• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক দফা দাবিতে নরসিংদীতে পদযাত্রা করল বিএনপি

  মনিরুজ্জামান, নরসিংদী

১৮ জুলাই ২০২৩, ১৬:৪৫
এক দফা দাবিতে নরসিংদীতে পদযাত্রা করল বিএনপি

সরকারের পদত্যাগের এক দফা দাবিতে নরসিংদীতে পদযাত্রা কর্মসূচি পালন করছে জেলা বিএনপি।

কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আজ মঙ্গলবার (১৮ জুলাই) নরসিংদীসহ সারাদেশে এ পদযাত্রা পালন করে বিএনপিসহ সরকার বিরোধী বিভিন্ন দল।

মঙ্গলবার সকালে জেলা বিএনপির নেতাকর্মীরা মাধবদীর রাইনওকে মার্কেটের সামনে জড়ো হওয়ার কথা থাকলেও ওই স্থানটি পূর্ব থেকেই দখলে রেখে শান্তি সমাবেশ করে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের কর্মীরা।

পরে বিএনপি নেতা কর্মীরা মাধবদী এসপি ইনিস্টিটিউট মাঠে জড়ো হয়ে সকাল ১১ টায় নরসিংদীর উদ্দেশ্যে পদযাত্রা শুরু করে। বিএনপি'র যুগ্ম মহাসচিব ও নরসিংদী জেলা বিএনপির আহ্বায়ক খায়রুল কবির খোকনের নেতৃত্বে মদনগঞ্জের - নরসিংদী সড়ক ধরে পদযাত্রাটি মাধবদী ফায়ার সার্ভিসের সামনে এসে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

সমাবেশে বক্তব্য রাখেন- বিএনপি'র যুগ্ম মহাসচিব ও নরসিংদী জেলা বিএনপির আহ্বায়ক খায়রুল কবির খোকন।

এ সময় বিএনপির যুগ্ম মহাসচিব ও নরসিংদী জেলা বিএনপির আহবায়ক খায়রুল কবির খোকন বলেন, দেশের মানুষের গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে দিতে বিএনপি এক দফা কর্মসূচি পালন করছে। এরই অংশ হিসেবে আজ সারাদেশে পদযাত্রা কর্মসূচি ছিল। পূর্ব থেকেই ঘোষণা দেওয়া ছিল যে আমরা সকালে রাইন ওকে মার্কেটের সামনে অবস্থান নিয়ে সেখান থেকে নরসিংদীর উদ্দেশ্যে পদযাত্রা শুরু করব কিন্তু বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগ বিএনপির জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে আমাদের সেই গণতান্ত্রিক কর্মসূচিকে বানচালের লক্ষ্যে শান্তি সমাবেশের নামে সন্ত্রাসী কর্মকাণ্ড চালাতে আমাদের পূর্বনির্ধারিত স্থানটি দখল করে থাকে।

তিনি আরও বলেন, বিএনপি সন্ত্রাসী রাজনীতি পছন্দ করেনা তাই আমরা সংঘাত এড়াতে সেখান থেকে নেতাকর্মীদেরকে নিয়ে মাধবদীর গরুর হাট এলাকায় জড়ো হতে থাকি। পরে সেখান থেকে হাজার হাজার নেতাকর্মীদেরকে সাথে নিয়ে মদনগঞ্জের সড়ক ধরে আমরা নরসিংদীর উদ্দেশ্যে পদযাত্রা শুরু করি।

এর আগে পদযাত্রায় অংশ নিতে বিভিন্ন স্থান থেকে আসা নেতাকর্মীদেরকে পুলিশ বাধা দেয় উল্লেখ করে তিনি বলেন, আমাকেও কয়েক জায়গায় বাধা দেওয়া হয়েছিল কিন্তু আমি কৌশলে সেই বাধাগুলো পেরিয়ে এসে নেতাকর্মীদের সাথে নিয়ে নরসিংদীর উদ্দেশ্যে পদযাত্রা কর্মসূচির যাত্রা শুরু করি।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ দেশের জনগণ থেকে আজ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তাই এই জন-বিচ্ছিন্ন দলটি আগামীতেও রাষ্ট্রীয় ক্ষমতায় যেতে প্রশাসন ও পুলিশ বাহিনীকে দিয়ে বিরোধীদলকে দমনের চেষ্টা চালাচ্ছে। বিএনপি এদেশের সাধারণ মানুষকে সাথে নিয়ে এই স্বৈরাচারী সরকারকে রাষ্ট্রীয় ক্ষমতা থেকে সরাতে রাজপথে নেমে এসেছে। দেশে গণতন্ত্র প্রতিষ্ঠায়, আইনের শাসন প্রতিষ্ঠা করতে ও ভোটের অধিকার ফিরিয়ে দিতে এক দফা কর্মসূচি ঘোষণা করেছে। আর এই একদফা কর্মসূচি বাস্তবায়ন করতে রাজপথে আন্দোলন করে যাচ্ছে।

তার দাবি, যতদিন পর্যন্ত আমাদের দাবি আদায় না হবে আমরা জনগণকে সাথে নিয়ে আন্দোলন চালিয়ে যাব। এসময় তিনি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ সকল রাজবন্দীদের মুক্তিসহ সকল প্রকার মিথ্যা ও গায়েবি মামলা প্রত্যাহারের দাবি জানান।

পদযাত্রা কর্মসূচিতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- নরসিংদী জেলা বিএনপির সদস্য সচিব মঞ্জুর এলাহী, বিএনপি নেতা সাবেক এমপি সরদার শাখাওয়াত হোসেন বকুল, জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আবু সালেহ চৌধুরী, মাধবদী শহর বিএনপির সভাপতি আমার উল্লাহ আমান, জেলা যুবদলের সভাপতি মহসিন হোসাইন বিদ্যুৎসহ জেলার জ্যেষ্ঠ নেতৃবৃন্দসহ কয়েক হাজার নেতাকর্মী।

অপর দিকে মাধবদী রাইন ওকে মার্কেট সংলগ্ন বাসস্ট্যান্ড এলাকায় মাধবদী শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী মো. মোশাররফ হোসেন প্রধান মানিকের নেতৃত্বে শান্তি সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়। শান্তি সমাবেশ ও মিছিলে মাধবদী শহর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বেনুজির আহমেদ, নরসিংদী সদর থানা যুবলীগের সভাপতি মো. জাঁকির হোসেন, মাধবদী থানা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক আলাউদ্দিন আল আজাদ, মাধবদী শহর যুবলীগের সভাপতি সাইদুর রহমান পাশা, মাধবদী পৌরসভা যুবলীগের সাধারণ সম্পাদক মো. ইলিয়াস, মাধবদী শহর স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহবায়ক মো. মোজাম্মেল মিয়া, মাধবদী থানা কৃষক লীগের সভাপতি খায়রুল ইসলাম খান, সাধারণ সম্পাদক হাজী ইকবাল হোসেনসহ শ্রমিক লীগ, কৃষক লীগ ও ছাত্র লীগের কয়েক হাজার নেতাকর্মী উপস্থিত ছিলেন।

এ সময় যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সতর্ক অবস্থানে নিয়োজিত ছিলেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড