• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভয়াবহ ভাঙনের কবলে খাগড়াছড়ি

  খাগড়াছড়ি প্রতিনিধি

১৩ জুলাই ২০১৯, ২৩:২৭
খাগড়াছড়ি
ভেঙে যাওয়া ব্রিজ (ছবি : দৈনিক অধিকার)

খাগড়াছড়িতে টানা বর্ষণের পর চেঙ্গী, মাঈনী ও ফেনী নদীর পানি কমতে থাকায় বিভিন্ন স্থানে ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে। এতে বিভিন্ন স্কুল, মাদরাসা, অফিস, বসতবাড়ি ও ফসলি জমি নদীগর্ভে বিলীন হচ্ছে।

কয়েক ঘণ্টা বৃষ্টি হলেই চেঙ্গী, মাঈনী ও ফেনী নদীর পানি ও পাহাড়ি ঢলে নদী তীরবর্তী নিচু এলাকার গ্রামগুলো ডুবে যায়। আবার বৃষ্টি থামলেই নদীগুলোর স্রোতে ভাঙনের সৃষ্টি হয়। গত কয়েকদিনে দিঘীনালার মাঈনী , রামগড়ের ফেনী ,পানছড়ি ও খাগড়ছড়ির চেঙ্গী নদীর ভাঙন তীব্র আকার ধারণ করেছে।

এদিকে টানা ভারী বর্ষন ও পাহাড়ী ঢলে ভেঙে গেছে পানছড়ি উপজেলার দুধুকছড়া ফুট ব্রিজ, নদীর গর্ভে বিলীন হচ্ছে উপজেলার চেংগী ইউপি কার্যালয়। বন্ধ হয়েছে উপজেলার মুনিপুর-তারাবন সড়ক যোগাযোগ। পানছড়িতে মোট ১১টি বসতবাড়ি নদী গর্ভে বিলীন হওয়ার খবর পাওয়া গেছে।

পানছড়ির চেংগী ইউপি র্কাযালয় ভাঙন দৃশ্য (ছবি : দৈনিক অধিকার)

মাঈনী নদীর ভাঙনে দিঘীনালার চোংড়াছড়ি, মেরুং, বোয়ালখালীর হাসিনশরপুর এলাকায় বেশ কয়েকটি বাড়ি-ঘর ও ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। খাগড়ছড়িতে চেঙ্গী নদীর ভাঙনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের রাবার কারখানা, পৌর বাস ট্রার্মিনালসহ বিভিন্ন স্থাপনা হুমকির মুখে পড়েছে। এছাড়াও পাহাড়ের বিভিন্ন ছোট-বড় ছড়া ও খালেও ভাঙন দেখা দিয়েছে।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড