• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সরাসরি কৃষকদের থেকে ধান ক্রয়ের দাবিতে মানববন্ধন

  শাহজাদপুর প্রতিনিধি, সিরাজগঞ্জ

২৫ মে ২০১৯, ১০:৪৬
সিরাজগঞ্জ
মানববন্ধনে অংশগ্রহণকারীরা (ছবি : দৈনিক অধিকার)

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার পৌর সদরের মনিরামপুর বাজার সড়কে শুক্রবার (২৫ মে) বিকালে বিক্ষোভ মিছিল, মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। প্রতিটি ইউনিয়নে ক্রয়কেন্দ্র খুলে সরাসরি কৃষকের কাছে থেকে ধান ক্রয়ের দাবিতে শাহজাদপুর উপজেলা বাসদ এ কর্মসূচির আয়োজন করে।

মানববন্ধন চলাকালে এ্যাডভোকেট আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন,-বাসদ নেতা আব্দুল আলীম ফকির, কবির আজমল বিপুল, আব্দুস সাত্তার, আব্দুল মজিদ, নওশাদ আলী, লিয়াকত হোসেন ও সানোয়ার হোসেন। মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল শহর প্রদক্ষিণ করে।

বক্তারা বলেন, এ বছর শাহজাদপুর উপজেলার পৌর এলাকাসহ ১৩টি ইউনিয়নে প্রায় ২২ হাজার ১০০ হেক্টর জমিতে ইরি-বোরো ধানের আবাদ হয়েছে। এতে ধান উৎপাদন হয়েছে প্রায় ১ লাখ ৩৫ হাজার মেট্রিক টন। ফলে বাজারে ধানের ব্যাপক আমদানি হয়েছে। অথচ সরকারিভাবে শাহজাদপুরে এখনো ধান ক্রয় শুরু করা হয়নি। ফলে প্রান্তিক কৃষকরা হাট-বাজারের ফরিয়া ও দালালদের কাছে পানির দরে ধান বিক্রি করতে বাধ্য হচ্ছেন।

এতে প্রতি মণ ধানে কৃষকের লোকসান দিতে হচ্ছে সাড়ে ৫০০ টাকা থেকে ৬০০ টাকা। তাই সরকারি ভাবে প্রতিটি ইউনিয়নে ক্রয় কেন্দ্র খুলে প্রান্তিক কৃষকদের কাছ থেকে সরাসরি ধান ক্রয় করতে হবে। তবেই কৃষকরা তাদের উৎপাদিত ফসলের ন্যায্য মূল্য পাবে।

বক্তারা আরও বলেন, গত ২৫ এপ্রিল থেকে সরকার ধান ক্রয় শুরু করেছে। কিন্তু শাহজাদপুরে এখনো প্রান্তিক কৃষকদের কাছ থেকে সরাসরি ধান ক্রয় করা হচ্ছে না। শাহজাদপুর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ইয়াসিন আলী নানা তালবাহানা করে সময়ক্ষেপণ করছে। সেই সাথে প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তি ও পছন্দের ডিলারদের কাছে থেকে ধান ক্রয়ের পাঁয়তারা করছে। অবিলম্বে সরকারিভাবে ধান ক্রয় শুরু করা না হলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।

এ ব্যাপারে সিরাজগঞ্জ জেলা খাদ্য নিয়ন্ত্রক মিজানুর রহমান বলেন, গত ৬ মে জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত এ সংক্রান্ত সভার সিদ্ধান্ত অনুযায়ী সরকারি ভাবে ২৬ টাকা কেজি দরে ৭৬৪ মেট্রিক টন ধান ক্রয় শুরুর নির্দেশনা দিয়ে শাহজাদপুর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ইয়াসিন আলীকে চিঠি দেয়া হয়েছে। কিন্তু কেন এখনো ধান ক্রয় শুরু করা হয়নি এ বিষয়ে আমার জানা নেয়।

এ ব্যাপারে শাহজাদপুর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ইয়াসিন আলী সকল অভিযোগ অস্বীকার করে বলেন, সিরাজগঞ্জ জেলা প্রশাসকের পাঠানো এ সংক্রান্ত চিঠি পেয়েছি। অচিরেই ধান ক্রয় শুরু করা হবে।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড