• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বরাবর অর্থ আত্মসাৎ ও হয়রানির অভিযোগ 

  মো: মনোয়ার হোসেন রুবেল, ধামরাই ( ঢাকা)

১৬ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৪১
ডা: নূর রিফফাত আরা
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: নূর রিফফাত আরা। ছবি: সংগৃহীত

ঢাকার ধামরাইয়ে সরকারি হাসপাতালের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: নূর রিফফাত আরা'র বিরুদ্ধে কোভিডের টাকা আত্মসাৎ ও অশালীন আচরনসহ নানা অভিযোগ এনে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের কাছে ৭২ জন স্বাস্থ্য সহকারী, সহকারি স্বাস্থ্য পরিদর্শক মিলে একটি লিখিত অভিযোগ করেছেন। লিখিত অভিযোগটি স্বাস্থ্য অধিদপ্তরসহ স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয়ের সচিব, স্থানীয় সংসদ সদস্য, সিভিল সার্জন ও উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট এই অভিযোগ করেন।

চলতি মাসের ২ সেপ্টেম্বর তারিখে চিঠিটি পাঠানো হয়েছে স্বাস্থ্য অধিদপ্তরসহ বিভিন্ন দপ্তরে ।

অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলায় মোট স্বাস্থ্য সহকারীর পদ রয়েছে ৪৮ জনের, সহকারি স্বাস্থ্য পরিদর্শকের পদ রয়েছে ১৬ জনের, স্বাস্থ্য সহকারির পদ রয়েছে ৪ টি। কিন্তু বেশিরভাগ পদগুলোই রয়েছে ফাঁকা। স্বাস্থ্য সহকারীর ৪৮ জনের মধ্যে ২০ জন, সহকারি স্বাস্থ্য পরিদর্শকের ১৬ জনের মধ্যে ৪ জন এবং স্বাস্থ্য সহকারীর ৪ টি পদ থাকলেও তা পুরোপুরি শূন্য রয়েছে। স্বল্প সংখ্যক জনবল দিয়ে অফিস চালানো কষ্টকর হয়ে পড়ে। তথাপি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: নূর রিফফাত আরা ওই সকল সহকর্মীদের সাথে অসৌজন্যমূলক আচরণ করে থাকেন।

অভিযোগপত্রে আরও বলা হয়, ডা: নূর রিফফাত আরা স্বাস্থ্য সহকারী কর্মচারীদের প্রাপ্য অর্থ দাবি করলে তাদের চাকরি হারানোর ভয় দেখান। মাঠ পর্যায়ে কোভিড-১৯ টিকাদান ক্যাম্পেইনের টাকা আত্মসাৎ সহ স্বাস্থ্য পরিদর্শকদের চরিত্রগত হয়রানি করে থাকেন।

কিন্তু সরেজমিনে গিয়ে দেখা যায় ভিন্নতা, স্বাস্থ্য সহকারী ও স্বাস্থ্য পরিদর্শক যারা আছেন তাদের সঠিক সময়ে অফিসে আসতে বলায় তারা ডা: নূর রিফফাত আরার প্রতি ক্ষোভ প্রকাশ করেন। যারা অভিযোগ করেছেন তাদের অনেকেই ৮ টার দিকে অফিসে না এসে ৯ টা বা এর চেয়েও দেরি করে আসে। আবার ২ টা বাজার আগেই অফিস থেকে চলে যায়। এদিকে দূর দূরান্ত থেকে আসা রোগীরা কমিউনিটি সেন্টারে কাউকে না পেয়ে হতাশ হয়ে চলে যায়।

এ বিষয়ে স্বাস্থ্য সহকারী নাজমুন নাহার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: নূর রিফফাত আরার বিরুদ্ধে অভিযোগ করে বলেন, ডা: নূর রিফফাত আরা একজন ম্যানেজার হয়ে আমাদের কোভিডের টাকা আত্মসাৎ করেছেন। টাকা চাইলেই তিনি বলেন, অনেক কষ্ট করে টাকা আনতে হয়। এছাড়াও তিনি আমাদের এমপি মহোদয় ও স্বাস্থ্য সহকারী সচিব মহোদয় আসলে আমাদের কোন নির্দেশ না দিয়ে তিনি আমাদের নানা ধরনের অকথ্য ভাষায় কথা বলেন। এমনকি তাদের সাথে একান্ত সময় কাটানোর মতো খারাপ ভাষায় কথা বলেন এবং প্রতিটি কাজে ভুল ধরে চাকরি হারানোর ভয় দেখায়। আমরা অনেক সময় নিজের দ্বায়িত্ব পালনসহ অতিরিক্ত দায়িত্ব পালন করলেও তিনি আমাদের সাথে অশালীন কথা বলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, বিষয়টি নিয়ে যে জটিলতা দেখা দিয়েছে তা অনেক আগেই সমাধান হয়ে গেছে। ডা: নূর রিফফাত আরা স্যারের সাথে নাজমুন নাহারের যে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে তা নিয়ে দু:খ প্রকাশ করেছেন। অভিযোগটি ছিড়ে ফেলার কথা ছিল। কিন্তু তারা তা না করে সেটি নিয়ে অভিযোগ করেছেন। তবে কোভিডের টাকা আত্মসাৎ এর বিষয়টি আমি নিশ্চিত নই।

তিনি আরও বলেন, ডা: নূর রিফফাত আরার ধামরাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা যোগদান করার পর স্বাস্থ্য কমপ্লেক্স এর অনেক উন্নতি হয়েছে। চিকিৎসার মান ভালো হয়েছে। যদিও জনবল কম তথাপি চিকিৎসার মানের ভালো ব্যবস্থা করেছেন।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: নূর রিফফাত আরা কোভিডের টাকা আত্মসাৎ এর কথা অস্বীকার করে বলেন, কোভিডের টাকা যাদের নামে বরাদ্দ দেওয়া হয়েছে আমি তাদেরকে সমহারে বন্টন করে দিয়েছি। এছাড়াও যারা সহযোগিতায় কাজ করছে তাদেরও টাকার ব্যবস্থা করেছি।

তিনি আরও বলেন, নাজমুন নাহার একজন সহকারি স্বাস্থ্য পরিদর্শক। তিনি সময় মত অফিসে না আসায় আমি তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ায় তারা আমার বিরুদ্ধে অভিযোগ করেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড