• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাত্র তিন কিলোমিটার রাস্তার জন্য দুর্ভোগে গ্রামবাসীরা

  এম এ মোতালিব ভুইয়া, দোয়ারাবাজার (সুনামগঞ্জ)

১৬ আগস্ট ২০২৩, ১৪:২২
মাত্র তিন কিলোমিটার রাস্তার জন্য দুর্ভোগে গ্রামবাসীরা
কাঁচা রাস্তা (ছবি : অধিকার)

সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার লিয়াকতগঞ্জ স্কুল অ্যান্ড কলেজ থেকে চন্দনপুর পর্যন্ত মাত্র তিন কিলোমিটার কাঁচা রাস্তা সাতটি গ্রামের মানুষের চরম দুর্ভোগে পরিণত হয়েছে।

ওই কাঁচা রাস্তা চলাচলের জন্য একেবারেই অনুপযোগী হয়ে পড়েছে। বৃষ্টির মধ্যে চলাচল করতে গিয়ে অনেকেই দুর্ঘটনার শিকার হচ্ছেন।

জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা দিয়ে চলাচল করতে গিয়ে প্রতিনিয়তই দুর্ঘটনার মুখোমুখি হচ্ছে এলাকার বসবাসকারী ও পথচারীরা। বহু বছরের ওই কাঁচা রাস্তাটির সমস্যা সমাধানে নেয়া হয়নি কোন কার্যকরী পদক্ষেপ। স্থানীয় জন-প্রতিনিধিদের অবহেলার কারণে ওই কাঁচা রাস্তাটি আজ পর্যন্ত পাকা হয়নি বলে অভিযোগ গ্রামবাসী ও পথচারীদের।

সরেজমিনে এলাকাবাসী ও ভুক্তভোগীদের সঙ্গে কথা বলে জানা গেছে, দোয়ারাবাজার উপজেলার লক্ষ্মীপুর ইউনিয়নের জনবহুল ও ব্যস্ততম এলাকার লিয়াকতগঞ্জ স্কুল অ্যান্ড কলেজ থেকে দেলোয়ার নগর ও সূরিগাঁও গ্রাম হয়ে চন্দনপুর গ্রাম পর্যন্ত প্রায় তিন কিলোমিটার কাঁচা রাস্তাটি সংস্কার ও পাকাকরণে স্বাধীনতার ৫২ বছরে কোন উদ্যোগ নেয়া হয়নি।

তারা আরও বলেন, ওই রাস্তাটি দিয়ে উপজেলার লক্ষ্মীপুর ইউনিয়নের চন্দনপুর, সুরিগাও, দেলোয়ার নগর, চানপুর, মাঠগাও, জিরাগাও, চকিরঘাট গ্রামের কৃষকগণ চৈদ্দকুরি হাওড় থেকে উৎপাদিত কৃষিপণ্য ও ধান আনতে খুবই কষ্ট পেতে হয়। এছাড়াও চন্দনপুর, দেলোয়ার নগর ও সুরিগাও গ্রামের ছাত্রছাত্রীদের লিয়াকতগঞ্জ স্কুল অ্যান্ড কলেজ, লক্ষ্মীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যাতায়াতের দুর্ভোগ চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

স্থানীয় সমাজসেবক হাসান আলী বলেন, আমরা চরম অবহেলিত এলাকায় বসবাস করছি, যার কারণে স্বাধীনতার ৫২ বছর পার হলেও গ্রামীণ এই কাঁচা রাস্তাটিতে লাগেনি আধুনিকতার কোনো ছোঁয়া। বিভিন্ন রাস্তাঘাটের উন্নয়ন হলেও এই কাঁচা রাস্তাটি আর পাকাকরণ হয়নি। স্থানীয় জনপ্রতিনিধিকে বিষয়টি অনেকবার জানানোর পরও রাস্তাটি একই অবস্থায় আছে।

স্থানীয় ইউপি সদস্য সোহেল আহমেদ মিন্টু বলেন, কাঁচা রাস্তা সামান্য বৃষ্টি হলেই একেবারে চলাচলের অযোগ্য হয়ে পড়ে। বৃষ্টির ফোটা পড়ার পরেই কাঁদা পানিতে একাকার হয়ে যায়। প্রচণ্ড এ কাঁদায় চলতে গিয়ে অনেকেই পা পিছলে পড়ে গিয়ে গন্তব্যে যাবার আগেই বাড়িতে ফিরে আসতে বাধ্য হন। শিক্ষার্থীরা সময় মতো স্কুল কলেজে যেতে পারে না।মানুষকে পড়তে হচ্ছে চরম দুর্ভোগে।

তিনি আরও বলেন, এ রাস্তাটি মানুষের চলাচলে জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই রাস্তাটি পাকা করণে ছাতক-দোয়ারাবাজার আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক এমপিসহ জনপ্রতিনিধি ও উপজেলা প্রশাসনের সুদৃষ্টি কামনা করছি।

লক্ষ্মীপুর ইউপি চেয়ারম্যান প্রভাষক জহিরুল ইসলাম বলেন, এনজিও সংস্থার মাধ্যমে খুব শীঘ্রই রাস্তাটি মেরামত করা হবে। ইউনিয়ন পরিষদের মাধ্যমে তিন কিলোমিটার রাস্তা পাকা করনের কোনো সুযোগ নেই। সুযোগ থাকলে অনেক আগেই জন দুর্ভোগের বিষয়টি মাথায় রেখে পাকা করনের উদ্যোগ নেয়া হতো।বিষয়টি উপজেলা এলজিইডির হস্তক্ষেপ কামনা করেন এই জনপ্রতিনিধি।

এ বিষয়ে দোয়ারাবাজার উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) উপ-সহকারী প্রকৌশলী অভিলাষ চাকমা বলেন, রাস্তাটি সম্পর্কে আমাদের জানা নেই। তবে আপনাদের মাধ্যমে অবগত হলাম। বিষয়টি নজরে এসেছে। পাকা করণের উদ্যোগ নেয়া হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড