• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘুরে আসুন মান্দারবাড়িয়া সমুদ্রসৈকত

  কে এম রেজাউল করিম, দেবহাটা (সাতক্ষীরা)

০৮ অক্টোবর ২০২৩, ১২:০২
মান্দারবাড়িয়া

মান্দারবাড়িয়া সমুদ্র সৈকত সাতক্ষীরা জেলায় অবস্থিত বঙ্গোপসাগরের এক নয়নাভিরাম বেলাভূমি। মান্দারবাড়িয়া সমুদ্র সৈকত এর অপূর্ব প্রকৃতি যেন নেশা ধরিয়ে দেয়। বাংলাদেশের বেশীরভাগ মানুষের কাছে মান্দারবাড়িয়া সমুদ্র সৈকত অজানা একটি স্থান। সাতক্ষীরা জেলার বুড়িগোয়ালিনী অথবা মুন্সীগঞ্জ আকাশলীনা ইকোপার্ক নৌঘাট থেকে এই সৈকতের দূরত্ব প্রায় ৭৫ কিলোমিটার।

সাতক্ষীরা থেকে মুন্সীগঞ্জ গাড়ীতে এসে বাকি পথ ইঞ্জিন চালিত নৌকা বা স্পীড বোটে করে যেতে হয়। সুন্দরবনের বুক চিরে বয়ে যাওয়া নদীগুলিই হচ্ছে ৭৫ কিলোমিটার যাত্রা পথের একমাত্র উৎস। যাওয়ার পথে কলাগাছিয়া ইকোপার্ক, দোবেকী টহল ফাঁড়ীতে কিছু সময় অপেক্ষা করে মনোরম কিছু দৃশ্য রয়েছে উপভোগ করার মত। সেখানে আপনাকে দেখে আপনার আগমনকে অভিন্দন জানাবে শত শত বানর ও হরিনের দল ।

তাই প্রায় ৮ কিলোমিটার দৈর্ঘ্যের মান্দারবাড়ীয়া সমুদ্র সৈকত শুধুমাত্র বিশেষ ভ্রমণকারীদের জন্য উপযুক্ত যারা কষ্ট স্বীকার করে বঙ্গোপসাগরের মায়াবী জলরাশির অবিশ্রান্ত গর্জন শুনতে রাজি আছেন। নীলডুমুর বা মুন্সীগঞ্জ ঘাট থেকে খোলপেটুয়া-কপোতাক্ষ নদের মোহনা দিয়ে অতিক্রম করে মান্দারবাড়িয়ায় যেতে কলাগাছিয়া, আড়পাঙ্গাশিয়া, মালঞ্চ নদী বেয়ে যেতে হয়। যাত্রাপথে নদীর উভয়পাশে চিরসবুজ সুন্দরবনক মোহিত করবে। সাথে দেখা মিলবে হরিণ সহ নানা প্রজাতির প্রাণীর চলাচল এবং পানকৌড়ি, বালিহাস সহ বিভিন্ন প্রজাতির পাখির উড়ে যাওয়ার দৃশ্য।

চলার পথে ভাগ্য ভাল থাকলে রয়েল বেঙ্গল টাইগার ও দেখা মিলতে পারে । এছাড়া নির্জন এই মান্দার বাড়িয়া সমুদ্র সৈকতের বুকে হরিণ কিংবা বাঘের পায়ের ছাপ নিঃসন্দেহে ভ্রমণের উত্তেজনা কয়েকগুণ বাড়িয়ে দেবে। শীত মৌসুম অর্থাৎ অক্টোবর থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত বুড়িগোয়ালিনী বা মুন্সীগঞ্জ নৌঘাট থেকে মান্দারবাড়িয়া সমুদ্র সৈকতে যাওয়ার ইঞ্জিন চালিত নৌকা, স্পিডবোট ও স্টিমার চলাচল করে। তাই মান্দারবাড়িয়া সমুদ্র সৈকত ভ্রমণের জন্য শীতকালই উত্তম। ঢাকা থেকে শ্যামনগরের দূরত্ব ৪০০ কিলোমিটার। ঢাকার গাবতলী, নবীনগর, শ্যামলী, কল্যাণপুর এবং সাভার থেকে শ্যামনগরে আসার এসি এবং ননএসি বাস রয়েছে।

মানভেদে এ সমস্ত বাসের টিকেটের জন্য ৬৫০ থেকে ১০০০ টাকা। শ্যামনগর থেকে বুড়িগোয়ালীনির দূরত্বপ্রায়২০ কিলোমিটার। বুড়িগোয়ালিনির নীলডুমুর বা মুন্সীগঞ্জ নৌঘাট থেকে মান্দারবাড়িয়া সমুদ্র সৈকতে যাওয়ার ইঞ্জিন চালিত নৌকা, স্টিমার, স্পিড বোট পাওয়া যায়। স্টিমার ও ইঞ্জিন চালিত নৌকায় সমুদ্র সৈকতে যেতে ৬ থেকে ৭ ঘণ্টা সময় লাগে। স্পিড বোটে মান্দারবাড়িয়া যেতে ২ থেকে আড়াই ঘন্টা সময় লাগে।

প্রয়োজনে শ্যামনগরে রাত্রি যাপনের জন্য বেশকিছু আবাসিক হোটেল রয়েছে এদের মধ্যে হোটেল রয়েছে বা মুন্সীগঞ্জ সুশীলন ও বরসার রয়েছে রিসোর্ট। যেখানে মানভেদে থাকার ব্যবস্থা ও রয়েছে।সকালে আসলে বাস থেকে নেমে শ্যামনগরে নাস্তা করে নিতে পারেন । এজন্য শ্যামনগরে রয়েছে মান সন্মত রেস্তরাযেম হোটেল ঠিকানা,হোটেল মোহাম্মাদিয়া,আল অমিন হোটেল নাস্তা শেষে ইজিবাইক, মোটর ভ্যান বা বাসে মুন্সীগঞ্জ ইকো পার্কের ঘাটে যেয়ে ইঞ্জিন চালিত ট্রলার ভাড়া নিতে পারেন তবে সে ক্ষেত্রে আওেগ থেকে সুন্দরবন ভ্রমনের অনুমতি নিতে হবে অন্যথায় মুন্সীগঞ্জ কদমতলা/কৈখালী বা বুড়িগোয়ালিনী বন অফিস থেকে অনুমতি নিতে হবে এক দিনের ভ্রমন হলে রেঞ্জ অফিস থেকে অনুমতি নেওয়া যাবে অন্যথায় খুলনা বিভাগীয় বন অফিস থেকে আগে থেকে অনুমতি নিয়ে আসতে হবে।

এ বিষয়ে সাতক্ষীরা রেঞ্জ বন কর্মকর্তা একে এম ইকবল হোসাইন চৌধুরীর সাথে কথা হলে তিনি বলেন বিভাগীয় বন অফিস থেকে অনুমতি নিয়ে আসলে আমরা দুইজন নিরাপত্তা কর্মী সহ সরকারী রেভিনিউ নিয়ে পাশ দিয়ে সংশ্লিষ্ট রুট দিয়ে পর্যটক দের ভ্রমনের অনুমতি প্রদান করছি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড