• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

আমতলীতে কুরবানির ইদে প্রস্তুত সাড়ে আট হাজার পশু

  কাজী শাহরিয়ার রুবেল, আমতলী (বরগুনা)

১৯ জুন ২০২৩, ১৪:২০
আমতলীতে কুরবানির ইদে প্রস্তুত সাড়ে আট হাজার পশু
কুরবানির জন্য প্রস্তুত পশু (ছবি : অধিকার)

বরগুনার আমতলীতে পবিত্র ইদুল আযহা উপলক্ষে অনেক খামারি ও স্থানীয় পরিবারগুলো প্রায় আট হাজার ৭৮৯টি পশু প্রস্তুত করে রেখেছেন।

উপজেলা প্রাণীসম্পদ দপ্তর সূত্র জানা গেছে, পবিত্র ইদুল আযহা উপলক্ষে উপজেলার ৭টি ইউনিয়ন এবং ১টি পৌরসভায় ছোট বড় খামার ও স্থানীয় পরিবারে প্রায় আট হাজার ৭৮৯টি পশু প্রস্তুত করেছেন। এদের মধ্যে ষাঁড় তিন হাজার ৭০৪ ও বলদ দুই হাজার ৮৬৯টি, গাভীন ৮৩৫টি, মহিষ ১৫৬টি, ছাগল এক হাজার ৯৪টি ও ভেড়া ১৩১টি।

উপজেলায় পবিত্র ইদুল আযহা উপলক্ষে পশুর চাহিদা ধরা হয়েছে সাত হাজার ৯৫০টি। উদ্বৃত্ত রয়েছে ৮৩৯টি পশু। স্থানীয় চাহিদা মিটিয়ে বাড়তি পশুগুলো অন্যান্য উপজেলার বাজারে বিক্রির জন্য পাঠানো হবে।

সরেজমিনে জানা গেছে, বেশ কয়েকজন খামারি ও স্থানীয় পরিবারে পালিত ষাঁড় গরুগুলো দেশীয় জাতের। পালিত পশুর খাদ্যের যোগান প্রতিনিয়ত বাড়ছে। প্রতি বছর পবিত্র ইদুল আযহা উপলক্ষে খামারি ও স্থানীয় পরিবারগুলো গরু, ছাগল, ভেড়া ও মহিষ মোটাতাজা করণে প্রস্তুত থাকেন। পশু মোটাতাজা করণে গমের ভুষি, ছোলা ও মসুর ভুষি খাওয়ানো হয়। চলতি বছর পবিত্র ইদুল আযহা উপলক্ষে পশু লালন পালনে খরচ অনেকটা বেশি।

অপর দিকে পশু ক্রয় বিক্রয়ের জন্য উপজেলার ৭টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় প্রায় ১২টি স্থায়ী এবং অস্থায়ী হাটবাজার রয়েছে। এসব হাটগুলোর মধ্যে আমতলী উপজেলা সদরের গোহাটটি বরিশাল বিভাগের মধ্যে সবচেয়ে বড় গোহাট। এছাড়া উপজেলার গাজীপুর বন্দর গোহাট, চুনাখালী গোহাট, গুলিশাখালী গোহাট, কলাগাছিয়া গোহাট, বান্দ্রা গোহাট ছাড়াও স্থানীয় বেপারীরা এলাকা ঘুরে ঘুরে গরু ক্রয় করে তা বিভিন্ন বাজারে নিয়ে বিক্রি করেন।

আমতলীর সদর ইউনিয়নের সেকান্দারখালী (বান্দ্রা) এলাকার জিমি এগ্রো ফার্মের মালিক আবুল বাশার নয়ন মৃধা বলেন, পবিত্র ইদুল আযহা উপলক্ষে আমার ফার্মে ২০০টি দেশীয় জাতের ছোট, বড় ও মাঝারি সাইজের সুস্থ ষাঁড়কে প্রয়োজন অনুযায়ী খাদ্যের যোগান দেয়া হচ্ছে।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. নাজমুল ইসলাম বলেন, পবিত্র ইদুল আযহা উপলক্ষে উপজেলার কোনো পশুর সটেজ নেই। খামার মালিক ও স্থানীয় পরিবারগুলো যেসব পশু লালন-পালন করছেন তা দেশীয় জাতের। তাছাড়া উপজেলায় পশুর চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত পশু বাহিরের উপজেলার হাট বাজারে বিক্রির জন্য পাঠানো হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড