• মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

নির্মাণ শেষের পথে শহীদ রাজু ভাস্কর্য

  চাঁদপুর প্রতিনিধি

১৭ নভেম্বর ২০১৮, ১৯:৩২
চাঁদপুর
চাঁদপুরে চিত্রলেখার মোড় রাজু চত্বরে ‘ শহীদ রাজু ভাস্কর্য ’

চাঁদপুরে চিত্রলেখার মোড় রাজু চত্বরে ‘ শহীদ রাজু ভাস্কর্য ’ নির্মাণ শেষ হওয়ার পথে। ’৯০ এর গণঅভ্যুত্থানে তৎকালীন চাঁদপুর সরকারি কলেজের ছাত্র রাজু স্বৈরশাসকের আমলে পুলিশের গুলিতে নিহত হন।

তাঁর স্মৃতিকে নতুন প্রজম্মের কাছে তুলে ধরার জন্যে চিত্রলেখার মোড়কে প্রথম শহীদ রাজু চত্বর নামকরণ করার পর বর্তমানে শহীদ রাজু ভাস্কর্য নির্মাণ করা হচ্ছে।

এর ডিজাইনার হচ্ছেন- চাঁদপুর পৌরসভার নগর পরিকল্পনাবিদ সাজ্জাদ ইসলাম। প্রায় দুবছর আগে এর ডিজাইন অনুমোদন হওয়ার পর নির্মাণ কাজও শুরু হয়। অজ্ঞাত কারণে মাঝপথে এসে কাজ থেমে যায়। চাঁদপুর পৌর মেয়র আলহাজ্ব নাছির উদ্দিন আহমেদের আন্তরিক প্রচেষ্টায় পুনরায় এ কাজ শুরু করে চাঁদপুর পৌরসভা ।

চাঁদপুর পৌরসভার নগর পরিকল্পনাবিদ সাজ্জাদ ইসলাম জানান, ‘ শহীদ রাজু ভাস্কর্যের ব্যাস সাড়ে ৪ ফিট এবং উচ্চতা ১২ ফিট। এটি টাইলস দ্বারা চারপাশ মোড়ানো, টেরাকোটায় প্রতিচ্ছবি, উন্নত লাইটিং ব্যবস্থা ও নানা ধরনের যানবাহনের অযাচিত আঘাত থেকে রক্ষার জন্যে প্রয়োজনীয় নেট থাকবে।

এর প্রাক্কলিত ব্যয় নির্ধারণ করা হয়েছে ৫ লাখ টাকা। শহীদ রাজু যেহেতু এখানেই শহীদ হয় সেহেতু তিন রাস্তার দিকে তিন উইয়িংস থাকবে। তাঁর প্রতিচ্ছবির টেরাকোটা ও ওই তিনটি উইয়িংসে তার বন্ধুদের কাল্পনিক প্রতিচ্ছবির টেরাকোটা থাকবে। সৌন্দর্য বর্ধনের জন্যে চারপাশে বৃক্ষরোপণ করা হতে পারে।’

নগর পরিকল্পনাবিদ আরও বলেন, ৩ রাস্তার মোড়ের যে দিক থেকেই মানুষ বা যানবাহন আসুক না কেন খুব সহজেই যে কেহই যেন বুঝতে পারে এটি শহীদ রাজু ভাস্কর্য। মূলত চাঁদপুর শহরের সৌন্দর্য বর্ধনে এটিকে চমৎকারভাবে ফুটিয়ে তোলা হবে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, নভেম্বরের মধ্যেই এর কাজ সম্পন্ন করা হবে। সম্ভবত ১৩ ডিসেম্বর তাঁর ১৯তম মৃত্যুবার্ষিকীতে এর উদ্বোধন করার সম্ভাবনা রয়েছে।

শহীদ রাজু ভাস্কর্যটি নির্মাণ হলে নতুন প্রজন্মের কাছে বিষয়টি ইতিহাস হয়ে থাকবে এবং চাঁদপুর শহরের সৌন্দর্য বর্ধনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড