০ মেট্রিক টন চাল, ৪ হাজার প্যাকেট শুকনো খাবার এবং ১৭ লাখ ৩০ হাজার নগদ অর্থ বরাদ্দ করা হয়েছে।

ওডি/এএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড