• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

হবিগঞ্জ পৌরসভার মেয়র পদে উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে 

  হবিগঞ্জ প্রতিনিধি

২৪ জুন ২০১৯, ০৯:২৩
ভোটকেন্দ্র
এবারই প্রথম ইভিএমের সঙ্গে পরিচয় ঘটছে হবিগঞ্জ পৌরবাসীর ( ছবি : দৈনিক অধিকার)

হবিগঞ্জ পৌরসভার মেয়র পদে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ। সোমবার (২৪ জুন) পৌর এলাকার ২০টি কেন্দ্রে একযোগে ইভিএম পদ্ধতিতে এ ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। সকাল ৯টা থেকে শুরু হওয়া ভোটগ্রহণ চলবে বিকাল ৫টা পর্যন্ত।

এবারই প্রথম ইভিএমের সঙ্গে পরিচয় ঘটছে হবিগঞ্জ পৌরবাসীর। ৪৭ হাজার ৮২০ জন ভোটার মাত্র ১৫ মাসের জন্য নির্ধারণ করবেন কে হবেন প্রথম শ্রেণির এ পৌরসভার নতুন মেয়র।

এই নির্বাচনে লড়াই করছেন পাঁচজন প্রার্থী। আওয়ামী লীগ মনোনীত হবিগঞ্জ পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান মিজান দলীয় মনোনয়নে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। জেলা বিএনপি যুগ্ম আহ্বায়ক ও জেলা শ্রমিকদলের সভাপতি এম. ইসলাম তরফদার তনু। মোবাইল ফোন প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে তিনি নির্বাচনে লড়ছেন।

জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. মর্তুজ আলী দলীয় মনোনয়ন লাভে ব্যর্থ হয়ে চামচ প্রতীক নিয়ে নির্বাচনি লড়াইয়ে অবতীর্ণ হয়েছেন। অ্যাডভোকেট নিলাদ্রী শেখর পুরকায়স্থ টিটু আওয়ামী লীগের তৃণমূল রাজনীতিক হিসেবে পরিচিত। দলীয় মনোনয়ন লাভে ব্যর্থ হয়ে নারিকেল গাছ প্রতীক নিয়ে নির্বাচন করছেন। জেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি সৈয়দ কামরুল হাসানের ভাগ্যে দলীয় মনোনযন জোটেনি। ফলে জগ প্রতীক নিয়ে তিনি ভোট যুদ্ধে নেমেছেন।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেন হবিগঞ্জ পৌরসভার টানা তিনবারের নির্বাচিত মেয়র বিএনপির কেন্দ্রীয় সমবায় বিষয়ক সম্পাদক ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক জি কে গউছ। এর আগে তিনি গত ২৮ নভেম্বর পৌরসভার মেয়র পদ থেকে পদত্যাগ করলে এ পদটি শূন্য হয়। এর পর থেকে পৌরসভার প্যানেল মেয়র দিলীপ দাস ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করে আসছেন।

লক্ষাধিক জনসংখ্যা অধ্যুষিত হবিগঞ্জ পৌরসভার ৯টি ওয়ার্ডের ভোটার ৪৭ হাজার ৮২০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২৩ হাজার ৮৩৮ ও নারী ভোটার রয়েছেন ২৩ হাজার ৯৮২ জন। বিগত তিনটি নির্বাচনে পর পর বিএনপি প্রার্থী জি কে গউছ হবিগঞ্জ পৌরসভার মেয়র হিসেবে নির্বাচিত হন। এর মধ্যে কারাবন্দি অবস্থায় সর্বশেষ নির্বাচনে অংশ নিয়ে গউছ বিপুল ভোটে জয় লাভ করেন।

এবারের নির্বাচনে দৃশ্যত আওয়ামী লীগের চার প্রার্থী। যে যার অবস্থানে থেকে জয়ের মালা ছিনিয়ে নিতে সর্বশেষ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। চার প্রার্থীর পক্ষেই রয়েছে আওয়ামী লীগসহ অঙ্গসংগঠনের নেতা কর্মীদের সমর্থন।

অপরদিকে একক প্রার্থী হিসেবে বিএনপি নেতা এম ইসলাম তরফদার তনু শুরু থেকেই আলোচনায় রয়েছেন। তবে তাকে জয়ী করতে বিএনপিসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা কর্মীদের একাংশের অসহযোগিতা তার কর্মী সমর্থকদের মধ্যে ক্ষোভের সঞ্চার করেছে। এর পরেও জয়ের ব্যাপারে তনু জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

ওডি/ এসএএফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড