• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

অসুস্থ গরুর মাংস বিক্রি : ১০ হাজার টাকা অর্থদণ্ড 

  কুড়িগ্রাম প্রতিনিধি

০৪ জুন ২০১৯, ১৭:০৬
অসুস্থ গরুর মাংস বিক্রি
জব্দকৃত ১০৫ কেজি মাংস মাটিতে পুঁতে ধ্বংস করা হচ্ছে (ছবি : দৈনিক অধিকার)

কুড়িগ্রামের রাজারহাট উপজেলায় অসুস্থ গরু জবাই করে মাংস বিক্রির দায়ে মুকুল নামে একজন মাংস বিক্রেতাকে ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় সঙ্গে থাকা ১০৫ কেজি মাংস জব্দ করা হয়।

মঙ্গলবার (৪ জুন) সকালে কুড়িগ্রামের রাজারহাট উপজেলার উমরমজিদ ইউনিয়নের পূর্ববালাকান্দি এলাকার কৈকুড়ি নামক স্থানে এ ঘটনা ঘটে। ঈদুল ফিতর উপলক্ষে কসাই মুকুল একটি অসুস্থ গরু জবাই করে মাংস বিক্রিয় করছেন এমন গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ, স্যানিটারি ইন্সপেক্টর, প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তাসহ উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রাশেদুল হক প্রধান মোবাইল কোর্ট পরিচালনা করেন। এ সময় অভিযুক্ত কসাই মুকুল ও তার কর্মচারীদের ১০৫ কেজি মাংসসহ গ্ৰেফতার করা হয়।

অসুস্থ গরুর মাংস বিক্রির দায়ে গ্রেফতার হওয়া কসাই ও তার সহযোগী (ছবি : দৈনিক অধিকার)

উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট পশু জবাই ও মাংসের মান নিয়ন্ত্রণ আইন, ২০১১ অনুযায়ী উপজেলা প্রাণিসম্পদ দপ্তর থেকে গরুর সুস্থতার প্রমাণ স্বরূপ প্রত্যয়ন নেয়া হয়েছে কি না জানতে চাইলে উক্ত কসাই মুকুল তা দেখাতে অপারগতা প্রকাশ করেন।

ভেটেরিনারি সার্জন কর্তৃক সুস্থতার প্রত্যয়ন না থাকায় উক্ত জবাইকৃত গরুর মাংস বিক্রি ও খাওয়া জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর, মর্মে স্যানিটারি ইন্সপেক্টর ও প্রাণিসম্পদ দপ্তরের কর্মকর্তা মতামত প্রদান করলে জব্দকৃত ১০৫ কেজি মাংস মাটিতে পুঁতে বিনষ্ট করা হয়। এছাড়া অভিযুক্ত মো. মুকুল কসাইকে পশু জবাই ও মাংসের মান নিয়ন্ত্রণ আইন, ২০১১ অনুযায়ী ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড