• শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

উদ্ধার হলো ডুবন্ত কয়লার জাহাজ এমভি বিলাস

  মোংলা প্রতিনিধি

৩১ মে ২০১৮, ১১:৩৬

অনেক জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে আজ ৪৬ দিন পর সুন্দরবনের হারবারিয়া এলাকায় ডুবন্ত কয়লার জাহাজ এমভি বিলাসকে দুই টুকরো করে উদ্ধার করা হয়েছে। জাহাজটির দুটি টুকরো টাকবোট দিয়ে টেনে মোংলার কানাইনগর বাইদ্দার চরে তোলা হয়। এর মাধ্যমে ৪৬দিন পর শেষ হয়েছে এমভি বিলাস জাহাজের উদ্ধার কাজ। 


গত ১৪ এপ্রিল রাতে সুন্দরবনের মধ্যে পশুর নদের হারবাড়িয়া এলাকায় ডুবোচরে ধাক্কা লেগে এমভি বিলাস লাইটার জাহাজটি ডুবে যায়। এ সময় জাহাজটিতে ৭৭৫ টন কয়লা ছিল।


এ ব্যাপারে এমভি বিলাস জাহাজের মালিক পক্ষের বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি মো. বাহারুল ইসলাম বাহার বলেন- এমভি বিলাসকে ডুবে যাওয়ার ৪৬দিন পর তারা উদ্ধার করতে সক্ষম হয়েছেন। জাহাজটি উদ্ধারে মালিক পক্ষের ২০লাখ টাকা খরচ হয়েছে বলেও জানান বাহার।


মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কামান্ডার মো. ওলিউল্লাহ বলেন- ‘ডুবন্ত জাহাজ এমভি বিলাসকে দু-টুকরো করে নদী থেকে টেনে ডুবন্ত  জায়গা থেকে ১১ নেটিক্যাল মাইল দূরে মোংলা শহরের কাছে কানাইনগর বাইদ্দার চরে এনে রাখা হয়েছে। তবে এর আগে ডুবন্ত জাহাজ থেকে পানি পলিমাটি মিশ্রিত কিছু কয়লা পাম্পের মাধ্যমে উত্তোলন করে ৪০০টনের একটি বাল্কহেডে করে যশোরের নওয়া পাড়ায় নিয়ে গেছে আমদানী কারকরা।


মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর এ কে এম ফারুক হাসান বলেন, ‘বর্তমান প্রেক্ষাপটে উদ্ধারকারী জাহাজ কেনা জরুরি হয়ে পড়েছে। শিগগির উদ্ধারকারী জাহাজ কেনার পরিকল্পনা রয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড