• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

৪ দিন পর ৬ ইঞ্চি করে ফের খুলে দেওয়া হলো কাপ্তাই বাঁধের ১৬ টি গেইট

  মো. কবির হোসেন, কাপ্তাই (রাঙ্গামাটি)

১৯ সেপ্টেম্বর ২০২৩, ১৭:১৪
কাপ্তাই বাঁধ

ফের ৪ দিন পর খুলে দেওয়া হলো রাঙামাটির কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের (কপাবিকে) ১৬টি গেইট।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) দুপুর ১ টা ১৫ মিনিটে কপাবিকে ১৬ টি জলকপাট দিয়ে ৬ ইঞ্চি পরিমাণ পানি নিষ্কাশন শুরু করা হয়েছে। এতে প্রতি সেকেন্ড ৯ হাজার কিউসেক পানি পাশ্ববর্তী কর্ণফুলী নদীতে গিয়ে পড়ছে।

বিষয়টি নিশ্চিত করে মঙ্গলবার কপাবিকে ব্যবস্থাপক প্রকৌশলী এটিএম আব্দুজ্জাহের বলেন, গত কয়েকদিনের বৃষ্টিতে মঙ্গলবার কাপ্তাই লেকের পানির উচ্চতা ১০৭.১৮ ফুট মীনস সী লেভেল (এমএসএল) বেড়ে দাঁড়িয়েছে। যা রুলকার্ভ ১০১.৭৬ বেশী। ফলে ফের আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে ফের ১৬ টি গেইট দিয়ে ৬ ইঞ্চি করে পানি ছেড়ে দিয়েছি। বর্তমানে বিদ্যুৎ কেন্দ্রের ৫ টি ইউনিট সমুহের দ্বারা বিদ্যুৎ উৎপাদনের জন্য আরও প্রায় ২৫ হাজার কিউসেক পানি নিষ্কাশন করা হচ্ছে এবং ৫টি ইউনিট হতে ২০৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়ে জাতীয় গ্রেডে যোগ হচ্ছে।

গত ৩/৪ দিনের বৃষ্ঠির ফলে হ্রদের ব্যাপক পানি বৃদ্বি পেয়েছে। ফলে হ্রদের পাশে থাকা বসত-বিঠা ও যাতায়াতের একমাত্র সড়ক পানির নীচে তলিয়ে গেছে। উল্লেখ্য গত ১৫সেপ্টেম্বর সকাল ১০টায় স্পিলওয়ের ১৬টি ৬ইঞ্চি করে ছাড়ার পর।পরের দিন আবার বন্ধ রাখা হয়।ফের ৪দিনপর পানি বৃদ্বির ফলে সকল জলকপাট খুলে দেয়া হয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড