• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঝুঁকিপূর্ণ স্কুলভবন

‘না জানি বিল্ডিংটি কবে ধসে পড়ে’ 

  রূপসা প্রতিনিধি, খুলনা

০৮ জুলাই ২০১৯, ১৫:৫৪
স্কুলভবন
জরাজীর্ণ স্কুলভবন ( ছবি : দৈনিক অধিকার )

খুলনার রূপসা উপজেলায় ৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জরাজীর্ণ ভবনে ঝুঁকি নিয়ে চলছে শিক্ষার্থীদের পাঠদান। এতে যে কোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। এ নিয়ে শিক্ষার্থী-অভিভাবক ও এলাকাবাসীর মধ্যে উৎকণ্ঠা ও ক্ষোভ বিরাজ করছে।

উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, রূপসা উপজেলায় ৬৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে ৪টি বিদ্যালয়কে অতি ঝুঁকিপূর্ণ ভবন হিসেবে চিহ্নিত করা হয়েছে। ঝুঁকিপূর্ণ বিদ্যালয় গুলো হলো- ঘাটভোগ ইউনিয়নের অবিনাশ চন্দ্রশীল সরকারি প্রাথমিক বিদ্যালয়, আনন্দনগর আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়, টিএসবি ইউনিয়নের উপজেলা সদর আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং শ্রীফলতলা ইউনিয়নের ভবানিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়।

সরেজমিনে অবিনাশ চন্দ্রশীল সরকারি প্রাথমিক বিদ্যালয় ঘুরে দেখা যায়, স্কুল ভবনটিতে ধরেছে ভয়ানক ফাটল। ওপর থেকে খসে পড়ছে ছাদের প্লাস্টার। বিদ্যালয়টির এমন ঝুঁকিপূর্ণ অবস্থায় কোনো উপায় না পেয়ে পাশের একটি ক্লাব ঘরে শিক্ষা কার্যক্রম চালাতে হচ্ছে শিক্ষকদের।

আরমান শেখ নামে এক অভিবাবক জানান, বিদ্যালয়ের এমন অবস্থা যে ছোট ছোট শিশুদেরকে স্কুলে পাঠাতে ভয় লাগে। না জানি বিল্ডিংটি কবে ধসে পড়ে।

জরাজীর্ণ স্কুল ভবন ( ছবি : দৈনিক অধিকার )

বিদ্যালয়টির প্রধান শিক্ষিকা ফরিদা খানুম বলেন, বিদ্যালয়টি দীর্ঘদিন ধরে ঝুঁকিপূর্ণ। আমাদের বিকল্প কোনো ব্যবস্থা না থাকার কারণে এই ঝুঁকিপূর্ণ ভবনে ও ক্লাব ঘরে শিক্ষার্থীদের পাঠদান করাতে হচ্ছে।

এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবুল কাশেম দৈনিক অধিকারকে বলেন, ঝুঁকিপূর্ণ ভবন গুলোকে পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে।

ওডি/এসএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড