• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

জ্ঞানের খোঁজে খুদে শিক্ষার্থীদের দুর্গম পথ পাড়ি

  নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি, বান্দরবান

০৩ জুলাই ২০১৯, ১১:৩৯
রাস্তা
বিদ্যালয়ে চলাচলের রাস্তা (ছবি : দৈনিক অধিকার)

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের দুর্গম জনপদের অসহায় ঝরে পড়া শিক্ষার্থীদের একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান দারুল ইহসান কিন্ডার একাডেমি। গত কিছুদিন যাবত নতুন করে সরকারিভাবে রাস্তা নির্মাণ হওয়ায় একাডেমিতে যাবার পথটি পুরোপুরিভাবে বন্ধ হয়ে গেছে। এতে শিক্ষার্থীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। শিক্ষার্থীদের হামাগুড়ি দিয়ে রাস্তা পার হতে হয়। একাডেমি পরিচালনা কমিটি, মসজিদ কমিটির সদস্য এবং স্থানীয়রা যাতায়াতের পথটি নির্মাণের দাবি জানান।

সরেজমিনে দেখা যায়, ইউনিয়নের বটতলী বাজার সংলগ্ন গর্জন ছড়ার পাশে জামে মসজিদসহ একাডেমির অবস্থান। গর্জন ছড়ার ওপর ব্রিজ নির্মাণ করায় নতুন করে রাস্তাটি তৈরি হয়। এতে মসজিদ ও একাডেমির চলাচল পথ বিলুপ্ত হয়ে যায় এবং প্রতিষ্ঠান থেকে রাস্তা অনেক উঁচু হওয়ায় শিক্ষার্থী ও মুসল্লীদের যাতায়াতে সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে।

একাডেমির প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) সাজেদা আক্তার জানান, পথ বন্ধ হওয়ায় গত কয়েকদিনে অনেক ছাত্র ছাত্রী আহত হয়েছেন। তিনি এখন শঙ্কিত, কারণ এখানে আসা শিক্ষার্থীরা সকলেই ছোট ছোট শিশু।

সভাপতি বাবুল হোসেন জানান, রাস্তাটি বন্ধ হওয়ার ফলে অভিভাবকেরা তাদের সন্তান নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন। তিনি বিষয়টি স্থানীয় ইউপি সদস্যসহ কমিটিকে জানিয়েছেন।

দুর্গম জনপদের প্রতিষ্ঠানটি ২০১২ সালে প্রতিষ্ঠার পর থেকে সুনামের সঙ্গে দক্ষ পরিচালনা কমিটি ও অভিজ্ঞ শিক্ষিক-শিক্ষিকা দ্বারা পাঠ দিয়ে যাচ্ছে। প্রতি বছর সমাপনী পরিক্ষায় শতভাগ পাশসহ ভালো ফলাফল অর্জন এবং খেলাধুলা সাংস্কৃতিক অনুষ্ঠান এ প্রতিষ্ঠানটি এগিয়ে রয়েছেন বলে জানান সিনিয়র শিক্ষক আবদুল মাবুদ। প্রায় পৌনে দুই শতাধিক ছাত্র ছাত্রী রয়েছে এখানে। বাংলা শিক্ষার পাশাপাশি রয়েছে ধর্মীয় শিক্ষাও।

বটতলী বাজার সভাপতি বেলাল উদ্দিন জানান, প্রত্যন্ত এলাকায় প্রতিষ্ঠানটি শিশুদের জন্য অনেক গুরুত্ব বহন করে। বর্তমানে পথটি নির্মাণের জন্য সরকারের হস্তক্ষেপ কামনা করেন তিনি।

স্থানীয় ইউপি সদস্য আবদুর রহিম বলেন, তিনি কমিটির পক্ষ থেকে মৌখিক অভিযোগ পাওয়ার পর সরজমিনে ঘটনাস্থলে গিয়ে বিষয়টি উপজেলা প্রকৌশলীকে জানান।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী তোফাজ্জল হোসেন ভূঁইয়ার সাথে মুঠোফোনে কথা হলে তিনি জানান, বিষয়টি তিনি জানেন। অবশ্যই শিক্ষার্থী ও মুসল্লিদের সুবিধার্থে রাস্তাসহ পাকা সিড়ি নির্মাণের ব্যবস্থা করে দেওয়া হবে।

ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড