• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাঁশখালীতে ভিজিএফের চাল বিতরণে জালিয়াতি

  বাঁশখালী প্রতিনিধি, চট্টগ্রাম

০২ জুন ২০১৯, ১৪:০৩
ভিজিএফের চাল
ভিজিএফের চাল বিতরণে জালিয়াতি

বাঁশখালী উপজেলার শিলকুপ ইউনিয়নে ভিজিএফের চাল বিতরণ নিয়ে শুরু হয়েছে জালিয়াতি। বিতরণে ওজনে কম দিয়ে অসহায় দরিদ্রদের সঙ্গে করা হয়েছে ব্যাপক প্রতারণা। রবিবার (২ জুন) সকাল ৯টা থেকে চাল বিরতণে অনিয়মের অভিযোগ ওঠে ভিজিএফ কার্ড প্রাপ্ত অসহায় দুঃস্থদের কাছ থেকে। চাল বিতরণে অনিয়মের অভিযোগ ওঠলে পরিদর্শনে গিয়ে দেখা যায় ওজনে কম দেওয়ার বিষয়টি।

শিলকুপ ৬ নম্বর ওয়ার্ডের বাসিন্দা আয়েশা বেগম জানান, রবিবার সকাল থেকে ইউনিয়ন পরিষদের উদ্যোগে ভিজিএফের চাল বিতরণ কার্যক্রম শুরু করেন। এ সময় কার্ডধারী প্রতি জনকে ১৫ কেজি করে চাল দেওয়ার কথা থাকলেও উপস্থিত ইউপি সদস্যরা নিজের ইচ্ছে মতো কাউকে ১০ কেজি আবার কাউকে ১১ কেজি করে চাল বিতরণ করেন। ভিজিএফের কার্ড প্রাপ্ত আরেকজন মনকিচর গ্রামের ২ নম্বর ওয়ার্ডের বাদশা মিয়া জানান, তাদের পাড়ায় অন্তত প্রায় ২৫ থেকে ৩০ জন অসহায়দের মধ্যে ভিজিএফের চাল এনেছেন। তাদের প্রায় প্রত্যেককেই ১২ থেকে ১৩ কেজি করে চাল দেওয়া হয়েছে।

ভুক্তভোগী রহিম উল্লাহ জানান, আমরা আসহায় মানুষ। ঈদকে সামনে রেখে আমরা খুশি মনে ভিজিএফের চাল আনতে গেয়েছিলাম। কিন্তু ১৫ কেজি করে দেওয়ার কথা থাকলেও কাউকে দেওয়া হয়েছে ১১ কেজি আবার কাউকে দেওয়া হয়েছে ১২ থেকে ১৩ কেজি করে। কেন আমাদের চাল কম দেওয়া হয়েছে স্থানীয় ইউপি সদস্যদের কাছে জানতে চাইলে তারা কোনো উত্তর দেননি। তাই এর সুষ্ঠু বিচার চান তারা।

ইউপি সচিব রহিম উল্লাকে চাল বিতরণে অনিয়মের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সরকারিভাবে ১৫ কেজি চাল দেওয়ার কথা। এখানে ১২৫৪টি পরিবারের জন্য ১৮ টন ৮১০ কেজি চাল বরাদ্দ এসেছে। ১২ থেকে ১৩ কেজি চাল বিতরণের বিষয়ে জানতে চাইলে তিনি জানেন না বলে জানান এ প্রতিবেদককে।

চাল বিতরণের সময় উপস্থিত ৭ নম্বর ইউপি সদস্য আহমদ ছফা থেকে অনিয়মের বিষয়ে জানতে চাইলে তিনি জানান, চালের বস্তা ছেঁড়া, কিছু কিছু বস্তায় চালের ওজন কম থাকায় বস্তার ওজন বাদ দিয়ে হয়তো চাল কিছু ওজনে কম দেওয়া হচ্ছে।

ইউপি সদস্যা রাবেয়া বেগম অভিযোগ করে বলেন, এখানে কার্ডপ্রাপ্তদের বাইরেও অনিয়মে চাল বিতরণ করা হচ্ছে।

সকাল ৯টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত সময়ে চাল বিতরণে ওজনে কম দেওয়ার অভিযোগ ওঠে। পরে স্থানীয় সচেতন মহলের নজরে এলে তারা ১৩ থেকে ১৪ কেজি করে চাল প্রদান কর বলে জানান।

ইউপি চেয়ারম্যান মুহাম্মদ মহসিনকে অনিয়মের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, চাল ১৫ কেজি করে দেওয়ার কথা। আমি শহরে আছি বিধায় বিষয়টি সম্পর্কে অবগত হয়নি। তবে বিষয়টি দেখছি বলেও জানান তিনি।

বাঁশখালী উপজেলা নির্বাহী অফিসার মোমেনা আক্তারকে চাল বিতরণে অনিয়মের অভিযোগটি জানা হলে তিনি বলেন, বিষয়টি আমি দেখছি এবং অভিযোগের প্রেক্ষিতে বিষয়টি তদন্ত করে আইনত ব্যবস্থা গ্রহণ করা হবে।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড