• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বন্যা নিয়ন্ত্রণ বাঁধ কেটে সুড়ঙ্গ

  আমতলী প্রতিনিধি, বরগুনা

১৪ এপ্রিল ২০১৯, ১৮:০৩
বাঁধ
বাঁধ কেটে সুড়ঙ্গ তৈরি করা হয়েছে (ছবি- দৈনিক অধিকার)

বরগুনার আমতলী উপজেলায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধ কেটে সুড়ঙ্গ তৈরির অভিযোগ উঠেছে প্রভাবশালী বদিউল আলম বাদল মুন্সির বিরুদ্ধে। এ সুড়ঙ্গ দিয়ে তার ইটভাটা ‘মুন্সি ব্রিকস’র মালামাল আনা-নেয়া করা হয়। এতে হুমকির মুখে প্রায় ৬০ হাজার মানুষ ও ফসলের জমি। শঙ্কা দেখা দিয়েছে বড় ধরনের দুর্ঘটনার।

জানা গেছে, “পায়রা নদী তীরে আমতলীর গুলিশাখালী ইউনিয়নকে বন্যা ও জলোচ্ছ্বাস থেকে রক্ষার জন্য আঙ্গুলকাটা এলাকায় বাঁধটি নির্মাণ করে পানি উন্নয়ন বোর্ড। গেল বছরের ডিসেম্বরে ৪৩/২ এফ পোল্ডার দিয়ে স্থানীয় প্রভাবশালী বদিউল আলম বাদল মুন্সি সুড়ঙ্গ তৈরি করেন। এ সুড়ঙ্গ দিয়ে তিনি তার ইটভাটা ‘মুন্সি ব্রিকস’র মালামাল আনা-নেয়া করেন। সুড়ঙ্গের ওপরে ফেলা হয়েছে কাঠের গুঁড়ি। যা দিয়ে যান ও স্থানীয়রা ঝুঁকি নিয়ে চলাচল করছেন।”

স্থানীয়রা জানান, নদীতে সামান্য জোয়ারেই বাঁধটি পানিতে ছুঁই ছুঁই করে। এমনিতেই এলাকার মানুষ জলোচ্ছ্বাসের ভয়ে আতঙ্কে থাকেন। যেকোনও সময় বাঁধ ডুবে পানি ভেতরে প্রবেশ করতে পারে। এ অবস্থায় বাঁধ কেটে সুড়ঙ্গ করায় মানুষের মধ্যে বড় ধরনের দুর্ঘটনা ও জীবন ঝুঁকির ভয় তৈরি হয়েছে।

তারা আরো জানান, বর্তমান আবহাওয়ার অবস্থা ভালো নয়, সামনের দিনগুলো আরো খারাপ যাবে। যেকোনও সময় বন্যা, জলোচ্ছ্বাস হতে পারে। তার সঙ্গে যোগ হয়েছে কালবৈশাখ। সুড়ঙ্গ দিয়ে কোনোভাবে লবণাক্ত পানি ঢুকলে ফসলের ব্যাপক ক্ষতি হবে। বড় ধরনের ক্ষতির আগেই পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় প্রশাসনকে দ্রুত বাঁধটি সংস্কারের দাবি জানিয়েছেন এলাকাবাসী।

“বাঁধটি কাটা বেআইনি” হলেও বদিউল আলম মুন্সি বলেন, “প্রতিবছরই বাঁধ কেটে সুড়ঙ্গ করা হয়। এ বছরও বাঁধ কেটে সুড়ঙ্গ দিয়ে মালামাল আনা-নেয়া করছি। অল্প কিছু দিনের মধ্যেই বাঁধটি সংস্কার করে দেব।”

পানি উন্নয়ন বোর্ডের এসও মো. আজিজুর রহমান সুজন বলেন, “বন্যা নিয়ন্ত্রণ বাঁধ কাটা বেআইনি। এটি কাটার অধিকার কারও নেই।” বাঁধ কাটা স্থান পরিদর্শন করে অভিযোগ ওঠা ব্যক্তিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড