• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

পরিবারে ৫ প্রতিবন্ধী, সরকারের কাছে সাহায্য কামনা

৬ সন্তানের ৫ জনই প্রতিবন্ধী

  দিনাজপুর প্রতিনিধি

১৭ নভেম্বর ২০১৮, ১৬:২৬
শারীরিক প্রতিবন্ধী
৬ সন্তানের মধ্যে ৫ সন্তান শারীরিক প্রতিবন্ধী হওয়ায় দিশেহারা বাবা-মা (ছবি : দৈনিক অধিকার)

দিনাজপুরের বোচাগঞ্জে একই পরিবারে ৬ সন্তানের মধ্যে ৫ সন্তান শারীরিক প্রতিবন্ধী হওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন বাবা-মা। চায়ের দোকানে কাজ করে সংসার চালাতে পারছেন না তারা। সরকার ও বিত্তবানদের কাছে সাহায্যের জন্য আকুল আবেদন করছেন তারা।

বলছিলাম- দিনাজপুর জেলার বোচাগঞ্জ উপজেলার আটগাঁও ইউনিয়নের লোহাগ্রাম গ্রামের মৃত এমার উদ্দীনের ছেলে মোজাম্মেল হক বুধুর কথা। পারিবারিকভাবে নিজের বাড়ি ছাড়া কিছুই নেই তার। একটি ছোট ঘর। ওই ঘরে ৬ সন্তান ও স্ত্রী নিয়ে বসবাস তার। চায়ের দোকানে কাজ করে সংসার চালাতে হয় তাকে। একদিন দোকান বন্ধ থাকলে দিন চলাটাই মুশকিল হয়ে পড়ে। ২শ টাকা আয় করে কোনো মতে সন্তানদের মুখে খাওয়া জোটে। ৬ সন্তানের মধ্যে একটি সন্তান যদিও স্বাভাবিক তাকেও পড়ালেখার জন্য স্কুলে যেতে হয়। আর এতে আরও খরচের চাপ বেড়ে যায় তার। তবে ৫ সন্তানের মধ্যে ২ সন্তানকে প্রতিবন্ধী ভাতা দেওয়া হয়েছে। আরও ৩ সন্তানের জন্য সরকারের কাছে আকুল আবেদন করেছেন বুধু।

স্থানীয়রা জানান, কষ্ট করে ছেলেদেরকে মানুষ করছে। তাদের এই কষ্ট কেউ মেনে নিতে পারবে না। বুধু মিয়া তার ছেলেদের জন্য অনেক ত্যাগ স্বীকার করে। কাউকে বলে না আমার ছেলেরা প্রতিবন্ধী। আমরাও তাদেরকে সহযোগিতা করি কিন্তু সরকার যদি এই পরিবারটিতে দৃষ্টি দেন তাহলে তারা একটু হলেও সুখে থাকতে পারবে।

আটগাঁও ইউনিয়নের চেয়ারম্যান কফিল উদ্দীন বলেন, ইতোমধ্যে ওই পরিবারে আমরা ৫ সন্তানের মধ্যে ২ সন্তানকে প্রতিবন্ধী ভাতার ব্যবস্থা করে দিয়েছি। সামনে সুযোগ আসলে তাদেরকেও দেওয়া হবে বলে জানান তিনি।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা আহসান আলী বলেন, মোজাম্মেল হকের ৬ ছেলে। ৫ জনেই শারীরিক প্রতিবন্ধী। এর মধ্যে ২ জনকে প্রতিবন্ধী ভাতা করে দিয়েছি। বাকি ৩ ছেলের মধ্যে ২ ছেলেকে শিক্ষা উপবৃত্তি দিয়েছি। আর পরবর্তী সময়ে ১ জনকে দেওয়া হবে বলে জানান তিনি।

মানুষ মানুষের জন্য। তাই সরকার যদি এই পরিবারটির দিকে একটু সুদৃষ্টি কামনা করেন, তাহলে হয়তো সবাই বেচে থাকতে পারবে এমনটাই প্রত্যাশা এলাকাবাসীর।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড