• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বটতলী নদীর উপর ব্রিজ নির্মাণের দাবি গ্রামবাসীর

  এম. কামাল উদ্দিন, সিনিয়র স্টাফ রিপোর্টার (রাঙামাটি)

২৩ জুলাই ২০২৩, ১৫:১২
বটতলী নদীর উপর ব্রিজ নির্মাণের দাবি গ্রামবাসীর
বটতলী নদী (ছবি : অধিকার)

রাঙামাটির বৃহত্তর উপজেলা বাঘাইছড়ি উপজেলার বটতলী নদীর উপর ব্রিজ নির্মাণের দাবি করেছেন সর্বস্তরের জনগণ। বটতলীবাসীর দীর্ঘ দিনের প্রাণের দাবি ছিল- এই নদীর উপর একটি ব্রিজ নির্মাণ করে দেওয়া। বটতলী বাজার সংলগ্ন নদীর উপর ব্রিজটি নির্মাণ করা হলে নদীর দু’পাশের মানুষ গুলোর অনেক উপকারে আসবে।

নদীটি ঘিরে রয়েছে একটি উচ্চ বিদ্যালয়, সরকারী প্রাথমিক বিদ্যালয়, এবতেদায়ী মাদরাসা ও এতিমখানা। ব্রিজটি হলে উপজেলা সদর থেকে সরাসরি সড়ক যোগাযোগ হবে দূরছড়ি ভায়া আমতলী হয়ে লংগদু উপজেলার সাথে। ২০১৮ সালে জাতীয় সংসদ নির্বাচনে ব্রিজ নির্মাণ করে দেওয়ার ওয়াদা ছিল এই আসনের সংসদ সদস্যের। কিন্তু এখনো ব্রিজ না হওয়ায় হতাশা প্রকাশ করছে স্থানীয় লোকজন।

স্থানীয়রা বলছেন- এই ব্রিজটি নির্মাণ এখন সময়ের দাবি হয়ে পড়েছে। আমরা যুগ যুগ ধরে শুনে আসছি বটতলী বাজার সংলগ্ন কাচালং নদীর উপর ব্রিজ নির্মাণ হচ্ছে হবে। কিন্তু এখনো ব্রিজ নির্মাণে আলোর মুখ দেখছে না এলাকাবাসী। তার পরেও ব্রিজের আশায় এখনো প্রহর গুনছে এলাকার সচেতন মহল।

অনেকে বলেছেন, ব্রিজটি তৈরি হয়েছে দেখে মারা যেতে পারবো কি না জানি না। তবে তরুণ প্রজন্মের ছেলে মেয়েরা বলছে এ সরকারের আমলেই ব্রিজ নির্মাণ করা হবে বলে আশাবাদী।

বটতলী বাজার সংলগ্ন কাচালং নদী পারাপারের খেয়া ঘাটের মাঝিসহ আরও অনেকে বলেন, এ ঘটে দুর্ঘটনায় পানিতে পড়ে মারা গেছেন, আবার অনেকে পঙ্গুত্ব বরণ করছেন। বিশেষ করে বর্ষা মৌসুমে পাহাড়ি ঢলে নদী ভরে গেলে বেশি দুর্ঘটনার আশংকা থাকে। অনেকে ভয়েও নদী পার হতে চায় না। সে ভয়ে নদীর পশ্চিম পার হয়ে প্রায় ২ কিলোমিটার পায়ে হেটে উপজেলা সদরে যেতে হয়। ব্রিজ নির্মাণ হলে এই দুর্দশা থেকে পরিত্রাণ পাবে।

বাঘাইছড়ি পৌর কাউন্সিলর মো. ইউসুফ নবী বলেন, জনস্বার্থে এই ব্রিজ নির্মাণ করা হবে সেটা ছিল সংসদ সদস্য জননেতা দীপংকর তালুকদারের নির্বাচনি ওয়াদা। তাই আমার ও এলাকাবাসী সকলের দাবি বটতলী বাজার সংলগ্ন এলাকায় কাচালং নদীর উপর দ্রুত ব্রিজ নির্মাণ করা হউক। বর্ষা আসলে এই এলাকার মানুষের দুঃখ কে দেখে।

অপর দিকে বটতলী হাই স্কুল, প্রাথমিক বিদ্যালয়, এবতেদায়ী মাদরাসা ও এতিমখানার শিক্ষার্থীদের নদী পারপারে নিদারুণ কষ্ট হয়। এছাড়াও দুর্ঘটনার শিকার হয়। এই নদীর উপর দিয়ে হাজার হাজার পাহাড়ি বাঙালি প্রতিনিয়ত পারাপার হচ্ছে।

বাঘাইছড়ি পৌরসভার মেয়র জমির হোসেন জমির বলেন, এই ব্রিজ নির্মাণ জননেতা দীপংকর তালুকদার এমপি মহোদয়ের নির্বাচনি ওয়াদা ছিল। ওয়াদা অনুযায়ী ব্রিজটি নির্মাণের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। তবে খুব দ্রুতই ব্রিজ নির্মাণের কাজ হয়তো শুরু হবে।

তিনি আরও বলেন, দীপংকর তালুকদারের মাধ্যমে এবং আওয়ামী লীগ সরকারের আমলে পাহাড়ে ব্যাপক উন্নয়ন হয়েছে। আগামীতে আরও উন্নয়ন হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড