• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রুনাই কিং নামে আমটির ওজন চার কেজি!

  মো. হেলাল হোসেন, মাগুরা

২০ জুন ২০২৩, ১৩:৪৬
ব্রুনাই কিং নামে আমটির ওজন চার কেজি!

ব্রুনেই সুলতানের বাগানের আমের আবাদ মাগুরার আতিয়ারের মাধ্যমে সারাদেশে ছড়িয়ে পড়েছে, একেকটি আমের ওজন প্রায় ৪ কেজি।

ব্রুনেইয়ের সুলতান হাসানাল বলকিয়াহের বাগানের আম এখন মাগুরার ব্রাণ্ডিং জাত হিসেবে পরিচিতি পেয়েছে। বিশাল আকৃতি এবং একেকটি আমের ওজন প্রায় ৪ কেজি। সুস্বাদু উন্নত জাতের এই আমের গাছ “ব্রুনাই কিং” নামে ইতোমধ্যেই মাগুরা ছাড়াও দেশের বিভিন্ন অঞ্চলের বাগানে স্থান করে নিয়েছে।

বছর দশেক আগে (২০১৪ সালে) মাগুরার শালিখা উপজেলার শতখালি গ্রামের নার্সারি মালিক আতিয়ার রহমান ব্রুনেই দেশ থেকে এই জাতের আম গাছের কলম সংগ্রহ করেন। তারপর নিজের নার্সারিতে লাগানোর পর দুই বছরের মাথায় গাছে ফলন আসে। দেশের প্রচলিত অন্যান্য জাতের তুলনায় কয়েকগুণ বড় এবং অধিক ওজনের কারণে অল্প দিনেই এর সুখ্যাতি ছড়িয়ে পড়ে সবখানে।

নার্সারিটির মালিক আতিয়ার রহমান বলেছেন, আমার ভাগ্নে ব্রুনাই সুলতানের আম বাগানে চাকরি করতো। তার মাধ্যমে গাছের কলম সংগ্রহ করি। এখন আমার হাত ধরে মাগুরা ছাড়াও বাংলাদেশের বিভিন্ন জেলা এমনটি ভারতেও ব্রুনাই কিং আমের গাছ পৌঁছে গেছে। জেনে ভালো লাগে।

ব্রুনাই কিং জাতের আমের সুখ্যাতির কারণে অন্যান্য নার্সারি মালিকেরাও এই জাতের চারা উৎপাদন করছে। ফলে প্রতি বছরই এর আবাদ বেড়েই চলেছে।

স্থানীয় আম চাষিরা জানান, মাগুরায় প্রথম আতিয়ার ভাই এই জাতের আমের চাষ শুরু করেন। এখন সারা বাংলাদেশে ছড়িয়ে গেছে এ গাছের চারা। আতিয়ার ভাইয়ের কারণে শতখালি গ্রামের নাম পরিচিতি পেয়েছে।

এ আম সুস্বাদু এবং আশবিহীন। এই আম দেখে পার্শ্ববর্তী বিভিন্ন এলাকার মানুষ এই জাতের আবাদ শুরু করছে। সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বড় আকারের আম দেখে এর নাম রেখেছিলেন বালিশা আম।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অধীন পরিচালিত মাগুরার হর্টিকালচার সেন্টারের কর্মকর্তারাও ২০১৬ সাল থেকে এই উন্নত জাতের আমের আবাদ বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে। শতখালি গ্রামের নার্সারি মালিক আতিয়ার রহমানের কাছ থেকে চারা সংগ্রহ করে তারাও মাতৃগাছ তৈরি করেছেন। সেখান থেকে প্রতি বছর উৎপাদিত হচ্ছে চারা। যা দেশের বিভিন্ন জেলাতে ছড়িয়ে পড়ছে।

হর্টিকালচার সেন্টার মাগুরার উদ্যানতত্ত্ববিদ ইমদাদুল হাসান বলেছেন, মাগুরায় অন্তত ত্রিশটি জাতের আমের গাছ রয়েছে। এর মধ্যে একটি অন্যতম জাত হচ্ছে ব্রুনাই কিং। ব্রুনেই দেশ থেকে সংগ্রহ করা এবং বড় সাইজের কারণে এটি বিদেশি হলেও মাগুরার ব্রুান্ডিং জাত নামে পরিচিত। এই জাতের চারা প্রচুর উৎপাদন করা হচ্ছে। বিভিন্ন জেলা থেকেও এই জাতের চারা সংগ্রহ করা হচ্ছে।

তিনি আরও বলেন, দেশের কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং হর্টি কালচার সেন্টারের সহায়তায় সারাদেশে ব্যাপকভাবে ব্রুনাই কিং জাতের আমের আবাদ হলে দেশে বড় বাজার সৃষ্টি হতে পারে। স্থানীয় আমচাষি ও ব্যবসায়ীরাও অধিক মুনাফা আয় করতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন কৃষি কর্মকর্তারা।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড