সাতক্ষীরায় অবৈধভাবে বালু উত্তোলন করছে ইউপি চেয়ারম্যান

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৯, ১৩:০১

  কালিগঞ্জ প্রতিনিধি, সাতক্ষীরা

সাতক্ষীরা সদরে বিনেরপোতা ব্রিজ সংলগ্ন মৎস্য ঘেরের মধ্য থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করছে তালা উপজেলার নগরঘাটা ইউপি চেয়ারম্যান কামরুজ্জামান লিপু।

সরকারি নিয়মনীতি না মেনেই প্রভাব খাঁটিয়ে বিনেরপোতা ব্রিজের পাশে তার নিজের জমি থেকে বালু উত্তোলন করছেন তেলের পাম্প তৈরি করার জন্য। রাস্তার পাশে প্রকাশ্যে অবৈধ বালু উত্তোলন করলেও প্রশাসন নীরব ভূমিকা পালন করছে। সরেজমিনে যেয়ে দেখা যায় ২ বিঘা জমি থেকে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে।

আশে পাশে অন্যদের জমির ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকলেও সেটা দেখার সময় নেই চেয়ারম্যান সাহেবের অভিযোগ আশে পাশের জমির মালিকদের। নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় কয়েকজন জানান, চেয়ারম্যান নিজের প্রভাব খাটিয়ে প্রশাসনকে ম্যানেজ করে অবৈধভাবে বালু উত্তোলন করছে। যদি কোনো গরীব মানুষ এমন কাজ করত তাহলে তাকে সাজা দেওয়ার মানুষের অভাব থাকত না।

উনি তো চেয়ারম্যান, ওনার অনেক ক্ষমতা এই জন্য সে অবৈধ কোনো কাজ করলে কারও মুখ খোলার সাহস নেই। উত্তোলনের স্থানে চেয়ারম্যানের দেখা না পেলেও ড্রেজার চালক সাগর হোসেন ও সাজু বলেন, চেয়ারম্যান সাহেবের নির্দেশে বালু উত্তোলন করছেন তারা।

এ বিষয়ে জানতে চাইলে ইউপি চেয়ারম্যান কামরুজ্জামান লিপু বলে্‌ আমি নিজের জমি থেকে বালু উত্তোলন করছি। অন্যের জমি থেকে তুলছি না। তাছাড়া নিজের নিচু জমি ভরাটের কাজে ব্যবহার করছি। উপজেলা নির্বাহী অফিসারের সাথে কথা বলেছি তিনি বলেছেন নিজের জমি থেকে বালু উত্তোলন করলে সরকারি কোনো বিধি নিষেধ নেই।

বালু উত্তোলনের বিষয়ে তালা উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরিন বলেন, নিজের জমি থেকে বালু উত্তোলন করে নিজের কাজে ব্যবহার করা যাবে এটা ঠিক আছে। কিন্তু আশেপাশের অন্যের জমি ক্ষতি করে অতিরিক্ত বালু উত্তোলন করা যাবে না। তবে বালু উত্তোলনের স্থান তিনি প্রদর্শন করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন বলে তিনি জানান।