• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

নকল দুধ তৈরির অপরাধে কারিগরকে এক বছরের কারাদণ্ড

  পাবনা প্রতিনিধি

১১ জুলাই ২০১৯, ১৬:১৪
আটক
নকল দুধ তৈরির সরঞ্জামসহ আটক কারিগর সঞ্জয় ঘোষ (ছবি : দৈনিক অধিকার)

পাবনার ভাঙ্গুড়া উপজেলায় নকল দুধ তৈরির অপরাধে সঞ্জয় ঘোষ (৩৫) নামে এক কারিগরকে এক বছরের কারাদণ্ড প্রদান করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার (১০ জুলাই) রাত ১০টার দিকে ভ্রাম্যমাণ আদালতের বিচারক উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ আশরাফুজ্জামান এ দণ্ডাদেশ প্রদান করেন।

দণ্ডপ্রাপ্ত সঞ্জয় ঘোষ পাবনার বেড়া উপজেলার মালদহপাড়া গ্রামের বৃন্দাবন ঘোষের ছেলে। ভ্রাম্যমাণ আদালতের অভিযানে নকল দুধ তৈরির সরঞ্জামসহ তাকে আটক করে পুলিশ।

স্থানীয়দের বরাত দিয়ে পুলিশ জানায়, আটক সঞ্জয় ঘোষ দুই বছর আগে ভাঙ্গুড়া উপজেলার চড়-ভাঙ্গুড়া গ্রামের দ্বীজেন ঘোষের মেয়েকে বিয়ে করেন। এরপর থেকেই তিনি শ্বশুর বাড়িতে বসবাস করতেন। কয়েকমাস আগে একই উপজেলার ছোট বিশাকোল গ্রামের জনৈক আবু হোসেনের বাড়ি ভাড়া নিয়ে একটি দুগ্ধজাত পণ্যের কারখানা গড়ে তোলেন। ওই কারখানা থেকে বিভিন্ন দুগ্ধ ব্যবস্থাপনা সমিতির কাছে দুধ সরবরাহ করে আসছিলেন সঞ্জয়। সয়াবিন তেল, চক পাউডার, সোডা ও কেমিক্যাল মিশিয়ে সঞ্জয় নকল দুধ তৈরি করছেন এমন সংবাদ এলাকায় প্রচার শুরু হলে ওই কারখানায় বুধবার রাতেই অভিযান পরিচালনা করে ভ্রাম্যমাণ আদালত।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হালিমা খানম বলেন, রাসায়নিক মিশ্রিত এসব ভেজাল দুধ মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। পেটের পীড়া ও ডায়রিয়ার পাশাপাশি ক্ষতিকর রাসায়নিক মেশানোর কারণে এসব দুধ খেয়ে কিডনি ও লিভার বিকল হওয়ার আশঙ্কা রয়েছে।

ভাঙ্গুড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাসুদ রানা জানান, বুধবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে তার নেতৃত্বে উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর নুরুল ইসলাম পুলিশের ফোর্সসহ সঞ্জয় ঘোষের কারখানায় অভিযান চালান। অভিযানে সঞ্জয় ঘোষকে আটক করা হয়। এ সময় দুধ তৈরিতে ব্যবহৃত ছয় লিটার নিম্নমানের সয়াবিন তেল, চক পাউডার, সোডা ও দুইটি বেন্ডার মেশিন উদ্ধার করা হয়।

ওসি বলেন, সঞ্জয় দীর্ঘদিন ধরে তার কারখানা থেকে নিম্নমানের সয়াবিন তেল, চক পাউডার, সোডা ও কেমিক্যাল মিশিয়ে দুধ তৈরি করতেন বলে পুলিশের কাছে স্বীকার করেছেন। পরে এসব দুধ সে বিভিন্ন দুগ্ধ ব্যবস্থাপনা সমিতির কাছে সরবরাহ করত বলেও স্বীকার করেছেন সঞ্জয়।

ভাঙ্গুড়া থানার ওসি আরও বলেন, নকল দুধ তৈরির সরঞ্জামসহ কারিগরকে আটকের খবর রাতেই ভাঙ্গুড়া উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ আশরাফুজ্জামানকে জানানো হয়। পরে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ আশরাফুজ্জামান রাতেই ভ্রাম্যমাণ আদালত গঠন করে অভিযুক্তকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। এ সময় ওসি মো. মাসুদ রানা, উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর নুরুল ইসলাম ও এএসআই সাজেদুল রহমান সাজু প্রমুখ উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার (১১ জুলাই) সকালে আটক সঞ্জয় ঘোষকে পাবনা জেল হাজতে প্রেরণ করা হয়েছে বলেও জানান পুলিশের ওই কর্মকর্তা।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড