• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেনাপোল বন্দরে ফের অগ্নিকাণ্ড

  অধিকার ডেস্ক    ০৩ জুন ২০১৮, ১০:৫৩

বেনাপোল স্থলবন্দরে ফের অগ্নিকাণ্ড হয়েছে। ভারতীয় ট্রাক টার্মিনালে আগুন লাগার পর প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় তা নিয়ন্ত্রণে আসে। তবে অগ্নিকাণ্ডে কী পরিমাণ ক্ষতি হয়েছে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

রোববার (৩ জুন) ভোরে ট্রাক টার্মিনালে থাকা আমদানি করা পণ্য বোঝাই একটি ভারতীয় ট্রাকে আগুন লাগে। এরপর আগুন ছড়িয়ে পড়ে অন্য ট্রাকে। এতে আমদানি পণ্য তুলা, সুতা, কাগজ, মোটরসাইকেলসহ বিভিন্ন পণ্য পুড়ে যায়।

ফায়ার সার্ভিস বেনাপোলের স্টেশন ইনচার্জ তৌফিকুর রহমান জানান, রোববার ভোর ৪টায় আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিস বেনাপোল স্টেশনের একটি ইউনিট আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে। পরে আরও ২টি ইউনিট যোগ দিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। দেড় ঘণ্টা চেষ্টার পর ভোর সাড়ে ৫টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

জানা গেছে, ভারত থেকে আমদানি করা পণ্য নিয়ে ভারতীয় ট্রাক এই টার্মিনালটিতে অবস্থান করার কথা। কিন্তু বন্দরে স্থান সংকটে ট্রাক টার্মিনালটিতে ভারতীয় ট্রাকের পাশাপাশি আমদানি পণ্য চেসিস ও তৈরি মোটরসাইকেলও রাখা হয়। এছাড়া এসিড জাতীয় পদার্থও থাকে।

স্থানীয়রা জানান, দেশের প্রধান এ স্থলবন্দরে বিভিন্ন অব্যবস্থাপনায় এর আগেও আটবার আগুন লাগে। বন্দরের নিজস্ব ফায়ার সার্ভিসে আগুন নেভানোর ব্যবস্থা পর্যাপ্ত নেই।

এই বন্দরে বিভিন্ন সময় ঘটা অগ্নিকাণ্ডে প্রায় সাড়ে ৩শ কোটি টাকার মালামাল পুড়ে গেছে। যার কোনো ক্ষতিপূরণ আজও পাননি আমদানিকারকরা। বন্দর কর্তৃপক্ষ বন্দরে রক্ষিত মালামালের কোনো বীমাও করেন না রহস্যজনক কারণে। বিভিন্ন সময় সংঘটিত অগ্নিকাণ্ডে তদন্ত কমিটি গঠিত হলেও সেটা ধামাচাপা পড়ে যায়।

এদিকে খবর পেয়ে বন্দর পরিচালক আমিনুল ইসলাম, শার্শা উপজেলা নির্বাহী অফিসার পুলক কুমার মণ্ডল, পোর্ট থানা পুলিশসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থলে ছুটে আসেন। ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট আগুন নেভানোর কাজে অংশ নেয়। প্রায় দেড় ঘণ্টা চেষ্টার পর আগুন আয়ত্ত্বে আসে।

বেনাপোল স্থলবন্দরের পরিচালক আমিনুল ইসলাম জানান, আগুন নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিসের বিভিন্ন ইউনিট কাজ করছে। ক্ষয়ক্ষতির পরিমাণ ও আগুনের সূত্রপাত সম্পর্কে এখনই বলা যাচ্ছে না।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড