• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেরপুরে হঠাৎ বৃষ্টিতে কৃষকের শঙ্কা

  শেরপুর প্রতিনিধি

০৬ এপ্রিল ২০১৯, ১৯:২৭
ফসলের জমি
নিচু ফসলের জমি পানির নিচে তলিয়ে গেছে (ছবি- দৈনিক অধিকার)

শেরপুরের নকলায় হঠাৎ বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কায় হয়েছেন কৃষকরা। শুক্রবার (৫ এপ্রিল) মধ্যরাত থেকে মুশলধারে বৃষ্টির ফলে এলাকার অনেক নিচু ফসলের জমি পানির নিচে তলিয়ে গেছে।

সরেজমিন দেখা যায়, নিচু এলাকার জমিতে চাষ করা শাক-সবজির ক্ষেত পানিতে ডুবে গেছে। ঝড়ো হাওয়ায় রাস্তার ধারে অনেক পুকুর পাড়ে রোপণ করা কলা গাছ ও ফলজ গাছ উপড়ে যায়। বীজ বপণের জন্য তৈরি করা অন্তত ৫০ থেকে ৬০ একর জমিতে পানি জমে জো নষ্ট হয়ে গেছে।

ছোট মোজারের শাক-সবজি চাষি কৃষক ফেরদৌস আলী জানান, পটল ক্ষেতে পানি জমে যাওয়ায় ক্ষতির আশঙ্কা রয়েছেন তিনি।

বানেশ্বর্দী এলাকার মিষ্টি লাউ চাষি মুস্তাফিজুর রহমান খান জানান, ৩০ শতাংশ জমিতে চাষ করা মিষ্টি লাউয়ের ক্ষেত দেড় ফুট পানির নিচে চলে গেছে।

বানেশ্বরদী এলাকার সবজী চাষি দেলোয়ার হোসেন জানান, শাক-সবজি চাষের জন্য জমি তৈরি করছিলেন। হঠাৎ বৃষ্টিতে সব জমির জো নষ্ট হয়ে গেছে।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ পরেশ চন্দ্র দাশ জানান, যে পরিমাণ বৃষ্টি হয়েছে তাতে তেমন কোনো ক্ষতি হবে না। বরং বোরো ধানের খুব উপকার হয়েছে। তবে বৃষ্টি কয়েক দিন অব্যাহত থাকলে কৃষকরা কিছুটা ক্ষতির সম্মুখীন হতে পারেন। যেসব জমি শাক-সবজি রোপণের জন্য তৈরি করা হয়েছিল, বৃষ্টিতে আপাতত সেসব জমির জো নষ্ট হলেও আবার জো এসে যাবে। আর যেসব জমিতে শাক সবজি গজিয়ে গেছে, সে সব জমির জন্য এই বৃষ্টি ক্ষতি করবে না।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড