• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চেয়ার আছে ডাক্তার নেই!

  তাড়াশ প্রতিনিধি, সিরাজগঞ্জ

১৬ জুন ২০১৯, ১৬:৫৩
ডাক্তার শূন্য
তাড়াশ ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে ডাক্তার শূন্য চেম্বার (ছবি : দৈনিক অধিকার)

বিনা মূল্যে সরকারের দেওয়া স্বাস্থ্যসেবা নিতে এসে সেবা পাওয়ার পরিবর্তে পদে পদে চরম ভোগান্তিসহ অর্থ ব্যয় করে ওষুধ কিনতে হচ্ছে সেবা গ্রহীতাদের।

সেবা গ্রহীতারা জানান, সেবকদের দুর্ব্যবহার আর কমিশন বাণিজ্যের কারণে কাঙ্ক্ষিত স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন সিরাজগঞ্জের তাড়াশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা সেবা নিতে আসা রোগীরা। অথচ উপজেলার সাড়ে চার লক্ষাধিক মানুষের সরকারিভাবে স্বাস্থ্যসেবার একমাত্র ভরসাস্থল হচ্ছে তাড়াশ ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা যায়, হাসপাতালে জরুরি বিভাগসহ অন্য সকল বিভাগ খোলা থাকলেও নয়জন ডাক্তারের মধ্যে তিনজন ডাক্তারকে দেখা যায়। রবিবার (১৬ জুন) সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত তাড়াশ ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের জরুরি বিভাগ, আবাসিক ওয়ার্ডগুলো ঘুরে এমনই করুণ চিত্র দেখা গেছে।

হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীরা আরও জানান, সেই সকাল ৭টায় এসে সিরিয়াল দিয়ে বসে আছি, এখন ১১টা বাজে তবুও ডাক্তার নেই। প্যাথলজিক্যাল বিভাগের কার্যক্রম নেই বললেই চলে। রোগীরা চিকিৎসা সেবা নিতে এলেই বাইরের ডায়াগনস্টিক সেন্টার থেকে এক্স-রে, ইসিজি, আলট্রাসোনোগ্রাম, রক্ত ও প্রস্রাবের বিভিন্ন প্যাথলজিক্যাল পরীক্ষার জন্য পাঠানো হয়। সেই সঙ্গে ডাক্তারদের রোটেশন, ওষুধ কোম্পানির প্রতিনিধি ও দালালদের দৌরাত্ম্য পৌঁছেছে চরম পর্যায়ে।

কর্মক্ষেত্রে উপস্থিত থাকার জন্য সরকারের কঠোর নির্দেশনা থাকা সত্ত্বেও তা মানছেন না এ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা। জেলা স্বাস্থ্য বিভাগ কর্তৃপক্ষের নজরদারির অভাব ও অভিযুক্ত চিকিৎসকদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ না নেওয়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি অনিয়ম ও দুর্নীতির স্বর্গ রাজ্যে পরিণত হয়েছে বলে অভিযোগ উপজেলাবাসীর। এর ফলে হাসপাতাল থাকলেও কাঙ্ক্ষিত সেবা থেকে বঞ্চিত হচ্ছেন রোগীরা।

হাসপাতালে ডাক্তার নেই এমন অভিযোগের বিষয়ে জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ফরিদা ইয়াসমিন বলেন, আমি ছুটি নিয়ে অফিসের জরুরি কাজে ঢাকাতে আছি। শুধু ডাক্তার ফারহানা বিলকিস ছুটি নিয়েছেন। যে সকল ডাক্তার উপস্থিত ছিলেন না তাদের বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, আলট্রাসোনোগ্রামে মেশিন ও ডাক্তার নেই। এক্স-রে মেশিন আছে, অপারেটর নাই, ইসিজির পেপার নেই। অপারেটর ও ইসিজি পেপারের জন্য ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানানো হয়েছে।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড