• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেয়াদোত্তীর্ণ কমিটি: অস্তিত্ব সঙ্কটে নড়াইল জেলা ছাত্রদল

  মোঃ মোস্তাইন খান, লোহাগড়া (নড়াইল)

০২ অক্টোবর ২০২৩, ২০:০৫
ছাত্রদল

বিএনপির রাজপথের আন্দোলনের ভ্যানগার্ড হিসেবে বিবেচনা করা হয় দলটির ছাত্রসংগঠন জাতীয়তাবাদী ছাত্রদলকে। তবে নড়াইলে বিএনপির রাজপথের আন্দোলনে দীর্ঘদিন ধরে ছাত্রদলকে সুসংগঠিত ভূমিকায় দেখা যাচ্ছে না বলে অভিযোগ জেলা বিএনপির সিনিয়র নেতাদের। এর কারণ হিসেবে মেয়াদোত্তীর্ণ কমিটির বয়স্ক ও বিতর্কিত নেতাদের দুষছেন ছাত্রদলের নেতাকর্মীরা। দীর্ঘদিন ধরে নতুন কমিটি না হওয়ায় সংগঠনের কর্মীরাও নানা গ্রুপে বিভক্ত হয়ে অংশ নিচ্ছেন দলীয় কর্মসূচিতে। এতে দলের মধ্যে সৃষ্টি হচ্ছে বিশৃঙ্খলা।

সংগঠনটির সূত্রে জানা যায়, পাঁচ বছর আগে ২০১৮ সালের ১৩ জুন নড়াইল জেলা ছাত্রদলের সর্বশেষ কমিটি গঠিত হয়। মেয়াদোত্তীর্ণ এই কমিটির বয়স্ক, বিবাহিত ও নিষ্ক্রিয় নেতাদের দিয়েই খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে জেলা ছাত্রদল।

জানা গেছে, বর্তমান কমিটির সভাপতি ফরিদ বিশ্বাস ব্যস্ত নিজের ব্যাবসা নিয়ে। এছাড়াও যুবদলে পদের জন্য ইতোমধ্যে দৌড় ঝাঁপ শুরু করছেন তিনি। তার বয়সও চল্লিশের কাছাকাছি, এরইমধ্যে বিবাহ করে হয়েছেন তিন সন্তানের জনক। এদিকে বিতর্ক উঠেছে বর্তমান মেয়াদোত্তীর্ণ কমিটির সাধারণ সম্পাদক খন্দকার মাহমুদুল হাসান সনিকে নিয়েও। গত ১৯ আগস্ট জেলা বিএনপি আয়োজিত পদযাত্রা কর্মসূচিতে পৌর বিএনপির আহ্বায়ক মোঃ আজিজুর রহমানকে শারীরিকভাবে লাঞ্ছিত করেন তিনি। এ ঘটনায় কেন্দ্রীয় ছাত্রদল বরাবর লিখিত অভিযোগ দেন ভুক্তভোগী আজিজুর রহমান। এছাড়াও এ কমিটির সিনিয়র সহ-সভাপতি খন্দকার মঞ্জুরুল সাঈদ বাবু একইসাথে দায়িত্ব পালন করছেন জেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব হিসেবে। তাছাড়াও বর্তমান কমিটির সভাপতি-সাধারণ সম্পাদক গ্রুপের মধ্যে ঐক্যের অভাবে দীর্ঘদিন ধরে বন্ধ থাকা দলীয় কার্যালয় খোলাও সম্ভব হয়ে ওঠেনি। শীর্ষ পদে থাকা নেতাদের এমন ভূমিকায় নিষ্ক্রিয়তা বিরাজ করছে সংগঠনের মধ্যে।

উল্লেখ্য, এই পাঁচ বছরে নড়াইল জেলা ছাত্রলীগের কমিটি হয়েছে তিনটি। পক্ষান্তরে সেই এক কমিটিতেই চলছে জেলা ছাত্রদল। ফলে সৃষ্টি হয়েছে নেতৃত্বের জটও। এদিকে দীর্ঘদিন রাজনীতি করার পরও সংগঠনের শীর্ষ পদ-পদবিতে না আসতে পেরে অনেকেই হতাশ হয়ে নিষ্ক্রিয় হয়ে পড়েছেন ছাত্র রাজনীতি থেকে।

এদিকে জানা গেছে, ২০২০ সালের ১৫ সেপ্টেম্বর জেলা শাখার অধীন বিভিন্ন ইউনিটের আহ্বায়ক কমিটি গঠিত হয়। কিন্তু এরপর তিনবছর পার হয়ে গেলেও এতদিনে মূল কমিটি গঠন করা হয়নি। এতদিনে সেসব ইউনিট কমিটির অনেকেই হয়ে পড়েছেন নিষ্ক্রিয়।

অনুসন্ধানে জানা যায়, লোহাগড়া উপজেলা ছাত্রদলের সদস্য সচিব মাহবুবুর রহমান রাজ চাকরি করেন চট্টগ্রামের একটি প্রতিষ্ঠানে এবং লোহাগড়া পৌর কমিটির সদস্য সচিব মোঃ রিফাত খান দীর্ঘদিন ধরে রাজনীতিতে নিষ্ক্রিয়। এছাড়াও কালিয়া পৌর কমিটির ভারপ্রাপ্ত সদস্য সচিব ফয়সাল শেখ দীর্ঘদিন ধরে ভারত প্রবাসী। কালিয়ার শহীদ আব্দুস সালাম কলেজ শাখার আহ্বায়ক রায়হান মোল্লা ও পরবর্তীতে ভারপ্রাপ্ত আহ্বায়ক রাকিবুল ইসলাম রানা জীবিকার তাগিদে পাড়ি জমিয়েছেন সৌদি আরবে। এছাড়াও মুন্সী মানিক মিয়া ডিগ্রি কলেজের আহ্বায়ক ইবাদুল ইসলাম খাদেম সোনা চোরাচালানের অভিযোগে বেনাপোল স্থলবন্দর থেকে গ্রেফতার হয়ে এখন যশোর জেলা কারাগারে আছেন। একই কলেজ শাখার সদস্য সচিব রাজীব মৃধা পাড়ি জমিয়েছেন সৌদি আরবে। এছাড়াও নড়াইল সদরের সিটি কলেজ শাখার আহ্বায়ক মোঃ রসি মোল্লা চট্টগ্রামে চাকুরিরত। মাইজপাড়া ডিগ্রি কলেজ শাখার আহ্বায়ক মোঃ তানভীর হোসাইন ছাত্রদলের রাজনীতি ছেড়েছেন কয়েক বছর আগে। সবমিলিয়ে সংগঠনের ইউনিটগুলো মাঝে বিরাজ করছে স্থবিরতা। এদিকে গত এক-দেড় বছর আগ থেকেই জেলা ছাত্রদলের নতুন কমিটি গঠনের গুঞ্জন শুরু হয়। তখন থেকেই পদপ্রত্যাশীরা কেন্দ্রে গিয়ে তদবির করছেন শীর্ষ পদে আসার জন্য। অথচ, এতদিনেও কমিটি না হওয়ায় পদপ্রত্যাশী নেতাদের মাঝে বিরাজ করছে হতাশা।

নাম প্রকাশে অনিচ্ছুক জেলা ছাত্রদলের এক নেতা বলেন, অন্যান্য ছাত্র সংগঠনে এক, দুই বা তিন বছর পরপর নতুন কমিটি হয়। অথচ আমাদের ছাত্রদলে একবার কমিটি হলে সহজে পরবর্তী নতুন কমিটি হয়না। দ্রুতই নড়াইলে নতুন শক্তিশালী একটি কমিটি না হলে আন্দোলনের মাঠে সুবিধা করা যাবেনা। এমনকি জেলা ছাত্রদল সঠিক নেতৃত্ব না পেলে সংগঠনের অস্তিত্ব অচিরেই বিলীন হয়ে যাবে।

এ বিষয়ে জানতে চাইলে জেলা বিএনপির সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম বলেন, নতুন কমিটির কোনো বিকল্প নেই। যে কমিটি আছে দীর্ঘদিন ধরে, সেটার অনেকেই বিভিন্ন পেশায় জড়িত। আন্দোলন সংগ্রামে ছাত্রদের সম্পৃক্ত করতে নতুন কমিটি প্রয়োজন।

এ বিষয়ে আরও জানার জন্য ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খান ও সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েলের সাথে যোগাযোগের চেষ্টা করলেও তারা ফোন রিসিভ করেননি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড