• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেনাপোল ট্র্যাজেডির পাঁচ বছর

  অধিকার ডেস্ক    ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৩৮

বেনাপোল
বেনাপোলে সড়ক দুর্ঘটনায় নিহত শিক্ষার্থীরা (ছবি: সংগৃহীত)

মৃত্যু খুব সহজাত একটি বিষয়। পৃথিবীতে জন্মের পর মৃত্যুর স্বাদ নিতে হবে এটা অবধারিত। তবে কিছু মৃত্যু মেনে নেওয়া যায় না, সহজে ভোলাও যায় না। এমন একটি ঘটনা বেনাপোলের ট্র্যাজেডি।

দিন, মাস, বছর ঘুরে আবার ফিরে এসেছে আজকের এই দিন। ২০১৪ সালের আজকের এ দিনে (১৫ ফেব্রুয়ারি) সড়ক দুর্ঘটনায় নিহত হয় বেনাপোল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৯ শিশু শিক্ষার্থী। আজও সেই শিক্ষার্থীদের পরিবারের মানুষের সেই শোক শেষ হয়নি। বেনাপোলবাসী আজও ভুলতে পারে না ভয়াল সে দিনের কথা।

নিহত শিক্ষার্থীদের স্মরণে আজ শুক্রবার আয়োজন করা হয়েছে ব্যাপক কর্মসূচীর। গত চার বছর এ অনুষ্ঠান বেনাপোল পৌর মেয়র আয়োজন করলেও এবার সংসদ সদস্যের আয়োজনে করা হচ্ছে।

কর্মসূচীর মধ্যে রয়েছে- শোক র‌্যালি, ৯ শিশু শিক্ষার্থীর স্মরণে স্মৃতিস্তম্ভে ফুলেল শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, দোয়া অনুষ্ঠান ও মিলাদ মাহফিল। এ কর্মসূচিতে উপস্থিত থাকবেন বেনাপোলের সকল শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক, পেশাজীবী, স্বেচ্ছাসেবী সংগঠন। সকল শিক্ষা প্রতিষ্ঠানে কালো পতাকা উত্তোলন করা হবে।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যশোর-১ (শার্শা) আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন। আরও উপস্থিত থাকবেন প্রশাসনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

প্রসঙ্গত, ২০১৪ সালের ১৫ ফেব্রুয়ারী বেনাপোল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা মুজিবনগর থেকে শিক্ষা সফর শেষে বেনাপোলে ফেরার পথে ঝাউতলা কাঁদবিলা পুকুর পাড়ে সড়ক দুর্ঘটনার কবলে পড়ে। এ ঘটনায় নিহত হয় ৯ শিক্ষার্থী এবং আহত হয় ৪৭ জন।

নিহত ৯ শিক্ষার্থী- বেনাপোল পৌরসভার ছোটআঁচড়া গ্রামের সৈয়দ আলীর দুই মেয়ে পঞ্চম শ্রেণীর ছাত্রী সুরাইয়া (১০) ও তার বোন তৃতীয় শ্রেণির ছাত্রী জেবা আক্তার (৮), ছোটআঁচড়া গ্রামের ইউনুস আলীর মেয়ে পঞ্চম শ্রেণির ছাত্রী মিথিলা (১০), রফিকুল ইসলামের মেয়ে চতুর্থ শ্রেণির ছাত্রী রুনা আক্তার মীম (৯), লোকমান হোসেনের ছেলে চতুর্থ শ্রেণির ছাত্র শান্ত (৯), গাজিপুর গ্রামের সেকেন্দার আলীর ছেলে পঞ্চম শ্রেণির ছাত্র সাব্বির হোসেন (১০) ও নামাজ গ্রামের হাসান আলীর মেয়ে পঞ্চম শ্রেণির ছাত্রী আঁখি (১১)।

ঘটনার ১৩ দিন পর ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে ছোটআঁচড়া গ্রামের মনির হোসেনের ছেলে পঞ্চম শ্রেণির ছাত্র ইকরামুল (১১) চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। সর্বশেষ দুর্ঘটনার ৩২ দিন পর ১৯ মার্চ ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় একই গ্রামের ইদ্রিস আলীর ছেলে পঞ্চম শ্রেণির শিক্ষার্থী ইয়ানুর রহমান (১১) মারা যায়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড