• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

খাগড়াছড়িতে বন্যা পরবর্তী ভাঙন ও ধসে বেড়েছে ভোগান্তি

  খাগড়াছড়ি প্রতিনিধি

১৭ জুলাই ২০১৯, ১১:৪৩
সড়ক
বন্যার পানিতে ভেঙে যাওয়া সড়ক (ছবি : দৈনিক অধিকার)

খাগড়াছড়িতে টানা বৃষ্টিপাত ও ভারী বর্ষণে বন্যার পানি কমলেও যেন রেহাই নেই বন্যা দূর্গতদের। খরস্রোতে চেঙ্গী, মাঈনী ও ফেনী নদীর পানি কমে দেখা দিয়েছে ভয়াবহ ভাঙন ও ধস। ইতোমধ্যে চেঙ্গী নদীর পরবর্তী, গঞ্জপাড়া, বটতলীসহ জেলার বিভিন্ন এলাকায় নদীর পাড় ভেঙে গেছে। এমনকি বিলীন হচ্ছে স্থানীয়দের একমাত্র অবলম্বন ফসলি জমি।

খাগড়াছড়ি জেলা শহরের মধুপুর বাজারে ৯টি দোকানসহ চলাচলের সড়ক ভেঙে পড়েছে। খাগড়াছড়ি-চট্টগ্রাম ও খাগড়াছড়ি-রাঙ্গামাটি সড়কের পাশ্ববর্তী মহাসড়কের পাশে সড়ক ভাঙনের ফলে যোগাযোগ ব্যবস্থাও রয়েছে হুমকিতে। তবে এ সকল স্থানে খাগড়াছড়ি সড়ক ও জনপদ বিভাগের পক্ষ থেকে দ্রুত ব্যবস্থা নেওয়ায় যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে বলে জানা যায়।

চেঙ্গী, মাঈনী ও ফেনী নদীর বন্যার পানি কমলেও এখনো স্বাভাবিক হয়নি জনজীবন। ভাঙনে এলোমেলো ঘর গোছাতে ব্যস্ত ভারী বর্ষণের প্লাবিত এলাকার মানুষগুলো। গত কয়েকদিনে দিঘীনালার মাঈনী, রামগড়ের ফেনী, পানছড়ি ও খাগড়ছড়ির চেঙ্গী নদীর ভাঙ্গন তীব্র আকার ধারণ করেছে। কৃষি সম্প্রসারণ বিভাগের পক্ষ থেকে জেলাজুড়ে উৎপাদনের লক্ষ্য নিয়ে নির্মিত বীজতলায় রোপা আমনের ব্যাপক ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

এ দিকে টানা ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে পানছড়ি উপজেলার দুধুকছড়া ফুট ব্রিজ ভেঙে গেছে, নদীর গর্ভে বিলীন হচ্ছে উপজেলার চেংগী ইউপি কার্যালয়। বন্ধ হয়েছে উপজেলার মুনিপুর-তারাবন সড়ক যোগাযোগ। পানছড়িতে প্রায় ১১টি বসতবাড়ি নদী গর্ভে বিলীন হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়াও হুমকিতে রয়েছে স্কুল, মাদ্রাসা, অফিস, বসতবাড়ি ও ফসলি জমি।

মাঈনী নদীর ভাঙনে দিঘীনালার চোংড়াছড়ি, মেরুং, বোয়ালখালীর হাসিনশরপুর এলাকায় বেশ কয়েকটি ঘর-বাড়ি ও ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। পাহাড়ের বিভিন্ন ছোট-বড় ছড়া ও খালে ভাঙন দেখা দিয়েছে। এলাকাবাসীর দাবি ভয়াবহ এ ভাঙন ও ধস নিয়ন্ত্রণে দ্রুত ব্যবস্থা নেওয়ার।

খাগড়াছড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. মর্ত্তুজ আলী জানান, অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে খাগড়াছড়িতে ১৪৩ হেক্টর রোপা আমন নিমজ্জিত হয়েছে। তবে সর্বমোট কী পরিমাণ জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে তা অনুসন্ধানের কাজ চলছে বলে তিনি জানান।

এ দিকে খাগড়াছড়ি সড়ক ও জনপদ বিভাগের উপবিভাগীয় প্রকৌশলী সবুজ চাকমা জানান, ভারী বর্ষণ ও বন্যার কারণে যেসব সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে তা মেরামতসহ যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে সড়ক ও জনপদ বিভাগ কাজ করে করছে।

ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড