• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুন্দরবনে 'রেড অ্যালার্ট' জারি

  বাগেরহাট প্রতিনিধি

০২ জুন ২০১৯, ২১:৩৬
সুন্দরবন
সুন্দরবন টুরিস্টদের ঢল (ছবি : ফাইল ফটো)

আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের বন্যপ্রাণীসহ প্রাণ-প্রকৃতি রক্ষা ও ইকো-টুরিস্টদের ঢল সামাল দিতে সর্বোচ্চ সর্তকতা ‘রেড অ্যালার্ট’ জারি করেছে বন বিভাগ। এছাড়া এবার সুন্দরবনের কর্মকর্তা ও বনরক্ষীদের ঈদের ছুটি সীমিত ও সার্বক্ষণিক টহলের ব্যবস্থা করা হয়েছে। এই রেড অ্যালার্ট ঈদের সরকারি ছুটির শেষ দিন ৮ জুন পর্যন্ত বহাল থাকবে।

রবিবার (২ মে) বিকালে সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. মাহমুদুল হাসান বলেন, পর্যটন কেন্দ্রগুলোতে ইকো-টুরিস্টদের ঢল সামাল দিতে, পেশাদার চোরা শিকারি ও মৌসুমি শিকারি প্রবেশ-বন্যপ্রাণী পাচার রোধে সর্বোচ্চ সর্তকতা জারি করা হয়েছে। বনের সব কর্মকর্তা ও বনরক্ষীদের ঈদের ছুটি সীমিত করা হয়েছে। পাশাপাশি বনের অভ্যন্তরে সার্বক্ষণিক টহল জোরদার করা হয়েছে।

‘১৮৭৫ সাল থেকে সংরক্ষিত’ সুন্দরবনের আয়তন হচ্ছে ছয় হাজার ১৭ বর্গ কিলোমিটার। বিশ্ব ঐতিহ্য এলাকা (ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইট) সংরক্ষিত সুন্দরবন প্রাণ-প্রকৃতির আধার। বাংলাদেশের সমগ্র বনাঞ্চলের অর্ধেকের বেশি হচ্ছে সুন্দরবন। সুন্দরবনে বাংলাদেশের জাতীয় পশু রয়েল বেঙ্গল টাইগার, চিত্রা ও মায়াবী হরিণ, কিং কোবরা, বানর, গুইসাপসহ প্রায় ১০০ প্রজাতির স্তন্যপায়ী ও সরীসৃপ এবং আট প্রজাতির উভচরসহ ৩২০ প্রজাতির বন্য প্রাণীর বসবাস।

এছাড়া সুন্দরী, পশুর, গেওয়া, গরান, ধুন্দল, গোলপাতাসহ ৩৩৪ প্রজাতির উদ্ভিদ রয়েছে এ বনে। সুন্দরবনের অভ্যন্তরে নদী ও খালে রয়েছে বিশ্বের বিলুপ্ত প্রায় প্রজাতির ইরাবতীসহ ছয় প্রজাতির ডলফিন, লোনা পানির কুমির, রূপালী ইলিশ, চিংড়ী, রূপচাঁদা, কোরালসহ ৪০০ প্রজাতির মাছ।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড