• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঝুঁকিপূর্ণ সাঁকো দিয়ে বিদ্যালয়ে যাচ্ছে কোমলমতি শিক্ষার্থীরা

  কাজী শাহরিয়ার রুবেল, আমতলী প্রতিনিধি, বরগুনা

১৮ জুলাই ২০১৯, ১৮:১০
বাঁশের সাঁকো
বাঁশের সাঁকো দিয়ে পার হচ্ছে কোমলমতি শিক্ষার্থীরা ( ছবি : দৈনিক অধিকার )

বরগুনার আমতলী উপজেলা কুকুয়া ইউনিয়নের কেওয়া বুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীরা জীবনের ঝুঁকি নিয়ে বাঁশের সাঁকো দিয়ে যাচ্ছেন স্কুলে। এদিক ওদিক হলেই পা পিছলে যে কোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। কারও সাঁতার জানা না থাকলে মৃত্যুও হতে পারে। অথচ এরাই হবে একদিন এ দেশের ভবিষ্যত। ব্রিজ কিংবা বিকল্প রাস্তা না থাকায় বাঁশের সাঁকোই তাদের একমাত্র ভরসা। আর এই সাঁকো পার হয়ে প্রতিদিন আসা-যাওয়া করছে কোমলমতি শিক্ষার্থীরা।

প্রত্যক্ষদর্শীরা জানায়, আমতলী উপজেলার কুকুয়া ও আঠারো গাছিয়া দুই ইউনিয়নের সীমানাবর্তী খাগদান নদীর পাশে পূর্ব কেওয়া বুনিয়া প্রাথমিক বিদ্যালয়।

১৯৭১ সালে প্রতিষ্ঠিত ওই বিদ্যালয়ে বর্তমানে প্রায় ৩শ শিক্ষার্থী লেখাপড়া করছে। প্রতিষ্ঠালগ্ন থেকেই বিদ্যালয়েটিতে নেই কোনো খেলার মাঠ, নেই কোনো ভালো রাস্তা। ভালো সড়ক পথের ব্যবস্থা না থাকার কারণেই বর্ষাকালে বিদ্যালয়ে অনুপস্থিত থাকে বেশিরভাগ শিক্ষার্থীরা। একমাত্র ভরসা বাঁশের সাঁকো তখন কোমলমতি শিশুসহ স্কুলের আসা-যাওয়ায় অভিভাবকদের থাকে দুশ্চিন্তা।

এসব বিষয় নিয়ে কথা হয় ওই স্কুলের শিক্ষার্থীদের সঙ্গে। তারা বলে, ওই সাঁকো দিয়ে পার হতে গিয়ে অনেক সময় হাত থেকে বই, খাতা, কলম পড়ে যায়। সাঁকো পার হতে গেলে নিজেদেরও হাত-পা কাঁপে।

স্কুল সংলগ্ন স্থানীয় প্রতিবন্ধী দোকানদার ফজলুল করিম দৈনিক অধিকারকে জানান, এই স্কুলের অধিকাংশ শিক্ষার্থী হচ্ছেন সনাতন ধর্মের। আর এই সনাতন ধর্মের কোমলমতি শিশু শিক্ষার্থীরা আঠারো গাছিয়া ইউনিয়ন থেকে প্রতিদিন সাঁকো পার হয়ে বিদ্যালয়ে যাওয়া আসা করছে।

সনাতন ধর্মের পূজা মণ্ডপের সভাপতি শৈলন চন্দ্র সাহা বলেন, আমাদের ইউনিয়নে প্রাথমিক বিদ্যালয় না থাকায় পার্শ্ববর্তী ইউনিয়নে আমাদের ছেলে মেয়েদের শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে হয়। আর ওই বিদ্যালয়ে যেতেই প্রতিদিন কোমলমতি শিশুদের বাঁশের সাঁকো পার হতে হয়।

উপজেলা চেয়ারম্যান গোলাম সরোয়ার ফোরকান বলেন, আমি এই স্কুলের ব্যাপারে অনেক আগে থেকেই জানি। এখানে একটা ব্রিজ অত্যন্ত গুরুত্বপূর্ণ। অচিরেই এর একটা সমাধান করব বলেও আশা প্রকাশ করেন তিনি।

ওডি/এসএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড