• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কালিয়াকৈরে আশ্রয়ণ প্রকল্পের বেহাল দশা

  কালিয়াকৈর প্রতিনিধি, গাজীপুর

১৪ জুলাই ২০১৯, ১৮:০১
আশ্রয়ণ প্রকল্প
খসে পড়ছে আশ্রয়ণ প্রকল্পের ঘরের টিনের চালা (ছবি : দৈনিক অধিকার)

গাজীপুরের কালিয়াকৈরে দুইটি আশ্রয়ণ প্রকল্প সংস্কার না করায় টিন ফুটো ও মরিচা ধরে খসে পড়ছে। চালের ওপর পলিথিন, ইট, কাঠ, মাটি দিয়ে কোনো রকম বৃষ্টির পানি থামানোর চেষ্টা করেও ব্যর্থ হচ্ছেন বাসিন্দারা। বৃষ্টি হলেই ঘরে পানি পড়ে। ঝড়ে খসে পড়ছে চালের পচা কাঠও। এতে আহত হয়েছেন অনেকেই। দিনে-রাতে যখনই বৃষ্টি ও ঝড় হচ্ছে, তখনই বিছানাপত্র গুছিয়ে বসে থাকতে হচ্ছে। ফলে কোনো কোনো বাসিন্দা আশ্রয়ণ প্রকল্পের ঘর ছেড়ে চলে গেছেন অন্যত্র।

‘আশ্রয়ণের অধিকার শেখ হাসিনার উপহার’ এমন স্লোগানকে সামনে রেখে সরকারি উদ্যোগে কালিয়াকৈর উপজেলায় তিনটি আশ্রয়ণ প্রকল্প নির্মাণ করা হয়। গত ১৯৯৮ সালে উপজেলার ভূলোয়া এলাকায় ৩.৯৬ একর জমিতে ভূলোয়া আশ্রয়ণ প্রকল্পটি নির্মাণ করা হয়। এ প্রকল্পে চারটি ব্লকে ৪০টি ঘরে ৪০টি পরিবার বসবাস শুরু করে।

১৯৯৯ সালে উপজেলার সোনাতলা এলাকায় ৪.৫ একর জমিতে সোনাতলা আশ্রয়ণ প্রকল্প গড়ে তোলা হয়। এখানে চারটি ব্লকে ৪০টি ঘরে ৪০টি পরিবার বসবাস শুরু করে।

এরপর গত ২০০০ সালে শুধু প্রতিবন্ধীদের জন্য উপজেলার বান্দাবাড়ি এলাকায় ৯.৯২ একর জমিতে বান্দাবাড়ি আশ্রয়ণ প্রকল্প গড়ে তোলা হয়। এখানে সাতটি ব্লকে ৭০টি ঘরে ৭০টি পরিবার বসবাস শুরু করে।

তবে এসব আশ্রয়ণ প্রকল্পে ১৫০টি পরিবারে শিশু সন্তানসহ বর্তমানে প্রায় সাড়ে পাঁচ শতাধিক জনসংখ্যা হয়েছে। দীর্ঘ ১৯-২০ বছরের এসব আশ্রয়ণ প্রকল্পের প্রায় প্রতিটি ঘরের টিনের চাল ফুটো ও মরিচা ধরে নষ্ট হয়ে খসে পড়ছে। চালের ওপর পলিথিন দিয়ে তার ওপর ইট, কাঠ, মাটি দিয়ে কোনো রকম বৃষ্টির পানি থামানোর চেষ্টা বাসিন্দাদের। কিন্তু যখনই বৃষ্টি হচ্ছে তখনই ঘরের ভেতরে পানি ঢুকে যাচ্ছে। বৃষ্টির সঙ্গে ঝড় হলে ঘরের চাল ও বেড়া পচে নষ্ট হওয়া কাঠও খসে নিচে পড়ছে।

এছাড়া নিত্য প্রয়োজনীয় পানি সঙ্কট, নাজুক স্যানিটেশন ব্যবস্থা, বেহাল যোগাযোগ ব্যবস্থা, স্বাস্থ্য সেবার কমিউনিটি সেন্টারে চালের টিন ও বেড়া ভাঙাসহ রয়েছে নানা সমস্যা। সব মিলিয়ে বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে এসব আশ্রয়ণ প্রকল্প। এসব সমস্যার বিষয়ে সংশ্লিষ্ট ব্যক্তিদের কাছে বারবার ধরনা দিয়েও মিলছে না কোনো সমাধান। তাদের দাবি, অতি দ্রুত আশ্রয়ণ প্রকল্পের ঘরগুলো সংস্কারসহ সকল সমস্যা সমাধানের মাধ্যমে বসবাসের উপযোগী করে তোলা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা টাস্কফোর্সের সভাপতি কাজী হাফিজুল আমীন জানান, বান্দাবাড়ি আশ্রয়ণ প্রকল্পে কাজ চলমান আছে। এর জন্য ১৮ লাখ টাকা প্রধানমন্ত্রী অনুদান দিয়েছেন। অন্যান্য আশ্রয়ণ প্রকল্পে বরাদ্দ আসলে পর্যায়ক্রমে কাজ করা হবে। এছাড়া ভূলোয়া ও সোনাতলা আশ্রয়ণ প্রকল্পে পানি সরবরাহ করা হবে। কমিউনিটি সেন্টার গুলোও সংস্কার করা হবে ও মসজিদের কাজও চলমান রয়েছে।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড