• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বৈশাখকে ঘিরে ব্যস্ত এখন মৃৎশিল্পীরা

  শেরপুর প্রতিনিধি

০৮ এপ্রিল ২০১৯, ১৮:৫৫
শেরপুর
ব্যস্ত সময় পার করছে বিভিন্ন এলাকার পাল পাড়ার (কুমার) মৃৎশিল্পীরা

বৈশাখ এলেই যেন বাঙালি প্রাণের স্পন্দন ফিরে পায়। বৈশাখ বা নববর্ষকে সাজাতে এবং উৎসবকে ঘিরে নানা আয়োজনের মধ্যে শুধু পান্তা ইলিশই নয়, ঘরে ঘরে চলে পোলাও-কোরমা রান্না, কেনা-কাটা ও আত্মীয়স্বজনদের দাওয়াত করে খাওয়ানোর নানা প্রস্তুতি। এছাড়া গ্রামে গঞ্জের বিভিন্ন মেলায় দোকানি এবং গ্রামীণ খেলাধুলার নানা প্রস্তুতি যেন মনে করিয়ে দেয় এইতো বৈশাখ এসে গেল। বৈশাখের এসব নানা আয়োজন প্রস্তুত করতে শেরপুর জেলায় ইতোমধ্যে ব্যস্ত সময় পার করছে জেলার বিভিন্ন এলাকার পাল পাড়ায় (কুমার) মৃৎশিল্পীরা। বৈশাখের আগেই প্রস্তুত করতে হবে নববর্ষ বরণের নানা সরঞ্জামাদি ও মেলার পসড়া।

পহেলা বৈশাখ এবং বাংলা নববর্ষের বর্ষবরণ ও বিভিন্ন স্থানে মেলা উপলক্ষে শেরপুরের পাল পাড়ায় চলছে ব্যস্ত সময়। নববর্ষের বর্ষবরণ এবং বিভিন্ন স্থানের মেলায় মাটির পাত্র, বিভিন্ন খেলনা যেমন বাঘ, হরিণ, গরু, ঘোড়া থেকে শুরু করে বিভিন্ন পশু-পাখি, ফুলের টব, রকমারি পুতুল তৈরি করতে বিরামহীন কাজ করছে পালেরা। প্রথমে মাটি প্রস্তুত করে তা দিয়ে বিভিন্ন সামগ্রী তৈরি করে রোদে শিকিয়ে নেওয়া হয়। এরপর তা আগুনে পুড়িয়ে রঙের কাজ করে শেষবারের মতো শুকিয়ে প্রস্তুত করা হয় বিভিন্ন খেলনা, শোপিস এবং নানা গৃহস্থলী আসবাবপত্র। তারা জানায়, বংশানুক্রমের নিয়মানুযায়ী তারা পুরো বৈশাখ মাস কেউ কোনো কাজ করবে না। ফলে ফাল্গুন-চৈত্র এই দুই মাস কাজের চাপ বেশি থাকে। এ সময়ের মধ্যে রাত জেগে হলেও ৩০ চৈত্রের মধ্যে তাদের কাজ শেষ করবে।

নববর্ষের প্রথম দিন বা পহেলা বৈশাখে জেলার সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে পাল পাড়ায় বিভিন্ন মাটির আসবাবপত্র অর্ডার দেওয়া হয়েছে। ইতোমধ্যে এসব আসবাবপত্র তৈরি করে মজুদ করা হয়েছে। সময়মতো এসব মালামাল ডেলিভারি করা হবে বলে জানালেন তারা।

সারা বছর মাটির বিভিন্ন পাত্র তৈরি করা হলেও বর্তমানে বৈশাখ ও মেলা উপলক্ষে গৃহস্থলী আসবাবপত্র, খেলনা ও শোপিস তৈরি করে কেউ কেউ শুকিয়ে পোড়ার কাজ করছে, আবার কেউ কেউ পোড়ানো শেষ করে রঙের কাজ করছে। রং শুকিয়ে গেলেই বাজারের পাইকারদের কাছে বিক্রি করা হবে।

এ দিকে পহেলা বৈশাখ উপলক্ষে গ্রামীণ বিভিন্ন মেলায় পসড়া সাজানো দোকানিরা পাল পাড়ায় আসতে শুরু করেছে। তারা তাদের পছন্দের মাটির বিভিন্ন খেলনা ও আসবাবপত্র কিনে নিয়ে যাচ্ছে। পহেলা বৈশাখের আগেই তারা মেলার বিভিন্ন মালামাল পাইকারি দরে কিনে নিয়ে মজুদ করছে। যাতে গ্রামীণ মেলায় ঘুরে ঘুরে বিক্রি করতে পারে।

ওডি/আরবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড