• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

শব্দদূষণবিরোধী অভিযানে মোটা অঙ্কের জরিমানা, হাইড্রোলিক হর্ন জব্দ

  মো. কামরুল ইসলাম মোস্তফা, চন্দনাইশ (চট্টগ্রাম)

২৫ জুলাই ২০২৩, ১৫:২৮
শব্দদূষণবিরোধী অভিযানে মোটা অঙ্কের জরিমানা, হাইড্রোলিক হর্ন জব্দ

চট্টগ্রামের চন্দনাইশে শব্দদূষণবিরোধী অভিযান চালিয়ে ১৫ হাজার টাকা জরিমানা ও ১০টি হাইড্রোলিক হর্ন জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত।

আজ মঙ্গলবার (২৫ জুলাই) বেলা সাড়ে ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত দোহাজারী পৌরসভা সদরে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে এ অভিযান চালানো হয়।

শব্দদূষণ রোধে চন্দনাইশ উপজেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম জেলা কার্যালয়ের যৌথ উদ্যোগে চন্দনাইশ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জিমরান মোহাম্মদ সায়েকের নেতৃত্বে অভিযান চালিয়ে ৬টি যাত্রীবাহী বাসকে ১৫ হাজার টাকা জরিমানা ও ১০টি নিষিদ্ধ হাইড্রোলিক হর্ন জব্দ করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জিমরান মোহাম্মদ সায়েক বলেন, সাধারণভাবে শব্দের মানমাত্রা ৪০ থেকে ৪৫ ডেসিবেল। এর চেয়ে বেশি মাত্রার শব্দ মানুষের শ্রবণশক্তি লোপ, হৃদরোগ, উচ্চ রক্তচাপসহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যা তৈরি করে। আর হাইড্রোলিক হর্ন ১০০ ডেসিবেলের বেশি মাত্রার শব্দ সৃষ্টি করে। শব্দদূষণের ক্ষেত্রে অনেকাংশে দায়ী হাইড্রোলিক হর্ন। হাইড্রোলিক হর্নের ব্যবহার পুরোপুরি বন্ধ করতে হলে এটা যে জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর, সেটা সবাইকে বোঝাতে হবে।

তিনি আরও বলেন, বিশেষ করে যানবাহনের মালিক ও চালকদের মধ্যে সচেতনতা তৈরির উদ্যোগ নিতে হবে। অভিযানের পর পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে শব্দদূষণের ক্ষতিসংক্রান্ত লিফলেট বিতরণ ও বাসের সামনে স্টিকার লাগিয়ে দেওয়া হয়।

অভিযানে পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম জেলা কার্যালয়ের পরিদর্শক উর্মি সরকার, শহর ও যানবাহন শাখার ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) তোফায়েল আহমেদ, দোহাজারী পুলিশ তদন্ত কেন্দ্রের সহকারী পুলিশ উপ-পরিদর্শক (এএসআই) মো. আলাউদ্দিন, উপজেলা ভূমি অফিসের অফিস সহকারী রিগ্যান শীল প্রমুখ উপস্থিত ছিলেন। অভিযানে সার্বিক সহায়তা দেন পুলিশ ও আনসার সদস্যরা।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড