• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

উলিপুরে নদী ভাঙনে হুমকির মুখে ফসলি জমি ও বসতবাড়ি

  কুড়িগ্রাম প্রতিনিধি

০৭ জুন ২০১৯, ১৮:০৯
নীলকন্ঠ গ্রাম
বহ্মপুত্র নদের তীব্র ভাঙনের মুখে নীলকন্ঠ গ্রাম। (ছবি : সংগৃহীত)

উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে উলিপুরের নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। সেই সাথে শুরু হয়েছে ব্রহ্মপুত্র নদের তীব্র ভাঙন। গত এক সপ্তাহে নীলকন্ঠ, হাতিয়ার গ্রাম ও নয়াডারা গ্রামের কয়েক একর আবাদি জমি ও ভিটে মাটি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। তীব্র নদী ভাঙনে ঈদের আনন্দ নেই নদীর পাড়ের মানুষের।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার হাতিয়া ইউনিয়নের ব্রহ্মপুত্র নদের পানি বৃদ্ধি পাওয়ায় নীলকন্ঠ, হাতিয়ার গ্রাম ও নয়াডারা গ্রামে তীব্র ভাঙন শুরু হয়েছে। সেই সাথে আবাদি জমি বসতভিটা ব্রহ্মপুত্রের গর্ভে বিলীন হচ্ছে। তাছাড়া কয়েক একর ফসলি জমি ও বসতবাড়ি হুমকির মুখে রয়েছে। এসব ভিটেমাটি যে কোনো মুহূর্তে নদীর গর্ভে চলে যাওয়ার আশঙ্কা করছে স্থানীয়রা।

শুক্রবার (৭ জুন) এলাকার বাসিন্দা নবীর হোসেন (৬০) বলেন, কয়েকদিনের নদী ভাঙনে ছামাদ, ভেল্লা আজিত, হায়দার আলীরসহ কয়েকটি বসতভিটা ও কমল পালের ৩ একর, অপিজল মেম্বাররের ২ একর, রুহল আমিন মাস্টারের ২ একর, বিমল পালের ২ একর, ভবেশ পালের ২ একর, নজির হোসেনের ৫ একরসহ ২০ একর ফসলি জমি নদী গর্ভে চলে গেছে। এছাড়াও একাধিক কৃষকের পাটক্ষেতসহ এলাকার কয়েকশ একর ফসলি জমিসহ বসতবাড়ি হুমকির মুখে রয়েছে।

বাংলাদেশ আওয়ামী লীগ, হাতিয়া ইউনিয়ন শাখার সাংগঠনিক সম্পাদক রহুল আমিন ও হাতিয়া ইউনিয়ন পরিষদ সদস্য মোজাফ্ফর হোসেন বলেন, নীলকন্ঠ গ্রামের নদী ভাঙন রোধে জরুরিভাবে ব্যবস্থা গ্রহণ করা না হলে নীলকন্ঠ গ্রামের কোনো চিহ্ন থাকেবে না। নদী ভাঙন রোধে এলাকাবাসী প্রধানমন্ত্রীর দৃষ্টি কামনা করেছেন।

হাতিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিএম আবুল হোসেন জানান, জরুরি প্রকল্পের মাধ্যমে নদীর ভাঙন রোধ করা না হলে ঐ এলাকার জন বসতবাড়ি ও কয়েকশ আবাদি জমি নদী গর্ভে চলে যাবে। সেই সাথে হাতিয়া বন্যা আশ্রয় কেন্দ্রটি ভাঙন কবলে পড়বে।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুল কাদের জানান, বিষয়টি দ্রুত পানি উন্নয়ন বোর্ডকে অবগত করা হবে।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোডের্র নির্বাহী প্রকৌশলী মোঃ আরিফুল ইসলাম বলেন, জরুরি প্রকল্পের জন্য অর্থ চাহিদা প্রেরণ করা হবে। বরাদ্দ পেলে দ্রুত কাজ শুরু করা হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড