• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সরিষার তেলে বিষাক্ত কেমিক্যাল : হুমকিতে জনস্বাস্থ্য

  ভূঞাপুর প্রতিনিধি, টাঙ্গাইল

১০ ডিসেম্বর ২০১৮, ১৫:৩৫
সরিষার তেল
ছবি : সংগৃহীত

টাঙ্গাইলের ভূঞাপুরে বিষাক্ত কেমিক্যাল দিয়ে তৈরি হচ্ছে সরিষার তেল। আর এ সব ভেজাল তেল খেয়ে জনগণ মারাত্মক রোগে আক্রান্ত হতে পারে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

শীত এলেই বাহারি খাবারের পাশাপাশি সরিষার তেলের ব্যবহারও বেড়ে যায়। শীতের এ সব খাবারে সরিষার তেলের বিকল্প নেই। শীতে উষ্ণতা বাড়াতেও শরীরে মাখা হয় সরিষার তেল, এমনকি এ তেলের ঔষধি ও পুষ্টিগুণও অনেক। এ সব কারণে শীত এলেই সরিষার তেলের চাহিদা বেড়ে যায়।

সরিষার তেলের ব্যবহার কাজে লাগিয়ে অসাধু ব্যবসায়ীরা অতিরিক্ত লাভের আশায় তৈরি করছেন ভেজাল তেল। কেমিক্যাল দিয়ে তৈরি ভেজাল সরিষার তেলে সয়লাব ভূঞাপুরসহ জেলার বিভিন্ন বাজারগুলো।

উপজেলা সদরসহ বিভিন্ন বাজারে শতাধিক তেলের মিল রয়েছে। বেশিরভাগ মিলে প্রতিনিয়তই নামমাত্র সরিষা দিয়ে সস্তা দামের স্পেন্ডেল ওয়েলের সাথে বিষাক্ত কেমিক্যাল, পিয়াজের ঝাঁজ, শুকনো মরিচের গুড়া, মাস্টার্ড ও ইস্ট কেমিক্যালসহ রং মিশিয়ে তৈরি হচ্ছে সরিষার তেল। আর এ সব বিষাক্ত কেমিক্যাল মিশ্রিত ভেজাল তেল বিক্রি হচ্ছে নান বাহারি নামে। পাইকারি ব্যবসায়ীদের মাধ্যমে ছড়িয়ে পড়ছে জেলার বিভিন্ন মুদি ব্যবসায়ীদের কাছে। তারা নির্দ্বিধায় খাটি সরিষার তেল হিসেবে বিক্রি করছেন সাধারণ ভোক্তাদের কাছে।

এ ব্যাপারে ভূঞাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হারবাল বিষয়ের ডাক্তার ইব্রাহীম খলিল জানান, এ সব বিষাক্ত কেমিক্যাল মিশ্রিত তেল খেলে ক্যানসারসহ নানা মারাত্মক ব্যাধি যেমন, হৃদরোগ জনিত আলসার, গ্যাস্ট্রিক, পেটের পিড়াসহ নানা রোগে আক্রান্ত হতে পারে। ভেজাল তেল জনস্বাস্থ্যের জন্য হুমকি স্বরূপ। বিশেষ করে শিশুস্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।

নাম না প্রকাশ করার শর্তে একাধিক ব্যবসায়ী জানান, শীতের দিনে লোকজন সরিষার তেল বেশি খায়, আর এ তেলের দাম কম হওয়ায় বিক্রি বেশি হয়। ভেজাল তেল বিক্রিতে আইনগত কোনো সমস্যা আছে কি না জানতে চাইলে তারা বলেন, ফুড ইন্সপেক্টরকে নিয়মিত মাসোয়ারা দেই। তাই ভেজালে তেলে কোনো ভেজাল হয় না।

এ দিকে মাসোয়ারার বিষয় অস্বীকার করে ভূঞাপুরের ভারপ্রাপ্ত নিরাপদ খাদ্য পরিদর্শক রোকেয়া খাতুন বলেন, ভেজাল তেল তৈরি ও বিক্রি খুব কম হয়। মাঝে মধ্যেই মামলা দেই। তবে মামলা দেওয়াও অনেক ঝামেলা।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড