• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

অসুস্থ হয়ে পড়েছেন রানা প্লাজায় অনশনকারী শ্রমিকরা

  ঢাকা প্রতিনিধি

২৪ এপ্রিল ২০১৯, ১৮:৫৮
সাভার
অনশনে অসুস্থ শ্রমিকেরা

সাভারে ১১ দফা দাবি আদায়ে রানা প্লাজার অনশনকারী শ্রমিকরা অসুস্থ হয়ে পড়েছেন। তাদের শরীরে স্যালাইন দেওয়া হয়েছে। কিন্তু দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা ধসে পড়া ভবনের সামনেই অনশন করে যাবে বলে জানিয়েছেন অনশনরত শ্রমিকরা।

এর আগে গত সোমবার দুপুর থেকে ১১ দফা দাবি সম্বলিত ব্যানার টানিয়ে ধসে পড়া রানা প্লাজার সামনে অনশন কর্মসূচি পালন শুরু করেন তারা। অনশনকারীদের দাবিগুলোর মধ্যে রয়েছে- রানা প্লাজার সকল ক্ষতিগ্রস্ত ব্যক্তিকে ৪৮ লাখ টাকা ক্ষতিপূরণ, পুনর্বাসন, আজীবন চিকিৎসা সেবা প্রদান, জাতীয় রানা প্লাজা শোক দিবস ঘোষণা, আহত-নিহত ও নিখোঁজদের সন্তানদের লেখাপড়ার দায়িত্ব গ্রহণ, সকল আসামিদের সর্বোচ্চ শাস্তি প্রদান, তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করা, উদ্ধার কর্মীদের চিকিৎসা প্রদান, রানা প্লাজার স্থানে স্থায়ী স্মৃতিস্তম্ভ নির্মাণ, আহত, নিহত ও নিখোঁজদের পরিবারকে চিকিৎসা প্রদান এবং রানা প্লাজায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের চাকরি দিতে হবে।

রানা প্লাজা সাভাইভারস এসোসিয়েশন অব সাভারের সভাপতি অনশনকারী শ্রমিক মাহমুদুল হাসান দৈনিক অধিকারকে বলেন, গত তিন দিন ধরে আমরা ১১ দফা দাবি আদায়ে অনশন করছি। বর্তমানে আমি অসুস্থ হয়ে পড়ায় আমাকে স্যালাইন দেওয়া হয়েছে। আজকে রানা প্লাজা ধসের ৬ বছর পূর্ণ হলো। কিন্তু দুঃখের বিষয় এখন পর্যন্ত প্রশাসনের পক্ষ থেকে কেউ আমাদের কোনো খোঁজ নেয়নি। আর কিছু সময় থাকলে হয়তো মারাও যেতে পারি। তবুও দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাব।

হৃদয় ও অসুস্থ হয়ে পড়া অপর শ্রমিক বাকি বিল্লাহ দৈনিক অধিকারকে বলেন, রানা প্লাজা ধসের পর শারীরিক এবং মানসিকভাবে অসুস্থ হয়ে পড়ি। বর্তমানে বেকার অবস্থায় দুর্বিসহ জীবন-যাপন করায় দাবি আদায়ে অনশন করতে বাধ্য হয়েছি। কিন্তু কেউ আমাদের যৌক্তিক দাবির বিষয়ে সাড়া দিচ্ছেনা। এজন্য তিনি সরকারের দৃষ্টি আকর্ষণ করে বলেন, প্রয়োজনে মরে যাব তবুও দাবি আদায় না হলে অনশন থামাব না।

উল্লেখ্য, অনশনরত মাহমুদুল হাসান হৃদয় (৩২) রানা প্লাজার অষ্টম তলার নিউ স্টাইল লিমিটেড কারখানার শ্রমিক ছিলেন। বর্তমানে তিনি পৌর এলাকার ছায়াবীথি মহল্লায় ভাড়া থেকে একটি ফার্মেসি পরিচালনা করছেন এবং বাকি বিল্লাহ বেকার অবস্থায় চাকরির জন্য ঘুরে বেড়াচ্ছেন।

ওডি/আরবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড