• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

পৌরসভার নজর নেই, জনদুর্ভোগ কমাতে রাস্তা সংস্কারে শিক্ষক শিক্ষার্থীরা

  মাজেদুল ইসলাম হৃদয়, ঠাকুরগাঁও:

২৫ সেপ্টেম্বর ২০২৩, ১৩:৫৩
জনদুর্ভোগ

উত্তরের জেলা ঠাকুরগাঁওয়ের পৌর শহরের অধিকাংশ রাস্তাঘাটের বেহাল দশায় চরম ভোগান্তির শিকার সাধারণ মানুষ। দীর্ঘ দিন ধরে সংস্কারের অভাবে খানাখন্দে রুপ নিলেও কার্যত পদক্ষেপ নেই ঠাকুরগাঁও পৌর কর্তৃপক্ষের। তবে রাস্তার বেহাল অবস্থা দেখে সংস্কার উদ্যোগ জেলার স্বেচ্ছাসেবী সংগঠনের।

ঠাকুরগাঁওয়ে দিন দিন বাড়ছে যানজট। শহরে যানবাহনের সংখ্যা বাড়ায় নিয়মিত চলাচলে পৌর এলাকার অধিকাংশ সড়ক পরিনত হয়েছে খানাখন্দে। এতে চরম ভোগান্তির শিকার যানবাহন চালক, পথচারী ও স্থানীয়রা।

দীর্ঘ দিনেও পৌর কর্তৃপক্ষ রাস্তা সংস্কারে উদ্যোগ না নেওয়ায় এবার সড়ক সংস্কারের নেমেছে জেলার একতাবন্ধন নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। সংঠনের সদস্যরা শ্রমিকদের নিয়ে ঝাড়ু হাতে সড়কের ময়লা আবর্জনা সড়িয়ে বিটুমিন মিশ্রিত পাথর দিয়ে খানাখন্দ সংস্কার করছেন। আর এ সংগঠনটির সভাপতি একজন শিক্ষক। তাই জনদূর্ভোগ কমাতে ওই শিক্ষক শিক্ষার্থীদের নিয়ে রাস্তা সংস্কারে নেমেছে।

এরইমধ্যে পৌর শহরের কয়েকটি সড়কের খানাখন্দ সংস্কার করায় সাচ্ছন্দে চলাচল করছে পথচারীরা। তাদের এমন কার্যক্রমে খুশি নগরবাসি।

অন্যদিকে কয়েক বছর ধরে রাস্তাগুলো সংস্কার না হওয়ায় পৌর কর্তৃপক্ষের নগর উন্নয়ন কমিটির সভায় ক্ষুদ্ধতা প্রকাশ করতে দেখা গেছে কাউন্সিলরদের।

এ বিষয়ে আমানতুল্লাহ ইসলামী একাডেমি স্কুল এন্ড কলেজের প্রভাষক ও একতাবন্ধন স্বেচ্ছাসেবী প্লাটর্ফমের সভাপতি আব্দুস ছালাম জানান, রাস্তার এমন অবস্থায় সবচেয়ে অসুস্থ্য মানুষের কষ্ট হচ্ছে দেখে ছাত্রদের সাথে নিয়ে এমন উদ্যোগ গ্রহণ করি। বেশকিছু সড়কের খানাখন্দ পূরণ করা হয়েছে। এতে যেমন সাধারণ মানুষের ভোগান্তির নিরসন হচ্ছে। অন্যদিকে শিক্ষার্থীরাও এখন ভাল কাজগুলো করে ভবিষ্যতে মানুষের মত মানুষ হয়ে এমন কাজে আগ্রহ দেখাবে। এতে সমাজ ব্যবস্থার কিছুটা হলে উপকারে আসবে বলে মনে করেন তিনি।

আর পৌর মেয়র আঞ্জুমান আরা বেগম বন্যা জানান, ছোট ছোট কিছু সড়ক রাজস্ব খাত থেকে সংস্কার করা হলেও বরাদ্দ সংকটে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে স্বীকার করেন।

পৌর কর্তৃপক্ষে তথ্য বলছে, পৌর এলাকায় একশ ৯৫ কিলোমিটার রাস্তা রয়েছে। এরমধ্যে পাকা করা হয়েছে ১৩৫ কিলোমিটার। বাকি সড়ক এখনো কাঁচা।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড