• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

নেত্রকোনায় ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে ১৫ গ্রামের মানুষ পানিবন্দি

  কলমাকান্দা প্রতিনিধি :

২৮ জুন ২০১৯, ০১:৩২
পানিবন্দি মানুষ
নেত্রকোনায় জলমগ্ন সড়কে চলাচল করছেন পানিবন্দি লোকজন। (ছবিসূত্র : দৈনিক অধিকার)

নেত্রকোনার কলমাকান্দা উপজেলার সীমান্তবর্তী রংছাতি, খারনৈ ও লেংগুরা ইউনিয়নের ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে পাঁচগাঁও নদীর বেড়ীবাঁধ ভেঙে শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত ১৫টি গ্রামের সহস্রাধিক পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। ভেসে গেছে বেশ কিছু পুকুর ও ফিশারির মাছ। তাছাড়া বিচ্ছিন্ন হয়ে পড়েছে উপজেলার যোগাযোগ ব্যবস্থা।

বৃহস্পতিবার (২৭ জুন) ভোর থেকে দুপুর পর্যন্ত পানিবন্দি পরিবারগুলোর কোনো খবর না নেওয়ায় স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন ভুক্তভোগী লোকজন।

একই দিন সকালে স্থানীয় গণেশ্বরী নদীতে মাছ ধরতে গিয়ে হান্নান নামে ২৩ বছর বয়সী এক যুবক নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে। স্থানীয়রা জানান, নিখোঁজ যুবক লেংগুরা ইউনিয়নের চৈতা গ্রামের আহমেদ মিয়ার ছেলে।

জানা গেছে, ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে বৃহস্পতিবার ভোর থেকে সীমান্তবর্তী পাঁচগাঁও নদীর বেড়ীবাঁধ ভেঙে কলমাকান্দা উপজেলার রংছাতি ইউনিয়নের পাঁচগাঁও, ধারা পাড়া, নয়াচৈতা পাড়া, রামনাথপুর, নংক্লাই, কৃষ্টপুর, রায়পুর, নতুন বাজার, বারমারা, খারনৈ ইউনিয়নের সুন্দরী ঘাট, বাউশাম, ভাষানকুড়া এবং লেংগুরা ইউনিয়নের চৈতা, লেংগুরা বাজার, ফুলবাড়ি, ঝিগাতলা ও শিবপুর গ্রামের লোকজন পানিবন্দি হয়ে পড়েছে।

তাছাড়া কলমাকান্দা-পাঁচগাঁও পাকা রাস্তার উপর দিয়ে পানি প্রবাহিত হওয়ায় যাতায়াত করতে গিয়ে সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছেন এলাকাবাসী। খারনৈ ইউনিয়নের সুন্দরী ঘাট-বাউশাম কাচা রাস্তাটির দুপাশের মাটি ভেঙে গেছে। দেবে গেছে বাউশা বাজার ব্রিজ। যেকোনো সময় ব্রিজটি ভেঙে পরতে পারে বলে আশংকা করছেন স্থানীয়রা।

এ দিকে রংছাতি ইউনিয়নের শিংকাটা গ্রামের নুরুল ইসলাম ও চৈতা গ্রামের ইসমাইল মিয়া বলেন, 'আমরা ভোর থেকে পানিবন্দি হয়ে আছি। অথচ স্থানীয় মেম্বার, চেয়ারম্যান কিংবা প্রশাসনের পক্ষ থেকে আমাদের খোঁজ নিতে কেউই আসেনি। বাড়ির ভিতরে পানি প্রবেশ করায় রান্না করে খাওয়া-দাওয়া করতে পারছি না।'

সীমান্তবর্তী নকলাই গ্রামের বাসিন্দা মাহালার মারটিং রংরিং বলেন, 'বাড়িতে পানি ঢুকে পড়ায় আমার বসত ঘরটি ভেঙে গেছে। পরিবার নিয়ে খুব দুশ্চিন্তায় আছি। জানি না কখন এই বিপদ থেকে পরিত্রাণ পাব।'

আরও পড়ুন :- জামালপুরে গৃহবধূকে নির্যাতনের দায়ে স্বামীসহ আটক ৪

অপর দিকে এসব বিষয়ে রংছাতি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তাহেরা খাতুনের সঙ্গে যোগাযোগ করলে তিনি তার এলাকার বেশ কয়েকটি গ্রামের মানুষ পানিবন্দি হওয়ার বিষয়টি স্বীকার করেন। রংছাতির ইউপি চেয়ারম্যান বলেন, 'আমি এবং আমার সকল মেম্বারগণ একটা প্রশিক্ষণে আছি। যে কারণে এলাকায় যেতে পারছি না।'

ওডি/কেএইচআর

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড