• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

দিনাজপুরে জমে উঠেছে লিচুর বাজার

  দিনাজপুর প্রতিনিধি

১৪ মে ২০১৯, ১৫:১৫
লিচু
অনন্য স্বাদের দিনাজপুরের লিচু (ছবি : দৈনিক অধিকার)

অনন্য স্বাদের দিনাজপুরের লিচু এখন বাজারে। জমে উঠেছে বিরলসহ দিনাজপুরের লিচুর বাজার। মিষ্টি আর বর্ণিল মনকাড়া দৃষ্টিনন্দন বিভিন্ন জাতের লিচুর মধ্যে রয়েছে বেদানা, বোম্বাই, মাদ্রাজি, চায়না থ্রি আর কাঁঠালি লিচু। লিচু বাগানের মৌ মৌ সুগন্ধে মাতাল করেছে মানুষদের। পর্যায়ক্রমে বিভিন্ন জাতের পাকা লিচু বাজারে আসতে শুরু করায় ব্যবসায়ী, ক্রেতা-বিক্রেতা ও ফরিয়ারা ব্যস্ত হয়ে পড়েছেন।

দিনাজপুর জেলার ১৩টি উপজেলা জুড়ে লিচুর আবাদ হয়ে থাকে। তার মধ্যে বিরল উপজেলা ও সদর উপজেলার লিচু সুস্বাদু ও উন্নত মানের। এ এলাকার লিচুর গুণ ও মানের চাহিদা দেশ জুড়ে। বিরল উপজেলার মাধববাটীতে ও সদর উপজেলার মাশিমপুরে দেশের উৎকৃষ্টমানের লিচু উৎপাদন করে লিচু চাষিরা। এছাড়া বিরল ও সদর উপজেলার প্রায় প্রতিটি বাড়ির ভিটা, উঠান, আঙিনাতেও লিচুর গাছ লাগিয়ে থাকে লিচু প্রেমিকরা। সাড়ে ৪শত কোটি টাকার লিচু কেনা-বেচা হয় লিচু মৌসুমে। যা দিনাজপুরের অর্থনীতিকে সমবৃদ্ধ করে।

দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে জেলায় ছোট-বড় মিলে প্রায় ৩১ হাজার লিচুর বাগান রয়েছে। প্রতিদিন দিনাজপুর থেকে প্রায় ২৫ থেকে ৩০ লক্ষ লিচু রাজধানীসহ বিভিন্ন জেলায় কিনে নিয়ে যায় লিচু ব্যবসায়ীরা। রাজধানীসহ বিভিন্ন জেলায় দিনাজপুরের লিচু চাহিদা রয়েছে। তাই দিনাজপুরের লিচু কিনে বিভিন্ন জেলায় বিক্রি করে লাভের মুখ দেখেন ব্যবসায়ীরা।

প্রতি লিচু মৌসুমে দিনাজপুরে প্রায় ১ লক্ষ মহিলাদের কর্মসংস্থান হয়। অন্যদিকে প্রায় ৫০ হাজার পুরুষ বিভিন্নভাবে শ্রম দিয়ে প্রতিদিন ৩ থেকে ৪শত টাকা আয় করে থাকে। যা দিয়ে সংসারের স্বচ্ছলতা ফিরিয়ে আনে তারা।

দিনাজপুরে এবার লিচুর মৌসুমে ৪হাজার ১শত ৮০ হেক্টর ও জমিতে লিচু উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। যা থেকে পাওয়া যাবে ২৩ হাজার ২২৭ মেট্রিকটন লিচু। দিনাজপুর জেলার সর্ববৃহৎ লিচু উৎপাদনকারী বিরল উপজেলায় লিচুর বাম্পার ফলন হওয়ায় এখানকার মানুষ অনেক খুশি।

কিন্তু দুর্ভাগের বিষয় দিনাজপুর জেলায় লিচু সংরক্ষণের জন্য কোনো হিমাগার না থাকায় প্রতি বছর লিচু পচে নষ্ট হয়। যার ফলে ক্ষতিগ্রস্থ হয় লিচু উৎপাদনকারী কৃষকরা। তাই দিনাজপুওে একটি লিচু সংরক্ষণের হিমাগার স্থাপনের দাবি উঠেছে।

ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড