• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুই যুগেও পূর্ণাঙ্গ রূপ পায়নি বরকল ব্রিজ!

  আনোয়ারা প্রতিনিধি, চট্টগ্রাম

০৯ মে ২০১৯, ২০:০৯
বেইলি ব্রিজ
বেইলি ব্রিজ (ছবি : দৈনিক অধিকার)

দুই যুগেও পূর্ণাঙ্গ রূপ পায়নি চট্টগ্রামের আনোয়ারা-বরকল ব্রিজ। এক বছরের জন্য নির্মিত অস্থায়ী বেইলি ব্রিজটি চলছে ২৫ বছর ধরে। যার ফলে ব্রিজের পাটাতন নষ্ট হয়ে ঝুঁকিতে চলছে যানবাহন।

আনোয়ারা ও চন্দনাইশ উপজেলার একমাত্র চলাচলের মাধ্যম বরকল বেইলি ব্রিজ। দীর্ঘ ২৫ বছরেরও বেশি সময় ধরে ব্রিজটির কোনো সংস্কার কাজ না হওয়ায় ব্রিজটি চরম ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

জানা যায়, ১৯৯৩-৯৪ অর্থবছরে প্রায় এক কোটি টাকা ব্যয়ে সাবেক যোগাযোগ মন্ত্রী ব্রিজটি নির্মাণ করেন। এ ব্রিজ দিয়ে আনোয়ারা-চন্দনাইশ ছাড়াও সাতকানিয়া উপজেলার বিভিন্ন ধরনের শতশত চলাচল করে।

কিন্তু দীর্ঘদিন মেরামত না হওয়ায় বর্তমানে স্পেনগুলো সরে গিয়ে মাঝখানের লোহার পাটাতন নষ্ট হয়ে গেছে। ফলে এ সড়ক দিয়ে যানবাহন চলাচলে ঝুঁকি বেড়েছে। যে কোনো সময় অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা ঘটতে পারে।

স্থানীয় মো. ফোরকান জানান, আনোয়ারা চন্দনাইশ মানুষের যোগাযোগের একমাত্র মাধ্যম এই ব্রিজটি দিয়ে চরম ঝুঁকিতে যানবাহন চলাচল করছে। এখানে স্থায়ী ব্রিজ নির্মাণ অতি জরুরি।

জানতে চাইলে সড়ক ও জনপদ বিভাগের চট্টগ্রামের (দক্ষিণ) উপসহকারী প্রকৌশলী তাহসিনা বিনতে ইসলাম বলেন, আনোয়ারা-বরকল বেইলি ব্রিজটি বর্তমানে ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। এই ব্রিজের জন্য মন্ত্রণালয় থেকে ৩০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। অতি দ্রুত নতুনভাবে ব্রিজ নির্মাণের কাজ শুরু হবে।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড