• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

নর্থ ও‌য়েস্ট পাওয়ার কোম্পা‌নির বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ 

  শেখ শান্ত ইসলাম, খুলনা

১৮ সেপ্টেম্বর ২০২৩, ১৭:৫৩
নর্থ ও‌য়েস্ট পাওয়ার কোম্পা‌নি

‌তিন মা‌সের বকেয়া বেতন ও শুক্রবা‌রে আধা‌বেলা ছু‌টিসহ ৩ দফা দা‌বি‌তে খুলনায় নির্মানাধীন রুপসা ৮শ মেগাওয়াট কম্বাইন্ড সাই‌কেল পাওয়ার প্লা‌ন্টের শ্রমিকরা ১৮ সেপ্টেম্বর সকাল সন্ধ্যা কর্ম বির‌তি দিয়ে দিনব্যাপী বিক্ষোভ কর্মসূচি পালন করছেন।

নর্থ ও‌য়েস্ট পাওয়ার জেনা‌রেশন কোম্পা‌নি লি‌মি‌টে‌ডের তত্ত্বাবধানে এস টি এস কর্পোরেশন, এম আর ট্রেডার্স, সুমন এন্টার প্রাইজ, সুইটি এন্টার প্রাইজ, জাবির ট্রেডার্স, গুলজার ট্রেডার্স ম‌্যান পাওয়ার প্রতিষ্ঠা‌নের মাধ‌্যমে নি‌য়োগ পাওয়া এ সমস্ত অস্থায়ী শ্রমিক‌দের তিন মা‌সের বেতন আট‌কি‌য়ে রে‌খে‌ছে চায়না প্রতিষ্ঠান হাইপ‌্যাক।

চায়নারা বেতন ছাড় না দেওয়ায়, শ্রমিকরা এ আন্দোলনে না‌মে। এ সময় শ্রমিকরা সপ্তা‌হিক অর্ধ্ববেলা ছু‌টি, প্রত্যেক মা‌সের বেতন ৫ তা‌রি‌খের ম‌ধ্যে প‌রি‌শোধ, এবং হা‌জিরার সা‌থে ১শ টাকা বৃ‌দ্ধির দা‌বি জানান।

এই প্রতিষ্ঠানে শ্রমিক সরবরাহ প্রতিষ্ঠানের ঠিকাদারেরা জানান, চায়না প্রতিষ্ঠান হাইপ‌্যাক তিন মাসের বেতনের টাকা না দেয়া ও বারবার ওয়াদা দিয়ে শ্রমিকদের টাকা না দেয়ায় তারা আন্দোলনে নেমেছেন।

শ্রমিক সরবরাহ প্রতিষ্ঠানের ঠিকাদার মাসুমা আক্তার রানী বলেন, চায়না প্রতিষ্ঠান হাইপ‌্যাক আমাদের টাকা না দিলে আমরা শ্রমিকদের টাকা দিতে পারছি না।

এতে পরিবার-পরিজন নিয়ে সামান্য ডাল ভাত খেটে খাওয়া মানুষের কপালে জুটছে না। অন্যদিকে দ্রব্য মূল্য উদ্ধগতি তার সাথে তিন মাসের বেতন না পেয়ে শ্রমিকদের অবস্থা খুবই খারাপ।

এ সময় শ্রমিকরা জানান, চায়না প্রতিষ্ঠান হাইপ‌্যাক এর দোভাষী নিরব এসব নিরীহ শ্রমিকদের উপর বিভিন্ন সময় উত্তপ্ত ও তাদের পরে অত্যাচার চালান।

মহিদুল ইসলাম নামে এক শ্রমিক বলেন, এই চায়না প্রতিষ্ঠানে কাজ করে যা বেতন পাই সেটা দিয়েই সংসার চলত। এর মধ্যে তিন মাস ধরে বেতন না দেওয়ায় পরিবার মুখে একটু খাবার দেয়ার ক্ষমতা হচ্ছে না তাই আমাদের আত্মহত্যা ছাড়া আর কোন উপায় থাকছে না।

এস টি এস করপোরেশন, এম আর ট্রেডার্স, সুমন এন্টার প্রাইজ, সুইটি ইন্টার প্রাইজ, জাবির ট্রেডার্স, গুলজার ট্রেডার্স। এর মালিক ও ম্যানেজাররা বলেন মোঃ সাজু, মাসুমা আক্তার রানী, শেখ সেলিম বাপি, সুমন মিয়া, মোঃ রফিকুল, মোস্তাফিজুর রহমান হিমেলসহ সকলেই বলেন, সকালে শ্রমিকদের উত্তেজনার খবর পেয়ে খালিশপুর নর্থ ও‌য়েস্ট পাওয়ার জেনা‌রেশন কোম্পা‌নি লি‌মি‌টে‌ডের গেটে শ্রমিকদের উত্তেজনা থামানোর চেষ্টা করলে তারা বলেন তিন মা‌সের বেতন সপ্তা‌হিক অর্ধ্ববেলা ছু‌টি, প্রত্যোক মা‌সের বেতন ৫ তা‌রি‌খের ম‌ধ্যে প‌রি‌শোধ, এবং হা‌জিরার সা‌থে ১শ টাকা বৃ‌দ্ধির দা‌বি না মানলে এ আন্দোলন থামবে না।

সংশ্লিষ্ট কর্মকর্তা নর্থ ও‌য়েস্ট পাওয়ার জেনা‌রেশন কোম্পা‌নি লি‌মি‌টে‌ডের এক্সেন মোঃ হাসান বলেন, এসব বিষয়ে আমি কোন কথা বলতে পারব না আপনারা পিডির সাথে যোগাযোগ করেন। তার কাছে মোবাইল নাম্বার চাইলে তিনি দিতে অস্বীকার করেন।

এ বিষয়ে খালিশপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মুনীর উল গীয়াস জানান, সকালে শ্রমিকদের আন্দোলনের খবর পেয়ে থানার পুলিশ এ ঘটনা নিয়ন্ত্রণে আনেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড