• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চাঁপাইনবাবগঞ্জে রেশম গুটির বাম্পার ফলন

  চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

১২ ডিসেম্বর ২০১৮, ১৩:৪০
চাঁপাইনবাবগঞ্জ
চাঁপাইনবাবগঞ্জে রেশম গুটির বাম্পার ফলন

চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে এবার রেশম গুটির বাম্পার ফলন হয়েছে। ফলন ভালো হওয়ায় দেশের একমাত্র বৃহত্তম রেশমের পলু উৎপাদনের এলাকা ভোলাহাটে ২২৫ রেশম চাষিরা এবার ব্যাপক খুশি।

ভোলাহাট বীজাগার সূত্রে জানাগেছে, চলতি মৌসুমে ২২ হাজার ডিম বিতরণ করা হয় ভোলাহাট চাষিদের মাঝে। এবার অন্যান্য বছরের তুলনায় এবার তিনগুণ বেশি রেশম গুটি উৎপাদন হয়েছে। উৎপাদিত গুটির পরিমাণ ১৭ হাজার ৬শ কেজি। এ বছর চাষিরা প্রতি শতক ডিমে উৎপাদন পেয়েছে ৯১ কেজি। প্রতি শতক ডিমে গড় উৎপাদন হয়েছে ৮০ কেজি গুটি।

বিক্রি হচ্ছে মণ প্রতি ১৫ হাজার টাকা । চাষিরা জানান, ভোলাহাট রেশম বোর্ড এবার ঘর, তুঁত চারাসহ বিভিন্ন ধরনের সহযোগিতা পেয়েছে। জমির অভাবে তারা রেশম চাষে আগ্রহ হারাচ্ছে। চাষিরা ব্যাপক হারে রেশম চাষের জন্য জমির দাবি জানিয়েছে সরকারের কাছে।

বজরাটেকের চাষি রহমতুউল্লাহ দৈনিক অধিকারকে জানান, অগ্রহায়ণ বন্ধে তারা রেশম গুটির বাম্পার ফলন হওয়ায় তারা প্রচুর পরিমাণে লাভবান হচ্ছে। বছরের ৪টি মৌসুমে রেশম চাষ হয়ে থাকে ভোলাহাটে। এবারের অগ্রহায়ণ বন্ধে বা মৌসুমে রেশম চাষে যে ফলন হয়েছে তার পুরো কৃতিত্ব রেশম বোর্ডের। এটা চাষিদের দাবি।

জেলা রেশম সম্প্রসারণ কার্যালয়ের সহকারী পরিচালক কাজী মাসুম রেজা দৈনিক অধিকারকে জানান, ভোলাহাটে পর্যাপ্ত পরিমাণ তুঁত চাষের জমি না থাকায় বাম্পার ফলনের পরেও রেশম চাষে পিছিয়ে পড়েছে রেশমের জন্য বিখ্যাত ভোলাহাট উপজেলা।

তিনি আরও বলেন, সরকারি ব্যবস্থাপনায় তুঁত চাষে পর্যান্ত জমি পেলে আগামীতে রেশম চাষিরা পুরোনো ঐতিহ্য ফিরিয়ে আনতে পারবে।

তথ্যমতে, এক সময়ে এই উপজেলায় প্রায় হাজার তুঁত চাষি ছিল। তারা সরকারি সহযোগিতার অভাবে ও তুঁত চাষের জমি কমে যাবার কারণে পেশা পরিবর্তনে বাধ্য হয়। তার পরেও এখনও প্রায় আড়াই শত রেশম গুটি চাষি রয়েছে ছড়িয়ে ছিটিয়ে। তুঁত চাষ বৃদ্ধি পেলে রেশম বোর্ড আরও বেশি পরিমাণ ডিম সরবরাহ করার সক্ষমতা রাখে। এবার অগ্রহায়ণ মৌসুমে ২২ হাজার ডিম সরবরাহ করলেও তারা যেকোনো মুহূর্তে ২৫ হাজার ডিম সরবরাহ করতে পারবে।

বহু তুঁত চাষি তাদের জমির তুঁত গাছ তুলে ফেলে আম বাগান করেছে। রেশম চাষিদের আগের মতো সুযোগ সুবিধা দেওয়া হলে আম বাগান উঠিয়ে তুঁত চাষে মনযোগী হবে তারা।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড