• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ওরসের মেলায় সাড়া পাচ্ছে মাটির তৈজসপত্র

  সাইফুল্লাহ হাসান

১৭ জানুয়ারি ২০১৯, ০২:৩১
জগ
রঙিন পানির জগ (ছবি : দৈনিক অধিকার)

উপমহাদেশের অন্যতম সাধক হযরত সৈয়দ শাহ জালাল (রঃ) এর অন্যতম সহচর সৈয়দ শাহ মোস্তফা শের-ই সরওয়ার চাবুকমার (রঃ) এর দুই দিনব্যাপী ৬৭৮ তম ওরস মোবারক শুরু হয়েছে।

প্রতি বছরই ওরস উপলক্ষে দরগাহ প্রাঙ্গণসহ আশপাশের এলাকা জুড়ে দুই তিন দিন আগে থেকেই মেলার আয়োজন করা হয়ে থাকে। এই মেলাকে কেন্দ্র করে শাহ মোস্তফা সড়কসহ আশপাশের প্রায় দুই কিলোমিটার এলাকা জুড়ে দোকানপাট বসে। বিরাজ করে এক উৎসবের আমেজ। মেলায় নিত্য প্রয়োজনীয় সামগ্রীর পাশাপাশি শিশুদের জন্য নানা ধরনের খেলনা, আসবাবপত্র ও হরেক রকমের খাবারের দোকান বসে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে মেলায় নানা সামগ্রী নিয়ে আসেন দোকানিরা।

মাটির তৈজসপত্র ও খেলনা (ছবি : দৈনিক অধিকার)

তবে এবার মেলায় ঘুরতে আসা সব বয়সের মানুষকে হারিয়ে যাওয়া সেই মাটির জিনিসপত্রের দোকানে ভিড় করতে দেখা গেছে। মেলায় মাটির তৈরি তৈজসপত্রের মধ্যে রয়েছে পোড়ামাটির পানি পানের জগ-মগ, চায়ের কাপ, বিভিন্ন রকমের বাটি ও মাটির বল। আরও রয়েছে ফুলদানি, হাড়ি, সরা ও কলসিসহ হরেক রকমের ব্যবহারিক জিনিসপত্র। এছাড়াও ছোট্ট শিশুদের মাটির তৈরি খেলনা সামগ্রী এর মধ্যে বিভিন্ন ধরনের পশু, পাখি, বাঘ, হাতি, ঘোড়া, ভাল্লুক, বানর রয়েছে। রয়েছে বিভিন্ন প্রজাতির মাছসহ মাটির তৈরি পুতুল। বিশেষ আকর্ষণ হিসেবে রয়েছে সম্পূর্ণ মাটির তৈরি ডিনার সেট।

নানান রকম সামগ্রী (ছবি : দৈনিক অধিকার)

সরেজমিন, মেলায় আসা লোকজন অন্যান্য সামগ্রী কিনলেও মাটির তৈরি কোন না কোন পণ্য কিনে বাসায় ফিরছেন। আর দোকানিরা ক্রেতাদের কাছে পণ্য সামগ্রী আকর্ষণীয় করে তোলার জন্য এসব পণ্যকে বিভিন্ন রঙ্গে রঙ্গিন করেছেন।

মেলায় আসা শিক্ষার্থী আব্দুস সামাদ বলেন, মেলায় এসে অনেক কিছু দেখলাম তবে সবকিছুর মধ্যে আকর্ষণীয় মাটির তৈরি জিনিসগুলো। তিনশত টাকা দিয়ে একটি মাটির পানি রাখার জগ কিনলাম। মূল্য বেশি হলেও জগটি অনেক সুন্দর করে নকশা দিয়ে তৈরি করা। আর মাটির পাত্রে পানি ঠাণ্ডা এবং ফ্রেশ থাকে।

মাটির কাপ, মগ প্লেট (ছবি : দৈনিক অধিকার)

হবিগঞ্জ থেকে আসা একজন ব্যবসায়ী জানান, এইবার মেলায় দু‘দিনেই অনেক ধরনের মাটির তৈরি জিনিসপত্র বিক্রি করলাম। মানুষজন আসছে এবং দাম বেশি হলেও তারা এসব কিনছে। আর বাচ্চাদের পণ্য একটু বেশি চলছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড