• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

আশ্রয়ন প্রকল্পের ঘরে ভাগ বসালেও থাকতে লজ্জা পান কেউ কেউ

  মোস্তাকিম আল রাব্বি, মনিরামপুর,যশোর

১৮ নভেম্বর ২০২৩, ১৮:১৪
আশ্রয়ন প্রকল্প

যশোরের মনিরামপুর উপজেলার হরিদাসকাটি ইউনিয়নের কাটাখালী ও হাজরাইলে আশ্রয়ন প্রকল্পের পরিবারগুলো এখন বিভিন্ন সমস্যায় জর্জরিত। কারও নামে ঘর থাকলেও থাকছে না, কেউ কেউ থাকছে অন্যের ঘরে।

প্রকল্পের সাধারণ সম্পাদক আব্দুস সোবহান গাজী বলেন, আমাদের এই আশ্রয়ন প্রকল্পে ৫৯ টি পরিবার নিয়ে থাকার মতো ঘর আছে। এর মধ্যে ৪০-৪৫ টি ঘরে বিভিন্ন ধর্মের লোকজন প্রায় ১৫০ থেকে ২০০ জন বসবাস করে। তাছাড়াও এই ৪০-৪৫ টি পরিবারের মধ্যে কয়েকটি পরিবারের লোকজনের নামে এখনও কোন বাড়ির দলিল হয় নাই। তারা অন্যের নামে দলিল করা বাড়িতে থাকে।

তিনি বলেন, আশ্রয়ন প্রকল্পে এখনও ১৪টি ঘর খালি আছে আর এই ঘর বিভিন্ন লোকের নামে দলিল করা। কিন্তু তাদের নামে দলিল করা থাকলেও তারা বিভিন্ন জায়গায় নিজেরা ঘর করে অথবা বাসা ভাড়া করে থাকে। তারা সরকারি আশ্রয়ন প্রকল্পে থাকতে লজ্জাবোধ করে।

আশ্রয়ণের বাসিন্দাদের তথ্যমতে, চান্দুয়ার মৃত হজরত আলীর স্ত্রী জয়নাব বেগম যে ঘরটিতে থাকে সেই ঘরটি দলিল করা শেখ সাদেকের নামে। আরেক বাসিন্দা শেখ শাহজাহান কবিরাজের নামেও কোনো দলিল নাই। সে যে ঘরটিতে থাকে সেই ঘরটি তমা মন্ডলের নামে দলিল করা। তিনি থাকেন না। শ্রীপুরের হরেন মন্ডলের ছেলে প্রশান্ত মন্ডলের দলিল আছে কিন্তু তিনিও থাকেন না তার ঘরে। সেখানে থাকেন শেখ গরিব শাহ।

লেবুগাতী গ্রামের বিপুল বিশ্বাসের নামেও দলিল থাকলেও তিনি থাকেন না সেই ঘরে। তার ঘরে থাকেন সোনালী খাতুন। কেশবপুরের রেজাউল করিম তার -মেয়ে ও জামাইয়ের নামে দলিল করেছিলেন কিন্তু এখনও কোনোদিন সেই ঘরে তারা বসবাস করেন নাই। অপরদিকে হাজরাইল কাটাখালী আশ্রয়ন প্রকল্পের অন্য সদস্যগণ আব্দুল মালেক ,স্বরসতী ধর, প্রতিমা ঘোষ,শেখ সাহাজাহান কবিরাজ, সভানেত্রী -টুম্পা দেবনাথ, তারা বলেন প্রকল্পের আরও অনেকেই দলিল ছাড়া থাকেন। আবার কিছু কিছু লোকের নামে দলিল আছে কিন্তু তারা কোনদিন থাকেনা।

এই ধরনের লোকের দলিল বাদ দিয়ে যাদের নামে দলিল নাই তাদেরকে দলিল করে দেওয়ার অনুরোধ করেন আশ্রয়ন প্রকল্পের লোকজন। আশ্রয়ণ প্রকল্পটিতে ৮টি টিউবওয়েল আছে তার মধ্যে ৬ টি টিউবওয়েল ব্যবহার যোগ্য নয়। ২টি টিউবওয়েল ভালো আছে। ব্যক্তি মালিকানায়ও ২টি টিউবওয়েল আছে। তারা বলেন, এতগুলো পরিবারের খাওয়ার পানির সমস্যা, গোসলের সমস্যা হচ্ছে। তাদের দাবি রাস্তা সংস্কার করে দেওয়া।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড