• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্যানসার থেকে বাঁচাতে দাদার সাথে শিশু কন্যার বিয়ে

  হরিরামপুর প্রতিনিধি, মানিকগঞ্জ

১৫ জুন ২০১৯, ২২:০৯
মানিকগঞ্জ
ক্যানসারে আক্রান্ত সুমাইয়া (ছদ্মনাম) (ছবি : দৈনিক অধিকার)

মানিকগঞ্জের হরিরামপুরের বিজয়নগর গ্রামে পাগল ফকিরের কথায় ব্লাড ক্যানসারে আক্রান্ত ১১ বছরের মেয়েকে চাচাতো দাদার সাথে বিয়ে দিল কুসংস্কারে বিশ্বাসী পিতা। বুধবার (১২ জুন) রাতে বিজয়নগর বাজারের পাশে চালা নামক এলাকায় এ ঘটনা ঘটে।

স্থানীয় ও পারিবারিক সূত্রে জানা গেছে, হরিরামপুর উপজেলার গালা ইউনিয়নের বিজয়নগর বাজার সংলগ্ন এলাকার বাসিন্দা আবুল বেপারীর কন্যা সুমাইয়া (১১) (ছদ্মনাম) দীর্ঘদিন ধরে ব্লাড ক্যানসারে ভুগছে। এজন্য তাকে এলাকা থেকে শুরু করে ঢাকায় নিয়ে পর্যন্ত চিকিৎসা দেওয়া হয়। তবে কিছুদিন আগে ডাক্তাররা জানায় শিশুটি খুব বেশি দিন বাঁচবে না।

এর কিছু দিন পর মেয়েটিকে এক পাগল ফকির দেখে বলেন তার দাদার সাথে বিয়ে দিলে সে সুস্থ হয়ে যাবে। এ কথা শুনে পিতা তার মেয়েকে বাঁচাতে মেয়ের চাচাতো দাদার সাথে বিয়ে দিতে রাজি হন। পরে মেটিকে তার চাচাতো দাদা হাসেন বেপারী (৬০) এর সাথে বুধবার রাতে পারিবারিকভাবে বিয়ে দেন।

এ বিষয়ে হাসেন বেপারীর সাথে কথা বলতে গেলে তাকে পাওয়া যায়নি। তবে তার মেয়ে এবং বউয়ে সাথে কথা হলে তারা ঘটনার সত্যতা স্বীকার করে জানান, কিছুদিন আগে এক পাগল ফকির এসে বলেন, মেয়েটিকে তার দাদার সাথে বিয়ে দিলে সুস্থ হয়ে যাবে। তাই তাকে বিয়ে দেওয়া হয়েছে।

এ বিষয়ে সুমাইয়ার পিতা আবুল বেপারীর সাথে কথা বললে তিনি জানান, আমার মেয়ে দীর্ঘদিন ধরে ব্লাড ক্যানসারে আক্রান্ত। কয়েকদিন আগে ডাক্তার জানায় সে বেশি দিন বাঁচবে না।

এর কিছুদিন পর বিজয়নগর বাজারে একজন পাগল ফকির আসলে তাকে ঘটনাটি জানায়। সে বলেন, আমার মেয়েকে তার দাদার সাথে বিয়ে দিলে সুস্থ হয়ে যাবে। তাই আমার চাচার সাথে কথা বলে তাকে অনুরোধ করি আমার মেয়েকে বাঁচানোর জন্য। পরে বুধবার রাতে তার সাথে কাবিন ছাড়াই মেয়েকে বিয়ে দিয়ে দেই।

তিনি আরও বলেন, মেয়েটিকে বাঁচাতে তিনি তার নিজের সহায় সম্বল, গরু, রিকশাসহ সব কিছু বিক্রি করে দিয়েছেন।

এ বিষয়ে হরিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইলিয়াস মেহেদী জানান, এটি যে একটি কুসংস্কার তা আর বলার অপেক্ষা রাখে না। তবে বিয়ের বিষয়টি যদি আমরা আগে জানতাম তাহলে সেটি বন্ধ করে দেওয়ার ব্যবস্থা করতাম। এখনও যখন সেখানে মানুষ এ রকম কুসংস্কারে বিশ্বাস করে তাই সেখানে আমরা খুব তাড়াতাড়ি একটি সচেতনতামূলক সেমিনার করব। যেন তারা এই রকম কুসংস্কারে আর বিশ্বাস না করে।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড